বিজ্ঞাপন

আজকের রাশিফল, ০৫ জুলাই ২০২০

July 5, 2020 | 9:30 am

শ্রী রূপন ধর

জ্যোতিষ শাস্ত্র অনুসারে দৈনিক রাশিফল জাতক/জাতিকার প্রতিদিনের ঘটনার ভবিষ্যকথন করে। এটি জ্যোতিষ শাস্ত্রের এমন একটি ধরণ, যার মাধ্যমে শুভ-অশুভ সময় নির্ণয় পূর্বক বিভিন্ন সময়কাল নিয়ে ভবিষ্যকথন করা হয়ে থাকে। বৈদিক জ্যোতিষে সম্পূর্ণ জন্ম কুণ্ডলী ৩৬০ ডিগ্রীর হয়ে থাকে এবং প্রতিটি রাশি ৩০ ডিগ্রী করে থাকে।

বিজ্ঞাপন

১২টি রাশি- মেষ, বৃষ, মিথুন, কর্কট, সিংহ, কন্যা, তুলা, বৃশ্চিক, ধনু, মকর, কুম্ভ ও মীন এর নিজ নিজ অধিপতি গ্রহ রয়েছে। আবার প্রতিটি গ্রহের ৩ টি করে মোট ২৭টি নক্ষত্র রয়েছ। যে কারণে প্রতিটি রাশির ফলাদেশ বা রাশিফল ভিন্ন হয়ে থাকে।

ভারতীয় বৈদিক জ্যোতিষ শাস্ত্রে প্রধানত ১২ টি রাশি, ৯ টি গ্রহ ও ২৭ টি নক্ষত্র নিয়ে হিসেব কশা বা গণনা করা হয়ে থাকে। তবে এর বাইরেও আরও অনেক সূক্ষ্ম হিসেব রয়েছে। প্রতিটি রাশি, গ্রহ ও নক্ষত্রের নিজ নিজ কিছু নির্দিষ্ট স্বভাব বা বৈশিষ্ট্য রয়েছে, তাই প্রতিদিন গ্রহ-নক্ষত্রের স্থিতি, গ্রহদের প্রাত্যহিক পরিবর্তন, কুণ্ডলীতে গোচর, দৃষ্টি এবং অন্যান্য ব্রহ্মাণ্ডীয় গণনার মাধ্যমে বিভিন্ন দৃষ্টিকোণ থেকে মানুষের স্বাস্থ্য, বৈবাহিক জীবন, প্রেম, ধনসম্পদ, পেশার মতো সমস্ত বিষয়েই ধারণা দেওয়ার উদ্দেশ্যে রাশিফল তৈরি করা হয়ে থাকে। যদিও এই রাশিফল খুবই সামান্য আধারে হয়ে থাকে তবুও উপকৃত হওয়ার যথেষ্ট সম্ভাবনা থাকে।

আজকের দিনে কোন বিষয়ে সাবধান থাকতে হবে, অধিক মনোযোগী থাকতে হবে বা কী আপনাকে উন্নতির পথে নিয়ে যাবে এবং আপনার সামনে কী বাঁধা আসতে পারে ইত্যাদি। এবার চলুন রাশি অনুসারে দেখে নেওয়া যাক আজকের দিনে আপনার গ্রহ-নক্ষত্রের অবস্থান কী বলছে–

বিজ্ঞাপন

মেষ রাশি
মন থেকে উদ্দীপনা বাড়িয়ে তুলতে আপনার মনে এক উজ্জ্বল সুন্দর কাল্পনিক ছবির উদয় ঘটতে পারে। অন্যের বড় পরিকল্পনা আপনার দৃষ্টি আকর্ষণ করবে- কোন বিনিয়োগ করার আগে সেই ব্যক্তির বিশ্বস্ততা এবং সত্যতা যাচাই করে নিন। আপনার প্রাণের বন্ধুরা সমস্ত দিন আপনাকে নিয়ে আনন্দে মেতে থাকতে চাইবে। সহকর্মী ও অধস্তনরা উদ্বেগ বা দুশ্চিন্তার কারণ হতে পারে। বাণিজ্যিক উদ্দেশ্যে গৃহীত ভ্রমণ লাভদায়ক হবে। বৈবাহিক জীবন সুন্দর একটি মোড় নেবে।

বৃষ রাশি
আপনার শৈশব স্মৃতি আপনাকে জড়িয়ে রাখবে। এর ফলে আপনি নিজেকে অপ্রয়োজনীয় মানসিক উত্তেজনা দিতে পারেন। মাঝে মাঝে শিশুসুলভ ক্ষমতা হারিয়ে যাওয়াই আপনার প্রধান উদ্বেগ এবং চাপের কারণ হবে। আকস্মিক টাকা-কড়ির আগমন আপনার খরচ কিছুটা বাড়িয়ে দিতে পারে। অন্যের সমালোচনায় সময় নষ্ট করবেন না- কারণ  এতে মানসিক ও শারীরিক উভয় ক্ষতিই হয়ে থাকে। আপনার পরিবারের কোন সদস্য অসুস্থ হয়ে পড়ার কারণে আপনি আর্থিক সমস্যার মুখোমুখি হতে পারেন।

মিথুন রাশি
কিছু না করেই অন্যদের নজর আকর্ষণ করার ক্ষমতা আপনার মধ্যে আছে। আপনার ভালোবাসার মানুষটির সঙ্গে একটি পিকনিকে গিয়ে মূল্যবান স্মৃতিগুলিকে আবার বাঁচিয়ে তুলুন। নতুন করে টাকা রোজগারের সুযোগগুলোকে কাজে লাগান। সব কলহ ভুলে আপনার স্ত্রীর প্রতি আরও যত্নশীল হওয়া উচিত হবে। ব্যস্ত সময়ের মধ্যে থেকে সময় বের করে সপরিবারে আনন্দঘন কিছু সময় কাটানোর চেষ্টা করুন। এতে আপনাদের সকলের মন প্রফুল্ল থাকবে।

বিজ্ঞাপন

কর্কট রাশি
নিজে নিজে ওষুধ খাবেন না কারণ এতে ওষুধ নির্ভরতা বাড়তে পারে, তাই ডাক্তারের পরামর্শ নিয়ে ঔষধ সেবন করুন। খুব একটা লাভদায়ক দিন নয় আজ,- কাজেই আপনার টাকা-কড়ির অবস্থা দেখে নিয়ে খরচ সীমিত করুন।  স্ত্রীর স্বাস্থ্য কিছুটা দুশ্চিন্তার কারণ হতে পারে। মতপার্থক্যের দরুন ব্যক্তিগত সম্পর্ক ভেঙে যেতে পারে। প্রিয়জনের কাছে আপনার উপস্থিতি বিশ্বের সবচেয়ে সুন্দর মুহূর্ত গড়ে তুলবে।

সিংহ রাশি
আপনার আত্মবিশ্বাস বাড়ছে এবং অগ্রগতি স্পষ্ট হয়ে উঠেছে। আজকে শুরু হওয়া কাজ আজই আপনার প্রত্যাশা মতো শেষ হতে পারে। জীবন সঙ্গিনীকে সময় আরেকটু বাড়িয়ে দিন। হঠাৎ কোন প্রাপ্তি আপনাকে আনন্দিত করবে। বৈদেশিক যোগাযোগ শুভ। প্রকৃতি আপনার মধ্যে লক্ষণীয় বুদ্ধিমত্তা প্রদান করেছে-কাজেই এটির সর্বোচ্চ ব্যবহার করুন। নিজের জন্য অর্থ সাশ্রয়ের প্রয়োজন আছে।

কন্যা রাশি
আপনার দীর্ঘায়ত অসুস্থতার সঙ্গে লড়াই করার সময় উপলব্ধি করুন যে আত্মবিশ্বাসই হলো বড় বীরত্বের একটি ব্যপার। দীর্ঘসময়ের স্থগিত বকেয়া এবং পাওনাগুলি শেষমেশ পুনরুদ্ধার করা যেতে পারে। নিজ পরিবারকে প্রতি সঠিকভাবে সময় দিন আর তাদেরকে বুঝতে দিন যে আপনি তাদের জন্য ভাবেন। তাদের অভিযোগ করার কোন সুযোগ দেবেন না। আজ আপনি যে কোন বিষয়েই যথাযথভাবে সংরক্ষণ করতে সক্ষম হবেন।

তুলা রাশি
সিদ্ধান্ত নেওয়ার সময় অহংকারকে প্রশ্রয় দেবেন না। অধীনস্থদের বক্তব্যও মন দিয়ে শুনুন। আজ কল্যাণকর দিন, কারণ সব বিষয় আপনার অনুকূলে থাকবে বলেই মনে হচ্ছে এবং আপনি অনেক দিকেই এগিয়ে থাকবেন। আপনার স্ত্রী আজ আপনাকে খুশি করার জন্য সমস্ত প্রচেষ্টাই করবে। প্রভাবশালী এবং গুরুত্বপূর্ণ ব্যক্তিদের সাথে আপনার বোঝাপড়ার চমৎকার সুযোগ পাবেন আজ। প্রেমিক প্রেমিকার জন্য দিনটি ভালো।

বিজ্ঞাপন

বৃশ্চিক রাশি
উচ্চ প্রোফাইলের মানুষের সঙ্গে দেখা করতে নার্ভাস হবেন না এবং আত্মবিশ্বাস হারাবেন না। আত্মবিশ্বাস স্বাস্থ্যের জন্য যেমন গুরুত্বপূর্ণ তেমনি ব্যবসার মূলধন হিসেবেও অনেক জরুরি একটা বিষয়। আপনি আজ কর্মক্ষেত্রে সত্যিই দারুণ কিছু করতে পারেন। কোন নতুন অর্থনৈতিক সমঝোতা চূড়ান্ত হবে এবং অনেক টাকা পেতে পারেন। সফর করার পক্ষে দিনটি শুভ নয়। নারীরা পুরুষদের থেকে এবং পুরুষরা নারীদের থেকে দূরে থাকবেন, অন্যথায় ব্যবসায়িক ক্ষতি হতে পারে।

ধনু রাশি
আপনি যতটা চান তার সব আকর্ষণই আপনার মধ্যে আজ বিদ্যমান। আপনার সামনে হয়তো অনেক কিছু জড়ো হয়ে থাকবে এবং কোনটি অনুসরণ করবেন সে নিয়ে সিদ্ধান্ত নিতে অসুবিধা হবে। আজ আপনাদের প্রত্যেকের জন্যই অত্যন্ত সক্রিয় এবং অত্যন্ত সামাজিক দিন- মানুষজন উপদেশের জন্য আপনার মুখাপেক্ষী হবেন এবং আপনার মুখ থেকে যাই বেরোক না কেন শুধুমাত্র তাতেই সম্মত হবে।

মকর রাশি
যা আপনি সবচেয়ে বেশি করতে ভালোবাসেন সেই জিনিসের সঙ্গে আপনার মেলামেশা এবং অনুসরণ করার জন্য আজ আপনার কাছে অতিরিক্ত সময় থাকবে। সম্ভাব্য অবিবাহিতদের ক্ষেত্রে, আজ আপনি আপনার প্রাণের বন্ধু কি মনে করেন তা জানতে পারবেন। হ্যাঁ, আপনার স্ত্রী এদের মধ্যে একজন। আপনার ব্যক্তিগত সমস্যা মানসিক সুখ নষ্ট করতে পারে কিন্তু এই চাপ সামলাতে পারলে মনে করবেন যে, ভালো কিছু আপনার জন্য অপেক্ষা করছে।

কুম্ভ রাশি
শ্রেষ্ঠতম জীবনের জন্য আপনার স্বাস্থ্য এবং সামগ্রিক ব্যক্তিত্ব উন্নত করার চেষ্টা করুন । আপনার ভ্রমণ এবং অর্থ ব্যয় করার মেজাজ থাকবে- কিন্তু যদি তা করেন তাহলে দুঃখিত হতে পারেন। ঘরের সৌন্দর্য বৃদ্ধির পাশাপাশি বাচ্চাদের প্রতি আরও দায়িত্বশীল হন। বাচ্চারা ঘরে উদারতা এবং আনন্দ যোগ করে। আপনি যদি বিদেশের কোন জমিতে বিনিয়োগ করে থাকেন তবে আজ এটি একটি ভাল দামে বিক্রি করা যেতে পারে।

মীন রাশি
প্রেম সংক্রান্ত বিষয়ে ভাতৃসুলভ আচরণ করবেন না। স্বল্পমেয়াদী কর্মসূচীতে নিজের নাম নথিভুক্ত করুন যা আপনাকে সাম্প্রতিক প্রযুক্তি এবং দক্ষতা শিখতে সাহায্য করবে। বাণিজ্যিক উদ্দেশ্যে ভ্রমণ ফলপ্রসূ হতে পারে। আপনার স্ত্রীর মন্দ স্বাস্থ্য আপনার কাজে একটি বাধা হতে পারে, কিন্তু যে কোনভাবেই হোক-না-কেন আপনি সবকিছু সামলে নিতে সমর্থ হবেন। পরিবারের কোন সদস্যের আচরণে আপনি কিছুটা বিরক্ত থাকতে পারেন।

সারাবাংলা/এসবিডিই/আরএফ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন