বিজ্ঞাপন

পোষা বেড়াল ও কুকুরকে সুস্থ রাখতে যা মেনে চলবেন

July 4, 2020 | 10:00 am

লাইফস্টাইল ডেস্ক

সবাই তার প্রিয় পোষা প্রাণির সুস্থ ও দীর্ঘ জীবন কামনা করেন। বেশিরভাগ মানুষই পোষা প্রাণি হিসেবে বেড়াল অথবা কুকুর বেছে নেন। তাদের সুস্থতার জন্য কিছু বিষয় মেনে চলতে হবে। আজ আপনাদের জন্য রইলো আপনার প্রিয় পোষা বেড়াল ও কুকুরের দীর্ঘজীবন ও সুস্বাস্থ্য নিশ্চিত করার কিছু টিপস।

বিজ্ঞাপন

১. উন্নতমানের খাবার
পোষা প্রাণির দীর্ঘ জীবনের জন্য উন্নতমানের পুষ্টিসমৃদ্ধ খাবারের বিকল্প নাই। এতে তাদের পশম যেমন চকচক করবে, তেমনি ত্বক ও চোখও উজ্জ্বল দেখাবে। এটি তাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবে, অন্ত্রের স্বাস্থ্য ভালো রাখবে, মানসিক অবস্থা ভালো রাখবে, অস্থির জোড় ও পেশি সুগঠিত করবে। তাই প্রিয় পোষা প্রাণির জন্য উন্নতমানের খাবারের ব্যবস্থা করবেন।

২. অতিরিক্ত ওজন নিয়ন্ত্রণে রাখুন
ওভারওয়েট বা বয়স ও শারীরিক গড়নের তুলনায় বেশি ওজন হলে তা আপনার পোষা প্রাণির জন্য ক্ষতিকর। উন্নতবিশ্বে পোষা বেড়াল ও কুকুরের জন্য ওবেসিটি একটি বড় স্বাস্থ্য সমস্যা হয়ে দাঁড়িয়েছে যা তাদের আয়ু কমিয়ে দিচ্ছে। অতিরিক্ত ওজনের কারণে বেড়াল ও কুকুরের অস্থিজোড়ে সমস্যা দেখা দেয়। এছাড়াও হৃদরোগ, ডায়াবেটিস ও অন্যান্য রোগ দেখা দেয়। তাই আপনার প্রিয় প্রাণিটির ওজন নিয়ন্ত্রণে রাখুন।

৩. নিয়মিত পশু চিকিৎসকের কাছে নিয়ে যান
মনে রাখবেন একটি বেড়াল বা কুকুর ঘরে আনার মানে তাকে নিজের সন্তান বা পরিবারের সদস্যের মতোই যত্নআত্তি করতে হবে। তাদেরকে নিয়মিত পশু চিকিৎসকের কাছে বা পশু হাসপাতালে নিয়ে যেতে হবে। তারাই আপনার প্রিয় প্রাণিটির নিয়মিত ভ্যাকসিন দেওয়া ও অন্যান্য স্বাস্থ্য পরীক্ষা করার মাধ্যমে সুস্থ থাকতে সাহায্য করবে। আপনি নিজে হয়ত অনভিজ্ঞতার জন্য খাওয়ানো, গোসল করানো, দাঁত ব্রাশ করানো, পটি ট্রেনিংয়ের মত বিষয়গুলো বুঝবেননা। একজন পশু চিকিৎসক আপনাকে এসব বিষয়ে সহযোগিতা করবেন। এছাড়াও তাদের কোন রোগব্যাধি আছে কিনা তাও একজন চিকিৎসকই বলতে পারবেন। তাই আপনার পোষা প্রাণিটির সুস্থতা নিশ্চিত করতে নিয়মিত তাকে একজন ভেট বা পশু চিকিৎসকের কাছে নিয়ে যান।

বিজ্ঞাপন

৪. নজর দিন মুখের স্বাস্থ্যে
বেড়াল ও কুকুরদের সামগ্রিক সুস্থতার জন্য দাঁতের অসুখ একটা বড় সমস্যা। অনেকসময় দাঁতে ব্যাথার জন্য ওরা ঠিকমত খেতে পারে না। শুরুতেই এর চিকিৎসা না করালে পরে হৃদপিণ্ড ও কিডনির রোগ দেখা দিতে পারে। চিকিৎসকের কাছে নেওয়া ছাড়াও আপনার পোষা বেড়াল বা কুকুরের স্বাস্থ্য ভালো রাখতে ঘরেই ওদের দাঁত পরিষ্কার করতে হবে। টুথব্রাশ ছাড়াও ডেন্টাল ডায়েট, খেলনা ইত্যাদি পাওয়া যায় যা দিয়ে সহজেই ওদের দাঁত পরিষ্কার থাকবে। এব্যাপারে আপনার পশু চিকিৎসকই আপনাকে সঠিক পরামর্শ দিতে পারবে।

৫. একা একা বাইরে ঘোরা নিয়ন্ত্রণে রাখুন
পোষা প্রাণিকে বাইরে ঘুরতে দিলেও যেখানে সেখানে যাওয়া যতটা সম্ভব নিয়ন্ত্রণ করুন। সড়ক দুর্ঘটনা, সংক্রামক রোগ, বিষক্রিয়া ও হামলার শিকার হতে পারে। তাই পোষা প্রাণিকে নিজেই বাইরে নিয়ে যান।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরএফ

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন