বিজ্ঞাপন

রাজনৈতিক দলের নিবন্ধন আইনে মতামত দেওয়ার সময় বাড়লো

July 8, 2020 | 10:19 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: রাজনৈতিক দল নিবন্ধন আইন-২০২০-এর খসড়ার ওপর রাজনৈতিক দলের মতামত দেওয়ার সময় বাড়িয়েছে নির্বাচন কমিশন (ইসি)। পরিবর্তিত সময় অনুযায়ী আগামী ৩১ জুলাই পর্যন্ত মতামত দিতে পারবে রাজনৈতিক দলগুলো।

বিজ্ঞাপন

বুধবার (৮ জুলাই) ইসির উপসচিব মো. আ. হালিম খানের সই করা এ সংক্রান্ত একটি চিঠি রাজনৈতিক দলগুলোর কাছে পাঠানো হয়েছে। ইসি সূত্র বিষয়টি নিশ্চিত করেছে।

সূত্র জানায়, দল নিবন্ধন আইন নিয়ে রাজনৈতিক দলগুলোর কাছে নির্বাচন কমিশন মতামত চাইলেও ক্ষমতাসীন আওয়ামী লীগ ছাড়াও বিএনপিসহ অধিকাংশ রাজনৈতিক দলই সে মতামত দেয়নি। বরং আওয়ামী লীগ ও বিএনপি— দুই দলই মতামত দিতে বাড়তি সময় চেয়ে আবেদন করেছে। এসব বিবেচনাতেই ৩১ জুলাই পর্যন্ত সময় বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে ইসি।

নির্বাচন কমিশন সূত্র বলছে, গত ১৬ জুন রাজনৈতিক দল ও নাগরিক সমাজকে মতামত দেওয়ার জন্য আইনটির খসড়া উন্মুক্ত করে ইসি। পাশাপাশি রাজনৈতিক দলগুলোকে প্রতি সংসদ নির্বাচনের আগে নিবন্ধন নেওয়ার জন্য আবেদনের আহ্বান জানিয়ে গণবিজ্ঞপ্তি জারি করে কমিশন।

বিজ্ঞাপন

প্রস্তাবিত আইন অনুযায়ী আগামীতে নিবন্ধন নিতে দু’টি শর্ত পূরণ করতে হবে রাজনৈতিক দলগুলোকে। এ সংক্রান্ত আইন বাংলায় প্রণীত হবে। এজন্য ইউনিয়ন পরিষদ (ইউপি), পৌরসভা ও সিটি করপোরেশনকে বাংলায় পল্লী, নগর ও মহানগর নাম প্রস্তাব করা হয়েছে।

ইসি সূত্র জানায়, বিদ্যমান গণপ্রতিনিধিত্ব আদেশে (আরপিও) নিবন্ধন পেতে তিনটি শর্তের একটি পূরণ করলেই হতো। এবার বলা হয়েছে, যেকোনো দু’টি শর্ত পূরণ করতে হবে। এর মধ্যে একটি নতুন বিষয়ও যুক্ত করা হয়েছে। বলা হয়েছে, নিবন্ধনের আবেদনের সময় থেকে আগের দু’টি নির্বাচনে দলীয় প্রতীকে একটি আসন পেতে হবে। বর্তমান আইনে এ ক্ষেত্রে স্বাধীনতা পরবর্তী সময়ে যেকোনো একটি আসন পেলেই যোগ্য বলে বিবেচিত হতো কোনো রাজনৈতিক দল।

রাজনৈতিক দলের সব স্তরের কমিটিতে ৩৩ শতাংশ নারী প্রতিনিধি পূরণে দলগুলোর গঠনতন্ত্রেই লক্ষ্যমাত্রা নির্ধারণের প্রস্তাব রাখা হয়েছে। অন্যদিকে দলের গঠনতন্ত্রে একদলীয় ব্যবস্থা বা দলবিহীন ব্যবস্থা সংরক্ষণ বা লালন করলে দলটি নিবন্ধন অযোগ্য হবে বলে উল্লেখ করা হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/টিআর

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন