বিজ্ঞাপন

ইরানে পারমাণবিক কেন্দ্রের আগুনে ‘ব্যাপক’ ক্ষয়ক্ষতি

July 6, 2020 | 1:56 pm

আন্তর্জাতিক ডেস্ক

ইরানের নাতাঞ্জ পারমাণবিক কেন্দ্রে আগুন লেগে ‘ব্যাপক’ ক্ষয়ক্ষতি হয়েছে বলে জানিয়েছেন দেশটির জ্বালানি কর্তৃপক্ষের (এইওআই) মুখপাত্র বেহরুজ কামালভানদি। খবর বিবিসি।

বিজ্ঞাপন

এর আগে, বৃহস্পতিবার (৩ জুলাই) নাতাঞ্জ পারমাণবিক কেন্দ্রের সমৃদ্ধকরণ অংশে আগুন লাগে। রোববার (৫ জুলাই) আগুনের কারণ নির্ধারণ করা গেছে কিন্তু এ বিষয়ে বিস্তারিত আর কিছু জানানো হয়নি। আগুনে ধ্বংস হয়ে যন্ত্রপাতি বদলে ওই পারমাণবিক কেন্দ্রে আরও উন্নত যন্ত্রপাতি বসানো হবে বলে ওই মুখপাত্র জানিয়েছেন।

এদিকে বিবিসি জানায়, আগুনে নাতাঞ্জ পারমাণবিক কেন্দ্রের সেন্ট্রিফিউজ কারখানা ক্ষতিগ্রস্ত হয়েছে। এ ঘটনার জন্য সম্ভাব্য সাইবার হামলা দায়ী করেছেন ইরানের কয়েকজন কর্মকর্তা।

প্রসঙ্গত, সমৃদ্ধ ইউরেনিয়াম উৎপাদন করতে সেন্ট্রিফিউজের দরকার হয়। এই ইউরেনিয়াম রিয়্যাক্টরে জ্বালানি হিসেবে ব্যবহার করা যায় আবার পারমাণবিক অস্ত্র তৈরিতেও ব্যবহার করা যায়।

বিজ্ঞাপন

অন্যদিকে, ইরানের আণবিক শক্তি সংস্থার (এইওআই) মুখপাত্র বেহরুজ কামালভানদি বিবিসিকে জানান, কর্মকর্তারা ‘নিরাপত্তাজনিত’ কারণে নাতাঞ্জের আগুন নিয়ে কথা বলছেন না।

তবে, এই ঘটনায় ‘ব্যাপক’ ক্ষয়ক্ষতি হলেও কেউ ‘হতাহত’ হয়নি বলে জানিয়েছেন তিনি।

তিনি বলেন, এই ঘটনায় মধ্যবর্তী সময়ে উন্নত সেন্ট্রিফিউজের উন্নয়ন ও উৎপাদন কমে যেতে পারে। ইরান ক্ষতিগ্রস্ত ভবনটির জায়গায় আরও বড় একটি ভবন তৈরি করবে, সেখানে আরও উন্নত যান্ত্রপাতি থাকবে।

বিজ্ঞাপন

পরে, এইওআই এর পক্ষ থেকে ওই আংশিক পোড়া একটি ভবনের ছবি প্রকাশ করা হয়। যুক্তরাষ্ট্রভিত্তিক বিশ্লেষকরা এই ভবনটিকে একটি নতুন সেন্ট্রিফিউজ সংযোজন কারখানা হিসেবে শনাক্ত করেছে বলে জানাচ্ছে বিবিসি।

অপরদিকে, বার্তাসংস্থা রয়টার্স জানিয়েছে, ‘সাইবার হামলার’ কারণে অগ্নিকাণ্ডের ঘটনাটি ঘটেছে, পরিচয় প্রকাশে অনিচ্ছুক কয়েকজন ইরানি কর্মকর্তা রয়টার্সকে এমটাই জানিয়েছেন। যদিও তাদের বক্তব্যের স্বপক্ষে কোনো তথ্য প্রমাণ নেই।

সারাবাংলা/একেএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন