বিজ্ঞাপন

নিরপেক্ষ নয় টুইটার: রিপাবলিকান পার্টি

July 9, 2020 | 10:47 pm

তথ্যপ্রযুক্তি ডেস্ক

মাইক্রো ব্লগিং ওয়েবসাইট টুইটারের নিরপেক্ষতা নিয়ে প্রশ্ন তুলেছেন যুক্তরাষ্ট্রের রিপাবলিকান পার্টির দুই জনপ্রতিনিধি জিম জর্ডান এবং জেমস সেনসেনব্রেনা। খবর রয়টার্স।

বিজ্ঞাপন

বুধবার (৮ জুলাই) টুইটার প্রধান জ্যাক ডোর্সেকে লেখা এক চিঠিতে রক্ষণশীলদের পক্ষ থেকে টুইটারের বিরুদ্ধে আরও নানাবিধ অভিযোগ উত্থাপন করেছেন ওই দুই রিপাবলিকান।

এদিকে, রয়টার্স জানিয়েছে, টুইটার রক্ষণশীলদের 'চক্ষুশূল' মনে করে - ওই চিঠিতে রিপাবলিকানদের পক্ষ থেকে এমন অভিযোগ আবারও তোলা হয়েছে।

বিজ্ঞাপন

সোশ্যাল মিডিয়ার বিরুদ্ধে ‘কঠোর পদক্ষেপ’ নিচ্ছেন ট্রাম্প

পাশাপাশি, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের যে দুটি টুইটে 'ফ্যাক্ট চেকিং' লেবেল ঝুলিয়েছিল টুইটার, তার ব্যাপারেও তথ্য চেয়েছেন ওই দুই জনপ্রতিনিধি।

তারা বলেছেন, টুইটারের 'কনটেন্ট মডারেশন' নিরপেক্ষ নয় এবং প্রায়ই তাদের লক্ষ থাকে রক্ষণশীলদের হেনস্থা করা। ২০১৯ সালে 'কনটেন্ট মডারেশন' বিষয়ে টুইটারের যে সিদ্ধান্তগুলোর কারণে মার্কিন নাগরিকরা ক্ষতিগ্রস্ত হয়েছেন সে বিষয়ে নথি চেয়েছেন তারা।

রক্ষণশীল কণ্ঠের বিরুদ্ধে টুইটারের এই বৈষম্য 'অত্যন্ত বিপজ্জনক' - বলে তারা চিঠিতে জানিয়েছেন।

বাবা ট্রাম্পের জন্মদিনে মেয়ে ইভাঙ্কা’র টুইট

এছাড়াও, রাজনৈতিক বক্তব্যের ইস্যুতে ব্যবস্থা নেওয়ার ক্ষেত্রে পদ্ধতিগতভাবে টুইটার নিজেই হস্তক্ষেপ করে। গ্রাহক সেবার শর্তাবলী সুষমভাবে প্রয়োগ না করে, প্ল্যাটফর্মটি গ্রাহকদেরকে ধোঁকা দিচ্ছে - বলে রিপাবলিকান পার্টির পক্ষ থেকে জানানো হয়।

অন্যদিকে, রিপাবলিকানদের পাঠানো ওই চিঠি পাওয়ার বিষয়টি রয়টার্সকে নিশ্চিত করেছেন টুইটারের এক মুখপাত্র। তবে, বিষয়টি নিয়ে আর কোনো মন্তব্য করতে রাজি হননি তিনি।

টুইটারে ‘মিথ্যা’ বলেছিলেন ট্রাম্প

সম্প্রতি, প্রেসিডেন্ট ট্রাম্প এবং হোয়াইট হাউজের এক কর্মকর্তাকে নিয়ে টুইটারের এক শীর্ষ কর্মকর্তা 'অপমানজনক ভাষায়' কথা বলেছেন বলেও - ওই চিঠিতে দাবি করেছেন রিপাবলিকান জিম জর্ডান ও জেমস সেনসেনব্রেনা।

ব্ল্যাক লাইভস ম্যাটার: ১৯ জুন ছুটি ঘোষণা করেছে টুইটার

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন