বিজ্ঞাপন

দর্শক না থাকলেও স্টেডিয়ামে থাকবে দর্শকদের কৃত্রিম শব্দ

July 7, 2020 | 12:58 pm

স্পোর্টস ডেস্ক

প্রায় চার মাস পর ইংল্যান্ড আর ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার সাদা পোশাকের ম্যাচ দিয়ে মাঠে ফিরছে আন্তর্জাতিক ক্রিকেট। বুধবার (৮ জুলাই) বাংলাদেশ সময় বিকাল ৪টায় মাঠে গড়ানোর কথা রয়েছে বহুল আলোচিত এই টেস্ট সিরিজ। সাউদাম্পটনে ওয়েস্ট ইন্ডিজ-ইংল্যান্ড সিরিজে মাঠে থাকবেন না কোনো দর্শক।

বিজ্ঞাপন

ঘোষণা এসেছিল আগেই, মাঠে ক্রিকেট ফিরলেও এখনই দর্শকদের স্টেডিয়ামে ফেরার অনুমতি মিলবে না। তবে দর্শক ছাড়া খেলা হবে এ কেমন অদ্ভুত পরিস্থিতি? এমন পরিস্থিতি থেকে মুক্ত করতে ইংলিশ পেসার জোফরা আর্চার বেশ আগেই অনুরোধ করেছিল মাঠে প্রয়োজনে দর্শকদের কৃত্রিম চেঁচামেচির শব্দের ব্যবস্থা যেন রাখা হয়।

তার অনুরোধই মেনে নিয়েছে ইংলিশ ক্রিকেট বোর্ড, রুদ্ধদ্বার স্টেডিয়ামে খেলা হলেও শোনা যাবে কৃত্রিম শব্দ। বাজবে গান। ম্যাচের বিভিন্ন পরিস্থিতি অনুযায়ী প্রযুক্তির মাধ্যমে ব্যবহার করা হবে সেই সব শব্দ। বোলারের আগুনে ডেলিভারি ব্যাটসম্যানের উইকেট উপড়ে ফেললে বা বোলারকে ব্যাটসম্যান গ্যালারিতে ফেললে শোনা যাবে উল্লাসের গগনভেদী শব্দ আবার ক্যাচ পড়লে শোনা যাবে বিরক্তিসূচক শব্দ। যা অভিনব ব্যাপার।

মাঠের দর্শকরা সবসময়ই ক্রিকেটারদের পারফরম্যান্সের উপর সরাসরি ভূমিকা রাখেন। কোনো ক্রিকেটার হয়ত দর্শকদের বাহবাতে দুর্দান্ত ব্যাট করেন, কারো বা আবার দর্শকদের চিৎকারের কারণে বোলিংয়ের পারফরম্যান্স আরও উপরের দিকে উঠে যায়। আর তাই তো ক্রিকেটারদের কথা মাথায় রেখে অন্ততপক্ষে স্টেডিয়ামে দর্শকদের কৃত্রিম শব্দ ব্যবহার করা হবে।

বিজ্ঞাপন

সতর্কতার জন্য দর্শকহীন স্টেডিয়ামে হবে এই সিরিজ। কিন্তু প্রাণহীন ফাঁকা মাঠে খেলছেন, এমন অনুভূতি যাতে ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটারদের গ্রাস না করে সেই কারণেই প্রযুক্তির ব্যবহারে নানা ধরনের শব্দ ব্যবহার করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

তবে এমন প্রযুক্তি ব্যবহারের জন্য প্রয়োজন ছিল ওয়েস্ট ইন্ডিঝের অনুমতিও। ক্যারিবিয়ানদের সঙ্গে সঙ্গে ইংল্যান্ড দলও কৃত্রিম শব্দ বাজানোর জন্য সম্মত হয়েছে। ওয়েস্ট ইন্ডিজের ফাস্ট বোলার কেমার রোচ এই ধরনের উদ্যোগের প্রেক্ষিতে বলেছেন, ‘একদম শব্দহীন থাকার থেকে কিছু শব্দ হলেও ভাল।’ নতুন এই পরিস্থিতির সঙ্গে ক্রিকেটাররা এই সিরিজে কীভাবে মানিয়ে নেন, তা দেখার অপেক্ষায় ক্রিকেটবিশ্ব। সাউদাম্পটনের রোজ বোলে আগামিকাল মাঠে গড়াবে করোনাকালের প্রথম আন্তর্জাতিক ক্রিকেট।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন