বিজ্ঞাপন

হ্যাজার্ড যেন কাঁচে মুড়ানো, তার সঙ্গে দলে নেই ভারানও

July 5, 2020 | 1:04 pm

স্পোর্টস ডেস্ক

কাঁচ যেমন একটু শক্ত কিছুর সঙ্গে ধাক্কা লাগলেই ভেঙে টুকরো টুকরো হয়ে যায়, রিয়াল মাদ্রিদ তারকা ফুটবলার হ্যাজার্ডও যেন ঠিক তেমনই। চলতি মৌসুমে একের পর এক ইনজুরির কারণে টানা ম্যাচই খেলতে পারছেন না। তাই তো অ্যাথলেটিক ক্লাব বিলবাওয়ের বিপক্ষের গুরুত্বপূর্ণ ম্যাচে হ্যাজার্ডকে দলের বাইরে রেখেই স্কোয়াড ঘোষণা জিনেদিন জিদানের। হ্যাজার্ডের সঙ্গে এই ম্যাচে দলে নেই রাফায়েল ভারানও। দুই তারকাকে দলের বাইরে রেখেই আজ রোববার (৫ জুলাই) সন্ধ্যা ছয়টায় অ্যাথেলেটিক ক্লাব বিলবাওয়ের বিপক্ষে মাঠে নামবে রিয়াল।

বিজ্ঞাপন

করোনা পরবর্তী সময়ে যখন আবারও স্প্যানিশ ফুটবল মাঠে গড়াল তখনও রিয়ালের থেকে বার্সেলোনা দুই পয়েন্টে এগিয়ে। এরপর ছয় ম্যাচ খেলা হতেই পাশার দান উলটে গেল। বার্সেলোনা পয়েন্ট হারানোয় ব্যস্ত অন্যদিকে রিয়াল ব্যস্ত পয়েন্ট টেবিলের শীর্ষস্থান দৃঢ় করতে। বর্তমানে বার্সার চেয়ে চার পয়েন্ট এগিয়ে লিগ শিরোপা জয়ের স্বপ্ন বুনছেন সার্জিও রামোসরা।

তবে লিগ শিরোপা জয়ের পথে সব থেকে বড় বাধা হয়ে দাঁড়াতে পারে অ্যাথলেটিক ক্লাব বিলবাও। দুর্দান্ত ফর্মে থাকা বিলবাও ফুটবল শুরুর পর থেকে ছয় ম্যাচের মধ্যে হেরেছে মাত্র একটিতে, ড্র করেছে দুই ম্যাচে আর জয় পেয়েছে ৪টি ম্যাচে। শেষ ম্যাচে ভ্যালেন্সিয়াকে হারিয়ে আত্মবিশ্বাসে ভরপুর বিলবাওয়ের পুরো দল। তাই তো সান মেমেসে এই ম্যাচ থেকে তিন পয়েন্ট নিয়ে ফেরা কষ্টসাধ্য ব্যাপার হবে জিদানের দলের জন্য।

যদিও দুই দলের শেষ দেখায় ম্যাচ শেষ হয়েছিল অমীমাংসিত ভাবেই। তবে পরিসংখ্যান কথা বলছে টেবল টপারদের হয়েই। বিলবাওয়ের বিপক্ষে শেষ ১৯ ম্যাচের ১৩টিতেই জিতেছে রিয়াল, ড্র পাঁচ ম্যাচে আর হেরেছে মাত্র একটিতে। হারটিও এসেছিল ২০১৫ সালে সান মেমেসেই।

বিজ্ঞাপন

এদিকে আবারও অস্ত্রপচার করা গোড়ালিতে চোট পেয়েছেন এডেন হ্যাজার্ড। আর তাকে নিয়ে কোনো প্রকার ঝুঁকি নিতে নারাজ লস ব্ল্যাঙ্কোস কোচ। চলতি মৌসুমে রিয়ালের জার্সিতে লা লিগায় কেবল ১৪টি ম্যাচেই মাঠে দেখা গেছে তাকে। অর্থাৎ অর্ধেকেরও বেশি ম্যাচে দলের সঙ্গেই ছিলেন না হ্যাজার্ড। ইনজুরি তাকে ঘায়েল করেছে মৌসুম জুড়েই।

অন্যদিকে ইউরোপ সেরা রক্ষণভাগ নিয়ে দুর্দান্ত মৌসুম কাটিয়েছেন জিদান। তবে এবার তার কপালে কিছুটা ভাজ পড়েছে। দলের সবথেকে সলিড ডিফেন্ডার রাফায়েল ভারানকে ছাড়ায় এদিন একাদশ সাজাতে হবে জিদানকে। গেতাফের বিপক্ষে শেষ ম্যাচে চোয়ালে বল লেগে আহত হন ভারান। আর তৎক্ষণাৎ তাকে মাঠ থেকে তুলে নেন জিদান। পরবর্তীতে দল ঘোষণার পরে দেখা যায় স্কোয়াডেই রাখা হয়নি ভারানকে।

বিজ্ঞাপন

নিজেদের দুর্দান্ত ফর্মের কারণে ম্যাচের শুরুর আগে এগিয়ে থাকবে রিয়ালই। তবে অ্যাথলেটিক ক্লাব বিলবাওয়ের ফর্ম বলছে ছেড়ে কথা বলবে না তারাও। এই ম্যাচ জিতলে বার্সার থেকে ৭ পয়েন্ট এগিয়ে যাবে গ্যালাক্টিকরা। যদিও রাতেই আবার বার্সেলোনার সুযোগ থাকবে পয়েন্ট ব্যবধান চারে নামিয়ে আনার।

রিয়ালের স্কোয়াড: 

গোলরক্ষক: থিবো কোর্তোয়া, আলফোনসে আরিওলা, ডিয়েগো আলতুবে।

বিজ্ঞাপন

ডিফেন্ডার: ড্যানি কারভাহাল, এডার মিলিতাও, সার্জিও রামোস, মার্সেলো, ফারল্যান্ড মেন্ডি এবং জাভি হার্নান্দেজ।

মিডফিল্ডার: টনি ক্রুস, লুকা মদ্রিচ, ক্যাসেমিরো, ফেদে ভালভার্দে, ইস্কো।

ফরোয়ার্ড: করিম বেনজেমা, গ্যারেথ বেল, লুকাস ভাস্কেজ, লুকা জোভিচ, মার্কো অ্যাসেনসিও, ব্রাহিম দিয়াজ, মারিয়ানো দিয়াজ, ভিনিসিয়াস জুনিয়র ও রদ্রিগো গোয়েস।

সারাবাংলা/এসএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন