বিজ্ঞাপন

কোভিড-১৯ মানবসম্পদ নিয়ে নতুনভাবে ভাবতে শেখাচ্ছে

July 5, 2020 | 9:00 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: কোভিড-১৯ আমাদের মানবসম্পদ নিয়ে নতুনভাবে ভাবতে শেখাচ্ছে উল্লেখ করে এক অনলাইন আলোচনায় বক্তারা বলেন, ”করোনাকালীন সময়ে আমাদের জীবন ও জীবিকাকে সচল রাখতে এবং অর্থনীতিকে ধরে রাখতে বাস্তবসম্মত পরিকল্পনা গ্রহণ করতে হবে। বিশেষ করে প্রশাসনে স্বচ্ছতা, সততা, সরকারি ও বেসরকারি অথবা যৌথভাবে আইটি দক্ষতা উন্নয়নে প্রশিক্ষণ দিতে হবে। একইসঙ্গে উদ্যোক্তা উন্নয়ন এবং সর্বোপরি মানবসম্পদের উন্নয়নে ‘মানবসম্পদ উন্নয়ন মন্ত্রণালয়’ প্রতিষ্ঠা করতে হবে।”

বিজ্ঞাপন

শনিবার (৪ জুলাই) রাতে ‘জীবন বনাম জীবিকা’ শীর্ষক এক অনলাইন আলোচনা সভায় ফেডারেশন অব বাংলাদেশ হিউম্যান রিসোর্স অরগানাইজেশনস (এফবিএইচআরও)-এর বক্তরা এসব কথা বলেন।

ফেডারেশন অব বাংলাদেশ হিউম্যান রিসোর্স অরগানাইজেশনস-এর প্রতিষ্ঠাতা সভাপতি মো. মোশারফ হোসেনের সভাপতিত্বে স্বাগত বক্তব্যে রাখেন আন্তর্জাতিক মানবসম্পদ ব্যবস্থাপনা বিশেষজ্ঞ মোশারফ হোসেন।

অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন জাতীয় রাজস্ব বোর্ডের সাবেক চেয়ারম্যান মো. গুলাম হুসেইন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বাংলাদেশে অরগানাইজেন ফর লার্নিং অ্যান্ড ডেভেলপমেন্ট (বোল্ড)-এর প্রতিষ্ঠাতা সভাপতি কাজী এম আহম্মেদ। বক্তব্য রাখেন বিশিষ্ট গণমাধ্যম ব্যক্তিত্ব ও গাজী টিভির এডিটার ইন চীফ সৈয়দ ইশতিয়াক রেজা।

বিজ্ঞাপন

প্রধান অতিথির বক্তব্যে মো. গুলাম হুসেইন বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই ‘জীবন এবং জীবিকা’-কে সবকিছুর উপরে স্থান দিয়েছেন। করোনাকারীন সময়ে আমাদের মানুষের জীবন কিভাবে রক্ষা করা যায় সেদিকে নজর দিতে হবে।

মোশারফ হোসেন বলেন, ‘কোভিড ১৯ আমাদেরকে মানব সম্পদ নিয়ে নতুনভাবে ভাবতে শেখাচ্ছে। ‘জীবন বনাম জীবিকা’ এর ভারসাম্যে প্রয়োজন নতুন নতুন দক্ষতার মাধ্যমে মানবসম্পদ উন্নয়ন করতে হবে।

আলোচক হিসেবে বক্তব্য রাখেন উইম্যান এন্টারপ্রেনার অ্যাসোসিয়েসন অব বাংলাদেশ-এর নীলুফার করিম, আমেরিকান চেম্বার অব কমার্স ইন বাংলাদেশ-এমচেম, সাবে সভাপতি আফতাফ উল ইসলাম, সোসাইটি ফর লীডারশিপ স্কিলস ডেভেলপমেন্ট (এসএলএসডি) সভাপতি অধ্যাপক মঈনুদ্দিন চৌধুরী, মহাসচিব অধ্যাপক ড. ফরিদ এ সোবহানী। অনুষ্ঠানটির মিডিয়া পার্টনার হিসেবে ছিলেন গাজী টিভি ও সিএনআই, পিওপলস রেডিও।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/এমআই

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন