বিজ্ঞাপন

ডিজিটাল প্রিমিয়ারে সিএটি’র মঞ্চনাটক ‘দ্য মেটামরফোসিস’

July 4, 2020 | 4:54 pm

এন্টারটেইনমেন্ট করেসপনডেন্ট

ফ্রানৎস কাফকার অন্যতম শ্রেষ্ঠ উপন্যাস ‘দ্য মেটামরফোসিস’। লিখেছিলেন ২৯ বছর বয়সে অর্থাৎ ১৯১২ সালে। অথচ এই বয়সেই লেখকের পরিণত চিন্তা, মানব চরিত্র বিশ্লেষণের বিস্ময়কর ক্ষমতা, সমাজ ও সংসারের মধ্যে মানুষের হঠাৎ বিচ্ছিন্নতা বা ‘এলিয়েনেশন’ এবং খুঁটিনাটি দিকে নজর, চাপা পড়া বাস্তব হাস্যরস- জানিয়ে দেয় কাফকার নিজস্ব এক ঘরানা বা কাফকান স্টাইলের কথা। জীবন পাল্টাতে সংগ্রাম করতে হয় আমৃত্যু। এ আকাঙ্ক্ষা পূরণে নিরন্তর লড়াই ফুটে উঠেছে মেটামরফোসিসে। ফ্রানজ কাফকার এই গল্প অবলম্বনে নির্মিত হয়েছে নাটক ‘দ্য মেটামরফোসিস’।

বিজ্ঞাপন

বাংলাদেশের নাট্যাঙ্গনে বহুল আলোচিত ‘দ্য মেটামরফোসিস’ নাটকটির পরিকল্পনা ও নির্দেশনা দিয়েছেন কামালউদ্দিন নীলু। সেন্টার ফর এশিয়ান থিয়েটার (সিএটি)’র প্রযোজনায় নাটকটির অনুবাদ করেছেন আনিসুর রহমান।

ভয়াল করোনায় ঘরবন্দী এই দিন গুলোতে থিয়েটার চর্চা অব্যাহত রাখতে সেন্টার ফর এশিয়ান থিয়েটার (সিএটি) আয়োজন করেছে ‘দ্য মেটামরফোসিস’ নাটকটির ডিজিটাল প্রিমিয়ার। আজ (শনিবার) রাত ৯টায় সেন্টার ফর এশিয়ান থিয়েটার (সিএটি)’র ফেসবুক পেইজ https://www.facebook.com/centreforasiantheatre –এ প্রচারিত হবে এই নাটকটি।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএসজি

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন