বিজ্ঞাপন

পুঁজিবাজারে সূচকের পতন অব্যাহত

July 5, 2020 | 3:47 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: বাজেট পাসের পর দ্বিতীয় দিনের মতো পুঁজিবাজারে সূচকের পতন দিয়ে শেষ হয়েছে লেনদেন। রোববার (৫ জুলাই) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক ও লেনদেন উভয়ই কমেছে। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমলেও আর্থিক ও শেয়ার লেনদেন বেড়েছে। তবে দিনশেষে উভয় পুঁজিবাজারে বরাবরের মতো ৯০ শতাংশ শেয়ারের দাম অপরিবর্তিত ছিল।

বিজ্ঞাপন

সূত্র জানায়, গত ১৯ মার্চ পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) শেয়ারের সর্বনিম্ন দাম নির্ধারণ করে দেয়। এই ক্ষেত্রে ১৯ মার্চের আগের পাঁচ কার্যদিবসের প্রতিটি শেয়ারের গড় ক্লোজিং মূল্য বের করে সর্বনিম্ন দাম নির্ধারণ করে দেওয়া হয়। কৃত্রিমভাবে শেয়ারের সর্বনিম্ন দাম নির্ধারণ করে দেওয়ায় প্রতিটি শেয়ারের দাম একটি নির্দিষ্ট অবস্থানের পর আর কমার সুযোগ নেই। বর্তমানে বেশির ভাগ কোম্পানির শেয়ার গড় দামে সার্কিট ব্রেকারের কাছাকাছি চলে আসায় লেনদেন হওয়া ৯০ শতাংশ শেয়ারের দাম অপরিবর্তিত থাকছে।

রোববার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ২৮০টি প্রতিষ্ঠানের ৩ কোটি ৮ লাখ ৪৭ হাজার ৮৬৩টি শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। লেনদেন হওয়া এসব শেয়ার ও ইউনিটের মধ্যে দাম বেড়েছে মাত্র ৩০টির, কমেছে ৩৬টির এবং ২১৪টি শেয়ার ও ইউনিটের দাম অপরিবর্তিত থাকে।

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৫ পয়েন্ট কমে ৩ হাজার ৯৮১ পয়েন্টে নেমে আসে। এছাড়া ডিএসইর শরিয়াহ সূচক ১ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৩ পয়েন্ট কমে যথাক্রমে ৯২১ এবং ১ হাজার ৩৩৬ পয়েন্টে নেমেছে। দিনশেষে ডিএসইতে ৭৩ কোটি ৪০ লাখ টাকার শেয়ার ও ইউনিট কেনাবেচা হয়েছে।

বিজ্ঞাপন

অন্যদিকে, রোববার অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসই‘র সার্বিক মূল্য সূচক আগের দিনের চেয়ে ১৬ পয়েন্ট কমে ১১ হাজার ৩০৫ পয়েন্টে নেমে আসে। এদিন সিএসইতে লেনদেন হওয়া ১০০টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে মাত্র ১৭টির, কমেছে ২৩টির এবং ৬০টি শেয়ারের দাম অপরিবর্তিত থাকে। দিনশেষে সিএসইতে ৮৯ কোটি ৩৩ লাখ টাকার শেয়ার কেনাবেচা হয়েছে।

সারাবাংলা/জিএস/এমও

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন