বিজ্ঞাপন

ইন্টারন্যাশনাল কনফ্লুয়েন্স অব অ্যাকাডেমিশিয়ান্স-২০২০ শুরু

July 4, 2020 | 1:12 am

সারাবাংলা ডেস্ক

কোভিড-১৯ অ্যান্ড ওয়ার্ল্ড অর্ডার - হোয়াট দ্য ফিউচার হোল্ডস শীর্ষক ইন্টারন্যাশনাল কনফ্লুয়েন্স অব অ্যাকাডেমিশিয়ান্স-২০২০ শুরু হয়েছে। কাঠমান্ডু স্কুল অব ল’ এবং এশিয়া ব্লগস-এর সহায়তায় কাঠমান্ডু ডায়ালগ অ্যালামনাই অ্যাসোসিয়েশন এই কনফ্লুয়েন্সের আয়োজন করেছে।

বিজ্ঞাপন

পহেলা জুলাই থেকে শুরু হওয়া এই কনফ্লুয়েন্সে আগামী ১০ জুলাই পর্যন্ত চলবে। এতে বাংলাদেশ, ভুটান, কানাডা, চীন, ঘানা, ভারত, ইরান, ইতালি, মালয়েশিয়া, মেক্সিকো, মিয়ানমার, নেপাল, নাইজেরিয়া, পাকিস্তান, ফিলিপাইন, শ্রীলঙ্কা ও উগান্ডা থেকে দেড়শ শিক্ষার্থী অংশ নিয়েছে।

মোট ১০ দিনে ১৪টি সেশনে করোনাভাইরাসের প্রাদুর্ভাবে উদ্ভূত পরিস্থিতিতে মানবাধিকার, কৃত্রিম বুদ্ধিমত্তা, গণমাধ্যমে ভুয়া সংবাদ মোকাবিলা ও করোনা পরবর্তী বিশ্ব নিয়ে আলোচনা করা হবে।

বিজ্ঞাপন

আলোচনা করবেন অধ্যাপক ক্রিসটোফ হেনস, অধ্যাপক গীতা পাঠক, অধ্যাপক মাইক হেনস, অধ্যাপক ভেরোনিকা গোমেজ, অধ্যাপক সিমন চেস্টারম্যান, ড. রবি রামচরণ, অধ্যাপক ডেভিড কিনলে, সহকারী অধ্যাপক রবি প্রকাশ হিয়াস ও সহকারী অধ্যাপক অম্রিতা ভি. সেনয়সহ অনেকে। সভাপতিত্ব করবেন অধ্যাপক ড. যুবরাজ সানগ্রুলা।

১৭টি দেশ থেকে যে শিক্ষার্থীরা বক্তব্য রাখবেন, নূরেম মাহপারা, মুহাম্মদ আসফানদিয়ার, নাবিলা জামসেদ, মমতা সিয়াকোটি, আদিত্য পান্ডে, রেমন্ড মুহেকি, জগন্নাধ মেল্লাচেরুভু, জহির রায়হান খান, ওজাস্বি কেসি, মোহা. বিলাল খান, কৃষ্ণ পান্ডে, তানজিম হক, জেবা ফারাহ হক ও প্রাঞ্জলী কেনেল।শিক্ষার্থীরা করোনা পরবর্তী বিশ্ব সম্পর্কে তাদের ভাবনা তুলে ধরবেন।

প্রতিবছর বিশ্বের বিভিন্ন দেশের আইন, রাষ্ট্র বিজ্ঞান, অপরাধ বিজ্ঞান ও দর্শনের শিক্ষক এবং শিক্ষার্থীদের অংশগ্রহণে কাঠমান্ডু স্কুল অব ল’ নেপালে সামার স্কুলের আয়োজন করে আসছে। সেই ধারাবাহিকতায় এবারও আন্তর্জাতিক এই সম্মেলনের আয়োজন করা হয়েছে। তবে করোনা পরিস্থিতির কারণে এটি প্রথমবারের মতো অনলাইনে অনুষ্ঠিত হচ্ছে।

সারাবাংলা/আইই

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন