বিজ্ঞাপন

শিরোপা দৌড়ে থাকতে কাতালান ডার্বি জয়ের বিকল্প নেই বার্সার

July 8, 2020 | 3:52 pm

স্পোর্টস ডেস্ক

স্প্যানিশ লা লিগা জয়ের দৌড়ে এখনো বেশ পিছিয়ে আছে বার্সেলোনা। লিগ লিডার রিয়াল মাদ্রিদের থেকে পাক্কা চার পয়েন্টে পিছিয়ে বর্তমান চ্যাম্পিয়নরা। লিগের এমন টানটান মুহুর্তে কাতালন ডার্বিতে আজ (বৃহস্পতিবার-৯ জুলাই) রাত দুইটায় ঘরের মাঠ ক্যাম্প ন্যু'তে নগরপ্রতিদ্বন্দ্বী এস্পানিওলকে আতিথ্য দেবে বার্সেলোনা।

বিজ্ঞাপন

পয়েন্ট টেবিলের হিসেবে বার্সেলোনা ২য় স্থানে আর সবচেয়ে তলানির ক্লাব এস্পানিওল। সেই সঙ্গে পরিসংখ্যানও কথা বলছে বার্সেলোনার পক্ষেও। লা লিগায় দুই দলের শেষ ২১ দেখায় অপরাজিত বার্সা। যার মধ্যে ১৫ ম্যাচেই এস্পানিওল বার্সার জালে বল জড়াতেই পারেনি। ঘরের মাঠে এস্পানিওলের বিপক্ষে টানা ১০ ম্যাচ জয় পাওয়া বার্সা আছে দুর্দান্ত ফর্মে।

করোনা পরবর্তী সময় পুনরায় ফুটবল শুরু হলে বেশ দুঃসময়ের মধ্য দিয়েই যেতে হয়েছে বার্সাকে। তিন ম্যাচে ড্র করে ছয় পয়েন্ট হারিয়ে লিগের শীর্ষস্থান খুয়িয়েছে রিয়াল মাদ্রিদের কাছে। তবে নিজেদের শেষ ম্যাচে ভিয়ারিয়ালকে গোল বন্যায় ভাসিয়ে জয়ের ধারায় ফিরেছে বার্সা। আর সেই সঙ্গে ছন্দ খুঁজে পেয়েছে কিকে সেতিয়েনের শিষ্যরা।

বিজ্ঞাপন

গেল ম্যাচে লিওনেল মেসির সঙ্গে আক্রমণভাগের উজ্জ্বল পারফরম্যান্স করেন অ্যান্তোনিও গ্রিজম্যান এবং লুইস সুয়ারেজ। মৌসুমে প্রথমবারের মতো এক সঙ্গে জমে ওঠে এই ত্রয়ীর খেলা। লুইস সুয়ারেজ এবং গ্রিজম্যানের গোল আসে মেসির পাস থেকেই। কাতালান ডার্বিতেও সেতিয়েন দল সাজাবেন এই ত্রয়ীকে এক সঙ্গে মাঠে খেলানোর মধ্য দিয়েই।

অন্যদিকে লা লিগায় ২৭ বছর পর অবনমনের শিকার হতে যাচ্ছে এস্পানিওল। তবে দ্বিতীয় বিভাগের লিগে অবনমনের আগে বার্সেলোনার বিপক্ষে কাতালান ডার্বিতে জয়ই তাদের লক্ষ্য।

বার্সেলোনার ডায়মন্ড ফরমেশন-

কাতালান ডার্বিতে কিকে সেতিয়েন দলে পাচ্ছেন না জুনিয়র ফিরপো, স্যামুয়েল উমতিতি, ফ্র্যাঙ্কি ডি ইয়ং এবং ওসমান দেম্বেলেকে। অন্যদিকে মেসিকে গ্রিজম্যান এবং সুয়াজেরের পেছনে ফ্রী রোলে খেলানোর উপায় খুঁজে পেয়েছেন বার্সা কোচ। তিনজন মিড ফিল্ডারের সামনে ডায়নমন্ড হিসেবে খেলবেন মেসি। প্রয়োজনে বল রিসিভ করতে মিড ফিল্ডের নিচের দিকে নেমে যাবেন মেসি অথবা আক্রমণভাগের স্ট্রাইকার পজিশনেও পৌঁছে যাবেন তিনি।

বার্সেলোনার সম্ভাব্য একাদশ:

গোলরক্ষক: টার স্টেগান

রক্ষণভাগ: নেলসন সেমেদো, জেরার্ড পিকে, ক্লেমেন্ট লেংলে এবং জর্দি আলবা।

মধ্যমাঠ: সার্জি রবের্তো, সার্জিও বুস্কেটস এবং আর্তুরো ভিদাল।

আক্রমণভাগ: অ্যান্তোনিও গ্রিজম্যান, লিওনেল মেসি (ফ্রী রোল) এবং লুইস সুয়ারেজ।

এস্পানিওলের সম্ভাব্য একাদশ:

গোলরক্ষক: ডিয়েগো লোপেক

রক্ষণভাগ: ডিডাক ভিয়া, লিওনার্দো ক্যাবেরা, বার্নার্দো এবং জাভি লোপেজ।

মধ্যমাঠ: মার্ক রোকা ডাভিড লোপেজ, সার্জি ডারদার।

আক্রমণভাগ: আদ্রিয়ান এম্বার্বা, অস্কার মেলেন্দো এবং রাউল ডে থমাস।

সারাবাংলা/এসএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন