বিজ্ঞাপন

২ হাজার মৃত্যু পেরোনোর দিনে শনাক্ত ২৭৩৮ জন

July 5, 2020 | 2:48 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: দেশে করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা দুই হাজার পেরিয়ে গেছে। গত ২৪ ঘণ্টায় এই ভাইরাসে আক্রান্ত হয়ে ৫৫ জনের মৃত্যুর পর এই সংখ্যা দাঁড়িয়েছে দুই হাজার ৫২ জনে। এতে করে দেশে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্তের ১২০ দিন ও করোনাভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম মৃত্যুর ঘটনার ১১০ দিনের মাথায় দুই হাজার জন মারা গেলেন। এর আগে গত ১০ জুন করোনায় মৃত্যুর সংখ্যা হাজার ছাড়িয়েছিল। সেই হিসাবে ৮৫ দিনে এক হাজার মৃত্যু হলেও পরের একহাজার মানুষ মারা গেলেন মাত্র ২৫ দিনে।

বিজ্ঞাপন

এদিকে, দুই হাজার মৃত্যু পেরোনোর দিনে করোনাভাইরাসে আক্রান্ত দুই হাজার ৭৩৮ জন শনাক্ত হয়েছেন। এতে করে দেশে করোনাভাইসে আক্রান্তের সংখ্যা দাঁড়ালো ১ লাখ ৬২ হাজার ৪১৭ জনে। আর একই সময়ে নতুন সুস্থ হয়েছেন এক হাজার ৯০৪ জন। ফলে করোনায় আক্রান্ত মোট ৭২ হাজার ৬২৫ জন সুস্থ হয়ে উঠলেন।

রোববার (৫ জুলাই) দুপুরে কোভিড-১৯ সংক্রান্ত স্বাস্থ্য অধিদফতরের নিয়মিত অনলাইন বুলেটিনে এসব তথ্য তুলে ধরেন অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

ব্রিফিংয়ে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় সারাদেশে নমুনা সংগ্রহ করা হয়েছে ১৩ হাজার ৯৬৪টি। আগের দিনের নমুনাসহ মোট নমুনা পরীক্ষা হয়েছে ১৩ হাজার ৯৮৮টি। এ নিয়ে দেশে মোট ৮ লাখ ৪৬ হাজার ৬২টি নমুনা পরীক্ষা করা হলো।

বিজ্ঞাপন

বুলেটিনের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় ২ হাজার ৭৩৮ জনের শরীরে কোভিড-১৯-এর উপস্থিতি পাওয়া গেছে। এ নিয়ে দেশে করোনায় আক্রান্তের সংখ্যা দাঁড়াল ১ লাখ ৬২ হাজার ৪১৭ জনে। গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ বিবেচনায় শনাক্তের হার ১৯ দশমিক ৫৭ শতাংশ। আর এ পর্যন্ত নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১৯ দশমিক ১৯ শতাংশ।

এদিকে, করোনাভাইরাসে আক্রান্ত ৫৫ জন গত ২৪ ঘণ্টায় মারা গেছেন। এ নিয়ে করোনায় আক্রান্ত হয়ে মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ২ হাজার ৫২ জনে। আক্রান্ত বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ২৬ শতাংশ। গত ২৪ ঘণ্টায় মৃত্যুবরণকারীদের মধ্যে পুরুষ ৩৭ জন, নারী ১৮ জন। আর এখন পর্যন্ত করোনায় মোট মৃত্যুর মধ্যে পুরুষ এক হাজার ৬২৪ জন, নারী ৪২৮ জন। শতকরা হিসাবে পুরুষ মারা গেছেন ৭৯ দশমিক ১৪ শতাংশ, নারী ২০ দশমিক ৮৬ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় যারা মারা গেছেন, তাদের মধ্যে ৭১ থেকে ৮০ বছরের মধ্যে ১২ জন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে ৯ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ১৭ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ১৩ জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ৩ জন এবং ১০ বছরের কম বয়সী একজন রয়েছেন।

বিজ্ঞাপন

গত ২৪ ঘণ্টায় মৃত্যুবরণকারী ৫৫ জনের মধ্যে হাসপাতালে মারা গেছেন ৪১ জন, বাসায় ১৪ জন। এর মধ্যে ঢাকা বিভাগের ১৯ জন, চট্টগ্রাম বিভাগের ১৩ জন, বরিশাল বিভাগের পাঁচ জন, রাজশাহী বিভাগের একজন, খুলনা বিভাগের ছয় জন, সিলেট বিভগের দুই জন, রংপুর বিভাগের আট জন এবং ময়মনসিংহ বিভাগের একজন।

অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক জানান, গত ২৪ ঘণ্টায় আরও ১ হাজার ৯০৪ জন করোনায় আক্রান্ত রোগী সুস্থ হয়েছেন। এ নিয়ে মোট সুস্থ হলেন ৭২ হাজার ৬২৫ জন। আক্রান্ত বিবেচনায় সুস্থতার হার ৪৪ দশমিক ৭২ শতাংশ।

সারাবাংলা/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন