বিজ্ঞাপন

ওয়ান ব্যাংকের চেয়ারম্যান ও মার্কেন্টাইল ব্যাংকের পরিচালক অপসারণ

July 6, 2020 | 5:36 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা : ঋণ খেলাপির অভিযোগে বেসরকারি ওয়ান ব্যাংক লিমিটেডের চেয়ারম্যান সাঈদ হোসেন চৌধুরীকে অপসারণ করেছে কেন্দ্রীয় ব্যাংক। চলতি মাসে ওয়ান ব্যাংককে এ সংক্রান্ত একটি চিঠি দিয়েছে বাংলাদেশ ব্যাংক। ২০১৯ সালের ১৫ অক্টোবর থেকে তা কার্যকর হয়েছে বলে চিঠিতে উল্লেখ করা হয়েছে। এছাড়াও একই অভিযোগে মার্কেন্টাইল ব্যাংকের পরিচালককে অপসারণ করা হয়েছে।

বিজ্ঞাপন

সোমবার দুপুরে (৬ জুলাই) বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সিরাজুল ইসলাম সারাবাংলাকে বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, ওয়ান ব্যাংক লিমিটেডের চেয়ারম্যান সাঈদ হোসেন চৌধুরীকে ঋণ খেলাপির অভিযোগে ব্যাংকের পরিচালক পদ থেকে সরিয়ে দেয়া হয়েছে। আইন অনুযায়ী, একজন খেলাপি ব্যাংকের পরিচালক পদে থাকতে পারেন না। এ কারণে চলতি মাসে ওয়ান ব্যাংককে চিঠি দেয়া হয়েছে। চিঠিতে ১৫ অক্টোবর ২০১৯ সাল থেকে সাঈদ হোসেন চৌধুরী ওই ব্যাংকের পরিচালক নন বলে জানানো হয়েছে।

সূত্র জানায়, ওয়ান ব্যাংকের চেয়ারম্যান ও এইচআরসি গ্রুপের চেয়ারম্যান ও প্রধান নির্বাহী কর্মকর্তা সাঈদ হোসেন চৌধুরী। এইচআরসি গ্রুপের সহযোগী প্রতিষ্ঠান এইচআরসি শিপিং লাইনস বেসরকারি স্ট্যান্ডার্ড ব্যাংক থেকে ঋণ সুবিধা নেয়। পরে ওই ঋণ পরিশোধে ব্যর্থতার দায়ে স্ট্যান্ডার্ড ব্যাংকের খেলাপির তালিকায় তার নাম ওঠে। পাশাপাশি ঋণের বিপরীতে ব্যাংকে বন্ধকি থাকা চট্টগ্রামের কিছু সম্পত্তি নিলামে বিক্রি করার সিদ্ধান্ত নিয়েছে স্ট্যান্ডার্ড ব্যাংকের প্রিন্সিপাল শাখা।

স্ট্যান্ডার্ড ব্যাংক সূত্রে জানা যায়, গত বছরের ৬ জানুয়ারি পর্যন্ত সাঈদ হোসেন চৌধুরীর মালিকানাধীন প্রতিষ্ঠান এইচআরসি শিপিং লাইনসের কাছে সুদসহ মোট পাওনা ১২১ কোটি ৪৩ লাখ টাকা। পাওনা আদায়ে সাঈদ হোসেন চৌধুরীর মালিকানাধীন আরেক প্রতিষ্ঠান আরাকান এক্সপ্রেস লিমিটেডের নামে চট্টগ্রামের আগ্রাবাদে ৩১ দশমিক ৮০ ডিসিমেল জমির ওপর নির্মিত বাণিজ্যিক শেড নিলামে বিক্রির প্রস্তুতি নেয়া হয়।

বিজ্ঞাপন

মার্কেন্টাইল ব্যাংকের পরিচালককে পর্ষদ থেকে অপসারণ 

খেলাপি ঋণ সংশ্লিষ্টতার কারণে পরিচালনা পর্ষদ থেকে বাদ পড়েছেন মার্কেন্টাইল ব্যাংকের বর্তমান পরিচালক শিল্পপতি এ এস এম ফিরোজ আলম। রোববার (৫ জুলাই) বাংলাদেশ ব্যাংক থেকে এ সংক্রান্ত একটি চিঠি মার্কেন্টাইল ব্যাংকের এমডির কাছে পাঠানো হয়।

কেন্দ্রীয় ব্যাংকের চিঠিতে বলা হয়েছে, মার্কেন্টাইল ব্যাংকের পরিচালক এ এস এম ফিরোজ আলমের স্বার্থ সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের নামে খেলাপি ঋণ থাকায় ব্যাংক কোম্পানি আইন ১৯৯১ এর ১৫(৬)(উ) ধারা বিধান অনুযায়ী তাকে মার্কেন্টাইল ব্যাংকের পরিচালনা পর্ষদে পরিচালক নিয়োগে বাংলাদেশ ব্যাংকের অনুমোদন দেওয়ার সুযোগ নেই। পাশাপাশি চিঠিতে এ কে এম সহিদ রেজা, আলহাজ মোশারফ হোসেন এবং এম আমান উল্লাহকে ব্যাংকের পরিচালক নিয়োগের অনুমোদন দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/টিসি

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন