বিজ্ঞাপন

বার্সার ফেরার বা শিরোপা হারানোর রাত আজ

July 5, 2020 | 1:30 pm

স্পোর্টস ডেস্ক

যেখানে শিরোপা দৌড়ে সবার উপরে থাকার কথা ছিল সেখানে চিরপ্রতিদ্বন্দ্বী রিয়ালের কাছে লা লিগার মুকুট খোয়াতে বসেছে বার্সেলোনা। লিওনেল মেসির দুর্দান্ত ফর্মও যেন হাওয়ায় মিলিয়ে গেছে। সর্বশেষ তিন ম্যাচের মধ্যে কেবল অ্যাটলেটিকো মাদ্রিদের বিপক্ষে পেনাল্টি থেকেই গোল করতে পেরেছেন। দলের এমন পরিস্থিতিতে দুর্দান্ত ফর্মে থাকা ভিয়ারিয়ালের বিপক্ষে সোমবার (৬ জুলাই) বাংলাদেশ সময় রাত দুইটায় মাঠে নামবে বার্সেলোনা।

বিজ্ঞাপন

করোনা পরবর্তী ফুটবলে শুরুটা দুর্দান্ত করেছিল বার্সেলোনা, ছন্দে ছিলেন লিও মেসিও। মায়োর্কার বিপক্ষে ৪-০ গোলের জয় দিয়ে শুরু, এরপর লেগানেসের বিপক্ষে ২-০ গোলের জয়। মনে হচ্ছিল রিয়ালের চেয়ে যে দুই পয়েন্টের ব্যবধানে এগিয়ে ছিল কাতালানরা তা কোনোভাবেই হাতছাড়া হচ্ছে না। তবে পাশার দান উলটে যায় সেভিয়ার বিপক্ষে ম্যাচটিতে গোলশূন্য ড্র করে। বার্সার পতনের শুরুটা সেখানেই।

পরের ম্যাচে যদিও অ্যাথলেটিক ক্লাব বিলবাওকে ১-০ গোলের ব্যবধানে হারিয়েছিল মেসিরা। তবে তারপরের ম্যাচে রেলিগেশন জোনে থাকা সেল্টা ভিগোর বিপক্ষে হারতা হারতে ২-২ গোলে ড্র করে বেঁচে যায় কিকে সেতিয়েনের শিষ্যরা। এরপর আরও কঠিন পরীক্ষা অ্যাটলেটিকো মাদ্রিদের বিপক্ষে। ডিয়েগো কস্টা যদি গোল মিসের ঝুড়ি খুলে না বসতেন তবে ন্যু ক্যাম্পে বার্সাকেই হারতে হত বেশ বড়সড় ব্যবধানেই। যদিও শেষ পর্যন্ত ২-২ গোলের ড্র’তেই শেষ হয় ম্যাচটি।

অ্যাতলেটিকো

বিজ্ঞাপন

সবমিলিয়ে তিন ম্যাচে ৬ পয়েন্ট হারায় বার্সা, অন্যদিকে সবগুলো ম্যাচ জিতে লিগের শীর্ষে উঠে যায় রিয়াল। যেখানে রিয়াল বার্সার থেকে দুই পয়েন্টে পিছিয়ে ছিল সেখানে তারাই এখন লিগের শীর্ষে বার্সার থেকে ৪ পয়েন্ট এগিয়ে থেকে। এমন অবস্থায় দুর্দান্ত ফর্মে থাকা ভিয়ারিয়ালের বিপক্ষে মাঠে নামবে বার্সা। এটিই হয়ত লিগ বাঁচানোর শেষ সুযোগ সেতিয়েনের শিষ্যদের সামনে। এই ম্যাচে পয়েন্ট হারালে আর রিয়াল মাদ্রিদ নিজেদের ম্যাচে জিতলেই পয়েন্ট ব্যবধান বেড়ে যাবে আরও।

বার্সেলোনা নিজেদের শেষ ছয় ম্যচের তিনটিতে ড্র করে জিতেছে বাকি তিনটিতে। অন্যদিকে নিজেদের শেষ ছয় ম্যাচের পাঁচটিতেই জয় এবং মাত্র এক ম্যাচে ড্র ভিয়ারিয়ালের। অর্থাৎ বার্সাকে ঘরের মাঠে ছেড়ে কথা বলবে ভিয়ারিয়াল। তাই তো হাড্ডাহাড্ডি এক লড়াই অপেক্ষা করছে দুই দলের জন্যই। যদিও পরিসংখ্যান কথা বলছে বার্সার পক্ষেই। দুই দলের শেষ ১৯ দেখায় একটি ম্যাচেও জিততে পারেনি ভিয়ারিয়াল, অন্যদিকে বার্সেলোনা জিতেছে ১৫ ম্যাচে বাকি ৪ ম্যাচ অমীমাংসিত।

বিজ্ঞাপন

ভিয়ারিয়াল ম্যাচকে সামনে রেখে বার্সেলোনা নিজেদের ২৪ সদস্যের দল ঘোষণা করেছে।

বার্সা স্কোয়াড:

গোলরক্ষক: টার স্টেগান, নেতো, ইনাকি পেনিয়া।

ডিফেন্ডার: জেরার্ড পিকা, জর্দি আলবা, নেলসন সেমেদো, সার্জি রবের্তো, ক্লেমেন্ট লেংলে, জুনিয়র ফিরপো, ড্যানি মোরের, রোনালদো আরাজু।

বিজ্ঞাপন

মিড ফিল্ডার: ইভান রাকিটিচ, আর্থার, আর্তুরো ভিদাল, রিকার্ড পুইজ, অ্যালেক্স কলাদো, সার্জিও বুস্কেটস, জর্জ চুনেকা, মানচু।

ফরোয়ার্ড: লিওনেল মেসি, আনসু ফাতি, লুইস সুয়ারেজ, অ্যান্তোনিও গ্রিজম্যান, মার্টিন ব্র্যাথওয়েট।

সারাবাংলা/এসএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন