বিজ্ঞাপন

সাংবাদিক লাবলুর অকালপ্রয়াণের একবছর

July 8, 2020 | 2:28 am

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: বাংলাদেশ ক্রাইম রিপোর্টার্স অ্যাসোসিয়েশনের (ক্র্যাব) সাবেক সভাপতি সৈয়দ আখতারুজ্জামান সিদ্দিকী লাবলুর প্রথম মৃত্যুবার্ষিকী আজ। একবছর আগের এই দিনে মাত্র ৫২ বছর বয়সে না ফেরার দেশে পাড়ি জমান এই সাংবাদিক।

বিজ্ঞাপন

আশির দশকের শেষ ভাগে সাংবাদিকতা শুরু করা লাবলুর শেষ কর্মস্থল ছিল ভোরের কাগজ। তবে সাংবাদিকতা শুরুর অল্প কিছুদিনের মধ্যেই নিজেকে সাংবাদিক হিসেবে প্রতিষ্ঠিত করতে সক্ষম হয়েছিলেন তিনি। পরে অসংখ্য সাংবাদিক গড়ে তোলার কাজও করে গেছেন নিষ্ঠার সঙ্গে। সেইসঙ্গে গোটা সাংবাদিক সমাজকেই সহকর্মী মনে করা লাবলু তাদের জন্য কাজ করে গেছেন নিঃস্বার্থভাবে। দক্ষ সংগঠক হিসেবেও সুপরিচিত ছিলেন। অপরাধ বিষয়ক প্রতিবেদকদের সংগঠন ক্র্যাব গঠনেও তার ভূমিকা ছিল অন্যতম।

দীর্ঘদিন ধরে ক্যানসারের সঙ্গে লড়াই করছিলেন সৈয়দ আখতারুজ্জামান সিদ্দিকী লাবলু। শেষ পর্যন্ত তাকে হার মানতে হয় ক্যানসারের কাছেই। ২০১৯ সালের ৮ জুলাই রাত ১০টার দিকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

বিজ্ঞাপন

আখতারুজ্জামান লাবলু ৮০’র দশকের শেষ দিকে কৃষাণ পত্রিকার মাধ্যমে সাংবাদিকতা শুরু করেন। এরপর দৈনিক সমাচার ও অনলাইন পোর্টাল বিএনএসে (বাংলাদেশ নিউজ সার্ভিস) কাজ করেছিলেন। ২০০৯ সালে ক্র্যাব সভাপতি নির্বাচিত হন তিনি। এরপর একই পদে ২০১০, ২০১২, ২০১৩, ২০১৪ ও ২০১৬ সালসহ মোট ছয় বার দায়িত্ব পালন করেন তিনি।

লাবলু ২০০৪ সালে স্টাফ রিপোর্টার হিসেবে ভোরের কাগজে যোগ দেন। এরপর প্রধান অপরাধ বিষয়ক প্রতিবেদক হিসেবে দায়িত্ব পালন করেন। ২০১৩ সালে ভোরের কাগজের প্রধান প্রতিবেদক হিসেবে দায়িত্ব নেন। মৃত্যুর আগ পর্যন্ত এ পদেই ছিলেন তিনি।

লাবলুর আত্মীয়-স্বজন ও সহকর্মীরা তার বিদেহী আত্মার মাগফিরাত কামনা করে সবার কাছে দোয়া চেয়েছেন।

সারাবাংলা/ইউজে/এসএসআর/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন