বিজ্ঞাপন

কোরবানির ঈদ উপলক্ষে হিলিতে ট্রেনে এলো ভারতীয় পেঁয়াজ

July 6, 2020 | 9:32 pm

লোকাল করেসপন্ডেন্ট

হিলি: কোরবানির ঈদকে সামনে রেখে দেশের বাজারে চাহিদা থাকায় স্থলবন্দরের পাশপাশি হিলিতে ট্রেনযোগে পেঁয়াজ আমদানি হচ্ছে। চতুর্থ দফায় ভারত থেকে ১ হাজার ৬০০ টন পেঁয়াজ আমদানি হয়েছে।

বিজ্ঞাপন

গতকাল রোববার দুপুরে অর্ধেক ও আজ সোমবার (৬ জুলাই) দুপুরে আর একটি চালান ভারতের নাসিক থেকে এসে পৌঁছায়। স্থলবন্দরের আমদানিকারক মেসার্স রাইয়ান ট্রেডার্স এই পেঁয়াজ আমদানি করেছে।

বিষয়টি নিশ্চিত করে হিলি রেলওয়ে স্টেশন মাস্টার রুহুল আমিন জানান, চালানটি নিয়ে ৪২টি বগি সম্বলিত ভারতীয় মালবাহী ট্রেন চাঁপাইনবাবগঞ্জের রহনপুর রেলপথ দিয়ে হিলি রেলস্টেশন আসে। খালাস শেষে ট্রেনটি দর্শনা হয়ে পুনরায় ভারতে ফিরে যাবে।’

বিজ্ঞাপন

মেসার্স রাইয়ান ট্রেডাসের স্বত্বাধিকারী শহিদুল ইসলাম জানান, লকডাউন চলার কারণে হিলি স্থলবন্দর দিয়ে আড়াই মাস আমদানি-রফতানি বন্ধ ছিল। এ অবস্থায় পেঁয়াজের সরবরাহ স্বাভাবিক রাখতে গত ২৮ মে রেলপথ দিয়ে পেঁয়াজ আমদানি শুরু করা হয়। এছাড়া গত ৮ জুন থেকে স্থলপথেও আমদানি-রফতানি শুরু হয়েছে।’

নাসিক জাতের এসব পেঁয়াজ পাইকারিতে (ট্রাকসেল) ২১ থেকে ২২ টাকা কেজি দরে বিক্রি করা হচ্ছে। ট্রেন থেকে পেঁয়াজ খালাস করে ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে সরবরাহ করা হচ্ছে।

এর আগে, মোট তিন দফায় রেলপথ দিয়ে প্রায় পাঁচ হাজার টন পেঁয়াজ আমদানি করা হয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমও

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন