বিজ্ঞাপন

শুধু নামের মিল থাকায় একজনের কারাবাস আরেকজনের কপালে!

July 5, 2020 | 12:27 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: শুধু নামের মিল থাকায় সাজাপ্রাপ্ত পলাতক এক আসামির পরিবর্তে তিনমাস ধরে জেল খাটছেন নির্দোষ এক মুদি দোকানি। এ বছরের ১১ মার্চ থেকে কারাগারে রয়েছেন খুলনার সোনাডাঙ্গার ওই বাসিন্দা। এ ঘটনায় জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে। পাশাপাশি ভুক্তভোগীর অনুকূলে যথাযথ ক্ষতিপূরণও দাবি করা হয়েছে।

বিজ্ঞাপন

রোববার (৫ জুলাই) সুপ্রিমকোর্টের আইনজীবী মোহাম্মদ শিশির মনির এ রিট দায়ের করেন। আগামীকাল সোমবার বিচারপতি এম ইনায়েতুর রহীমের হাইকোর্টের ভার্চুয়াল বেঞ্চে রিট শুনানি হতে পারে বলে জানিয়েছেন রিটকারী এই আইনজীবী।

রিটে নির্দোষ সালাম ঢালিকে দ্রুত মুক্তি দিতে এবং এ ঘটনায় জড়িত ব্যক্তিদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের নির্দেশনা চাওয়া হয়েছে বলে আইনজীবী শিশির মনির জানান।

‘নামের মিল, আসল আসামির পরিবর্তে জেল খাটছেন মুদি দোকানি’ শিরোনামে একটি জাতীয় দৈনিকে প্রতিবেদন প্রকাশিত হয়। ওই প্রতিবেদন যুক্ত করে আদালতে রিট দায়ের করা হয়ে।

বিজ্ঞাপন

পত্রিকায় প্রকাশিত প্রতিবেদনে উল্লেখ্য করা হয় যে, ২০০৫ সালের একটি মামলায় শফিজ উদ্দিনের ছেলে মো. আব্দুস সালাম ২০০৯ সালের ৩০ জুলাই বাগেরহাট সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট কর্তৃক ২ বছরের সাজাপ্রাপ্ত হন। এ মামলায় তিনি জামিন নিয়ে পালাতক আছেন। সাজা পরোয়ানার অংশ হিসাবে ২০২০ সালের ১১ মার্চ খুলনার সোনাডাঙ্গা মডেল থানার এস আই সঞ্জিত কুমার মন্ডল মফিজ উদ্দিন ঢালির ছেলে মো. সালাম ঢালিকে তার বাসা থেকে গ্রেফতার করেন। এখন পর্যন্ত তিনি এ মামলায় কারাগারে আছেন।

রিটকারী আইনজীবী শিশির মনির জানান, ‘পত্রিকায় খবর প্রকাশের পর আমরা ভুক্তভোগীর স্ত্রী শারমিন আক্তারের সঙ্গে কথা বলি। আমি যোগাযোগ করে মামলার যাবতীয় কাগজপত্র সংগ্রহ করি। শুধু নামের মিল থাকায় একজন নির্দোষ ব্যক্তিকে কারাগারে পাঠিয়ে দেওয়ার বিষয়টি কোনোভাবেই কাম্য নয়। বিষয়টির প্রতিকার চেয়ে রিট করা হয়েছে। আশা করি, ভুক্তভোগী পরিবার উচ্চ আদালতের রায়ের মাধ্যমে ন্যায্য প্রতিকার পাবেন।’

একই বিষয়ে মানবাধিকার সংগঠন আইন ও সালিশ কেন্দ্র রিট করেন। আইন ও সালিশ কেন্দ্রের আইনজীবী হিসাবে শুনানি করবেন জেড আই খান পান্না, ইয়াদিয়া জামান ও শাহিনুজ্জামান।

বিজ্ঞাপন

আইনজীবী শাহিনুজ্জামান জানান, রিট আবেদনে সালাম ঢালির পরিচয় নিশ্চিতকরণে তাকে সশরীরে অথবা ভার্চুয়ালি হাইকোর্টে হাজির করা, তাৎক্ষণিক মুক্তি দেওয়া এবং তার আটক আদেশ অবৈধ ও আইনগত কর্তৃত্ববহির্ভূত ঘোষণা করার নির্দেশনা চাওয়া হয়েছে।

স্বরাষ্ট্র সচিব পুলিশের মহাপরিদর্শক, কারা মহাপরিদর্শক, খুলনার পুলিশ সুপার, খুলনার জেলা প্রশাসকসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়।

সারাবাংলা/ এজেডকে/টিসি/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন