বিজ্ঞাপন

কোহলিদের কোচ হতে চাননি দ্রাবিড়!

July 7, 2020 | 4:28 pm

স্পোর্টস ডেস্ক

২০১৭ সালটা মন্দই কেটেছে ভারতীয় ক্রিকেট দলের। চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে হারের দুঃখ পেতে হয়েছিল চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের বিপক্ষে। মাঠের বাইরের অবস্থা ছিল হতশ্রি। প্রধান কোচ অনিল কুম্বলের সঙ্গে অধিনায়ক বিরাট কোহলির বনিবনা না হওয়ার খবর ঢালাও ভাবে প্রচার হচ্ছিল সংবাদমাধ্যমে। সেই সময়টাতে নাকি ভারতের প্রধান কোচ হওয়ার প্রস্তাব পেয়ে ফিরিয়ে দিয়েছিলেন সাবেক কিংবদন্তি ব্যাটসম্যান রাহুল দ্রাবিড়।

বিজ্ঞাপন

সেই সময়ে ভারতীয় বোর্ডে সুপ্রিম কোর্ট নিযুক্ত 'কমিটি অব অ্যাডমিনিস্ট্রেটর্সের' সাবেক প্রধান বিনোদ রাই এমন তথ্যই দিচ্ছেন। নানান কানাঘুষার পর হঠাৎ পদত্যাগ করেছিলেন অনিল কুম্বলে। এরপর প্রধান কোচের দায়িত্ব নিতে দাবিড়কে অনুরোধ করা হয়। কিন্তু 'নতুন তারকা' গড়ার কাজে ব্যস্ত দ্রাবিড় তা গ্রহণ করেননি।

অনেকদিন ধরেই ভারতের অনূর্ধ্ব-১৯ ও 'এ' দলের হয়ে কাজ করছেন সাবেক তারকা। তার অধীনে বলার মতো উন্নতি করছেন ভারতীয় তরুণরা। এই তরুণদের ছেড়ে কোহলিদের দায়িত্ব নিতে চাননি দ্রাবিড়।

বিজ্ঞাপন

বিনোদ রাই বলছেন পরিবারের কথাও ভেবেছিলেন দ্রাবিড়, 'দ্রাবিড় স্পষ্ট করে নিজের অসুবিধার কথা জানিয়েছিল। ‘এ’ দল ও অনূর্ধ্ব-১৯ দলের হয়ে অনেক ট্যুর করতে হতো তাকে। আমাদের বলেছিল পরিবারকে সময় দিতে চায় সে। আরেকটা কারণ সে জুনিয়রদের সঙ্গেই কাজ করতে স্বচ্ছন্দ ছিল।'

দ্রাবিড় প্রস্তাব ফেরত দিলে দ্বিতীয় মেয়াদে রবি শাস্ত্রীকেই কোচ করার কথা ভাবতে হয়েছিল রাইদের। বিনোদ রাই বলেন, 'কুম্বলে ছেড়ে দেওয়ার পর দ্রাবিড় ও শাস্ত্রীর কথাই ভেবে এগুচ্ছিলাম আমরা। কিন্তু দ্রাবিড় জুনিয়রদের নিয়ে রোডম্যাপ তৈরি করছিল। সে অনুযায়ী সাফল্যও আসছিল। এই জায়গা থেকে সে সরতে চায়নি। আমারা তখন শাস্ত্রীর দিকে এগোই।'

সারাবাংলা/এসএইচএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন