বিজ্ঞাপন

ইথিওপিয়ায় সহিংস বিক্ষোভে ১৫৬ জনের মৃত্যু

July 5, 2020 | 11:16 pm

আন্তর্জাতিক ডেস্ক

ইথিওপিয়ায় জনপ্রিয় সংগীত শিল্পী হাকালু হান্দিসা হত্যাকাণ্ডের প্রতিবাদে সহিংস বিক্ষোভে অন্তত ১৫৬ জনের মৃত্যু হয়েছে। খবর বিবিসি।

বিজ্ঞাপন

ইথিওপিয়ার শান্তি ও নিরাপত্তা দফতরের প্রধান জিবরিল মোহাম্মাদ রোববার (৫ জুলাই) জানিয়েছেন, রাজধানী আদ্দিস আবাবা ও ওরোমিয়া অঞ্চলে সহিংস বিক্ষোভে ১৪৫ বেসামরিক নাগরিক ও ১১ আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যের মৃত্যু হয়েছে।

এর এক সপ্তাহ আগে, সোমবার (২৮ জুন) রাতে হাকালু হান্দিসাকে হত্যার খবর ছড়িয়ে পর থেকেই বিক্ষোভে উত্তাল হয়ে ওঠে রাজধানী আদ্দিস আবাবা এবং ওরোমিয়া অঞ্চল (যেখানে হান্দিসা ব্যাপক জনপ্রিয় ছিলেন)।

এদিকে, ওই সহিংস বিক্ষোভে আহত আরও অনেককেই হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে। তাদের মধ্যে কয়েকজনের অবস্থা সংকটাপন্ন। সে কারণে, মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে জানিয়েছেন নিরাপত্তা দফতরের মুখপাত্র মোহাম্মদ জিবরিল।

বিজ্ঞাপন

বিবিসি জানিয়েছে, ইথিওপিয়ার বৃহত্তম ওরোমো জাতিগোষ্ঠীর সঙ্গীতশিল্পী ছিলেন হাকালু হান্দিসা। তার গানগুলো ছিল ওরোমো জাতিগোষ্ঠীর অধিকার আদায়কে কেন্দ্র করে। তাকে কয়েকবার প্রাণনাশের হুমকি দেওয়ার পর গত সপ্তাহে হত্যা করা হয়েছে। তবে, তাকে হত্যার কারণ এখনো নিশ্চিত হতে পারেনি পুলিশ।

অন্যদিকে, হাকালু হান্দিসার হত্যাকাণ্ডের পর থেকেই ইথিওপিয়ায় জাতিগত ও ধর্মীয় উত্তেজনা বিরাজ করছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন