বিজ্ঞাপন

সাবেক অর্থমন্ত্রী ওয়াহিদুল হক আর নেই

July 5, 2020 | 1:25 am

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: এরশাদ সরকারের অর্থমন্ত্রী ও কানাডার টরন্টো বিশ্ববিদ্যালয়ের ইমিরেটাস অধ্যাপক ড. ওয়াহিদুল হক মারা গেছেন। শুক্রবার (৩ জুলাই) কানাডার টরন্টোতেই ৮৭ বছর বয়সে তার মৃত্যু হয়। শনিবার (৪ জুলাই) পারিবারিক সূত্র গণমাধ্যমকে এ খবর জানিয়েছে।

বিজ্ঞাপন

প্রয়াত রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদ ক্ষমতায় থাকাকালে ১৯৮৮ সালের সেপ্টেম্বর থেকে ১৯৯০ সালের মে মাস পর্যন্ত অর্থমন্ত্রীর দায়িত্ব পালন করেন ড. ওয়াহিদুল হক।

ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৫৫ সালে স্নাতকোত্তর ডিগ্রি অর্জনের পর যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি লাভ করেন ড. ওয়াহিদুল হক। পরে বার্কলে বিশ্ববিদ্যালয়ে শিক্ষক হিসেবে যোগ দেন। সেখান থেকে কানাডার টরন্টো বিশ্ববিদ্যালয়ে যোগ দিয়ে সেখানেই স্থায়ীভাবে বসবাস শুরু করেন।

সাবেক এই অর্থমন্ত্রীর মৃত্যুতে গভীর শোক ও দুঃখপ্রকাশ করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এক শোকবার্তায় অর্থমন্ত্রী বলেন, অধ্যাপক ড. ওয়াহিদুল হকের মৃত্যুতে আমি ব্যক্তিগতভাবে ব্যথিত। মরহুমের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করছি।

বিজ্ঞাপন

অধ্যাপক ড. ওয়াহিদুল হকের মুত্যুতে ব্যক্তিগতভাবে ও অর্থ মন্ত্রণালয়ের সব স্তরের কর্মকর্তা-কর্মচারীদের পক্ষ থেকে মরহুমের পরিবার-পরিজন, সন্তানসহ সবাইকে গভীর সমবেদনা জানই— বলেন অর্থমন্ত্রী।

ড. ওয়াহিদুলের মৃত্যুতে শোক জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেনও। মরহুমের শোকসন্তপ্ত পরিবার ও তার শুভানুধ্যায়ীদের প্রতি গভীর সমবেদনা জানিয়ে মরহুমের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেন তিনি।

শোকবার্তায় পররাষ্ট্রমন্ত্রী বলেন, অত্যন্ত মেধাবী ও শ্রদ্ধাভাজন ব্যক্তিত্ব ড. ওয়াহিদুল হক আমার শিক্ষক ছিলেন। ১৯৬৯ সালে পাকিস্তানের রাওয়ালপিন্ডিতে প্রেসিডেন্ট আইয়ুব খানের গোলটেবিল বৈঠকে উপস্থাপনের জন্য বঙ্গবন্ধুর ছয় দফার পক্ষে এ এম এ মুহিত, আব্দুর রব চৌধুরীসহ কিছু সিএসপি অফিসার একটি খসড়া দলিল প্রস্তুত করেছিলেন। এ খসড়া দলিল প্রস্তুত করার সময় ইসলামাবাদ বিশ্ববিদ্যালয়ে অর্থনীতির শিক্ষক ড. ওয়াহিদুল হক অংশগ্রহণ করেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন