বিজ্ঞাপন

সামরিক শাসকদের বপন করা দুর্নীতির বীজ এখন মহীরূহ: প্রধানমন্ত্রী

July 9, 2020 | 6:28 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: দুর্নীতি-অনিয়মের বিরুদ্ধে সরকারের কঠোর অবস্থান আরও একবার তুলে ধরেছেন সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আর যারা ‘রাতের অন্ধকারে’ ক্ষমতায় এসেছিল, তারাই মানুষকে দুর্নীতি শিখিয়েছে বলে মন্তব্য করেছেন তিনি।

বিজ্ঞাপন

প্রধানমন্ত্রী বলেছেন, সামরিক শাসকরা (মিলিটারি ডিক্টেটর) যে দুর্নীতির বীজ বপন করে গিয়েছে, সেই গাছ এখন মহীরূহে পরিণত হয়েছে। এর মূলোৎপাটন করা যথেষ্ট কঠিন। তারপরও সরকার দুর্নীতির বিরুদ্ধে কঠোর অবস্থান নিয়েছে।

বৃহস্পতিবার (৯ জুলাই) দুপুরে একাদশ জাতীয় সংসদের অষ্টম অধিবেশন, তথা বাজেট অধিবেশনের সমাপনী বক্তব্যে সংসদ নেতা এ কথা বলেন। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদ অধিবেশন পরিচালিত হয়।

মানুষকে দুর্নীতি শিখিয়েছে যারা, তাদের প্রসঙ্গ টেনে সংসদ নেতা বলেন, বাংলাদেশের মানুষের চরিত্র নষ্ট করে দিয়ে গেছে পঁচাত্তরের পরে যারা রাতের অন্ধকারে অস্ত্র হাতে নিয়ে ক্ষমতায় এসেছিল, তারাই। হ্যাঁ, কারণ অবৈধভাবে ক্ষমতা দখল করে সেই ক্ষমতা কুক্ষিগত করবার জন্য এরা মানুষকে দুর্নীতি শিখিয়েছে, কালো টাকা শিখিয়েছে, ঋণখেলাপি শিখিয়েছে।

বিজ্ঞাপন

তিনি বলেন, তারা সমাজকে কুলষিত করে দিয়ে গেছে। মানুষ তো একটা আদর্শ নিয়ে চলত, নীতি নিয়ে চলত। দীর্ঘ দিন এই দেশে মিলিটারি ডিকটেটরশিপ এ দেশের মানুষের চরিত্র হনন করেছে। কারণ অবৈধ ক্ষমতাটাকে নিষ্কণ্টক করাটাই ছিল তাদের লক্ষ্য। তার জন্যই বছরের পর বছর দুর্নীতির বীজ বপন করে গেছে তারা। সেই বীজ এখন মহীরূহ হয়ে গেছে। আপনি যতই কাটেন, আবার কোথাও না কোথাও থেকে গজিয়ে ওঠে। কারণ মানুষের চরিত্রটাই নষ্ট করে দিয়ে গেছে। ওপর থেকে নিচ পর্যন্ত সবখানে তারা চরিত্রহীনতা তৈরি করেছে। তাই এর মূলোৎপাটন করা যথেষ্ট কঠিন।

প্রধানমন্ত্রী বলেন, তারপরও এর মধ্যে যে খবরগুলো পাচ্ছেন, বলছেন এটা কারা করছে? আওয়ামী লীগ সরকার আসার পর কে কোন দলের, সেটা বড় কথা নয়; কে এ ধরনের দুর্নীতির সঙ্গে জড়িত, অনিয়মে জড়িত, আমরা যাকেই পাচ্ছি, যেখানেই পাচ্ছি— আমরা ধরছি। আবার চোর ধরছি বলেই চোর হয়ে যাচ্ছি! আমরাই ধরি, আবার আমাদেরই দোষারোপ করা হয়। এটাই হচ্ছে দুর্ভাগ্য। এর আগে তো দুর্নীতিটাই নীতি ছিল। অনিয়মটাই নিয়ম ছিল। সেভাবেই রাষ্ট্র চলেছে।

শেখ হাসিনা আরও বলেন, আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর সেগুলো মোকাবিলার করার চেষ্টা করছি। যতটুক পারি, সেগুলো শুদ্ধ করার চেষ্টা করে যাচ্ছি। আমাদের প্রচেষ্টা অব্যাহত থাকবে। আগেই বলেছি, আমরা এই অনিয়মগুলো নিশ্চয় মানব না। দুর্নীতিবাজ যেই হোক, তার বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছি এবং নেব। এটা অব্যাহত থাকবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএইচএইচ/টিআর

Tags: , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন