বিজ্ঞাপন

‘রাজনৈতিক দলে ৩৩ শতাংশ নারী নেতৃত্বের বিধান শিথিল করা যাবে না’

July 5, 2020 | 6:45 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: রাজনৈতিক দলগুলোতে ৩৩ শতাংশ নারী নেতৃত্ব রাখার বিধান তুলে দিতে নির্বাচন কমিশন যে উদ্যোগ নিয়েছে, তা কোনোভাবেই গ্রহণযোগ্য নয় বলে মন্তব্য করেছে সমাজতান্ত্রিক মহিলা ফোরাম। সংগঠনটি বলছে, প্রয়োজনে বাস্তবায়নের সময়সীমা বাড়াতে হবে এবং বাস্তবায়নের জন্য রোড ম্যাপ প্রণয়ন করে মনিটরিং করতে হবে।

বিজ্ঞাপন

রোববার (৫ জুলাই) সমাজতান্ত্রিক মহিলা ফোরামের কেন্দ্রীয় সভাপতি রওশন আরা রুশো এবং সাধারণ সম্পাদক প্রকৌশলী শম্পা বসু এক যুক্ত বিবৃতিতে এসব কথা বলেন। তারা বলেন, রাজনীতিতে যুক্ত হওয়ার ক্ষেত্রে নারীদের সামনের বাধাগুলো দূর করতে সরকার ও রাজনৈতিক দলগুলোকে শক্তিশালী ভূমিকা নিতে হবে।

সমাজতান্ত্রিক মহিলা ফোরামের নেতারা বলেন, নির্বাচন কমিশনের দায়িত্ব নির্বাচনের মাধ্যমে দেশের গণতান্ত্রিক প্রক্রিয়াকে তরান্বিত করা, সেই প্রতিষ্ঠান স্বৈরতান্ত্রিক উপায়ে রাজনৈতিক দল ও অন্যান্য স্টেকহোল্ডারদের সঙ্গে কোনো আলোচনা না করেই এমন একটি প্রস্তাবনা হাজির করেছে। এটি সম্পূর্ণ অগণতান্ত্রিক। ১০ বছরে কতটুকু অর্জন করা গেল, কতখানি গেল না, কেন অর্জন করা গেল না, কমিশনের মনিটরিং কী ছিল— এই পর্যালোচনা তাদের করতে হবে। এজন্য কমিশনকে রাজনৈতিক দল ও অন্য অংশীজনদের সঙ্গে আলোচনা করতে হবে। তার ভিত্তিতে প্রয়োজনে সময় বাড়িয়ে সুনির্দিষ্ট পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়ন করতে হবে। এর সঙ্গে কমিশনের মনিটরিং থাকতে হবে।

তারা আরও বলেন, পর্যালোচনা করলে দেখা যাবে, কেবল পদায়ন করে নারীর প্রকৃত ক্ষমতায়ন করা যায় না। সংসদে সংরক্ষিত নারী আসনে সরাসরি নির্বাচনের দাবি অনেক বছর ধরে করা হচ্ছে। সে দাবি না মেনে সরকার আগামী ২৫ বছরের জন্য সংরক্ষিত নারী আসনে সরাসরি নির্বাচন না করার বিধান রেখে আইন পাস করেছে।

বিজ্ঞাপন

সমাজতান্ত্রিক মহিলা ফোরামের সভাপতি ও সাধারণ সম্পাদক বলেন, অর্থনৈতিকভাবে স্বাবলম্বী করতে না পারলে, ধর্মীয় কুপমণ্ডুকতা ও কুসংস্কার থেকে মুক্ত করতে না পারলে এবং নারী নির্যাতন বন্ধ করে নারীর নিরাপত্তা নিশ্চিত করতে না পারলে রাজনীতিতে নারীর অংশগ্রহণ বাড়ানো যাবে না। এসব বাধা দূর করতে রাষ্ট্র ও সরকারকেই উদ্যোগ নিতে হবে। তাই কোনো অবস্থাতেই রাজনৈতিক দলে ৩৩ শতাংশ নারী নেতৃত্ব রাখার বিধান বাতিল করা যাবে না। বরং নারীদের রাজনীতিতে ও নেতৃত্বে নিয়ে আসার ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে হবে।

সারাবাংলা/এএইচএইচ/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন