বিজ্ঞাপন

হাসপাতাল-ক্লিনিকের তথ্য দিতে অনলাইন প্ল্যাটফর্ম চালু

July 10, 2020 | 10:12 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: মহামারি করোনাভাইরাসের সংক্রমণ পরিস্থিতিতে চট্টগ্রামে হাসপাতাল-ক্লিনিকের সেবা সংক্রান্ত তথ্য দিতে ওয়েবসাইট খুলেছে জেলা প্রশাসন। অনলাইন প্ল্যাটফর্মটির নাম ‘হাসপাতাল তথ্য বাতায়ন’। এই তথ্য বাতায়ন (www.hospitalfinder.info) চট্টগ্রামের হাসপাতাল ও জরুরি স্বাস্থ্য সেবা বিষয়ক তথ্য ভাণ্ডার।

বিজ্ঞাপন

শুক্রবার (১০ জুলাই) বিকেলে চট্টগ্রাম সার্কিট হাউজে এর উদ্বোধন করেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব মোস্তাফা কামাল উদ্দীন, যিনি করোনা মোকাবেলায় চট্টগ্রামের দায়িত্বপ্রাপ্ত।

জননিরাপত্তা সচিব মোস্তফা কামাল উদ্দীন বলেন, ‘করোনাভাইরাসের এই সময় জনগণের স্বাস্থ্যসেবায় স্বস্তি নিশ্চিতকরণে প্রয়োজনীয় ও কাঙ্ক্ষিত হাসপাতাল বা ক্লিনিকের সেবা সম্পর্কিত তথ্য সঠিক সময়ে পৌঁছে দেওয়া এবং সেবা প্রাপ্তি নিশ্চিতে এটি একটি উপযুক্ত মাধ্যম হিসেবে কাজ করবে।’

চট্টগ্রাম জেলা প্রশাসনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, এই তথ্য বাতায়ন থেকে চট্টগ্রামের সরকারি-বেসরকারি হাসপাতাল-ক্লিনিকের রিয়েল টাইম ইনফরমেশন পাওয়া যাবে। রোগী সরাসরি কল করে হাসপাতালে সিট বুকিং দিতে পারবেন।

বিজ্ঞাপন

অনলাইন প্ল্যাটফর্মটিতে চট্টগ্রামে কোভিড ১৯ সংক্রান্ত টেস্টিং, ফলাফল, চিকিৎসার জন্য ওষুধ, এম্বুলেন্স, অক্সিজেন সিলিন্ডার সেবাদানকারী প্রতিষ্ঠানের নাম-ঠিকানা ও ফোন নম্বর, হাসপাতাল-ক্লিনিক, ফিল্ড হাসপাতাল, আইসোলেশন সেন্টার সহ সব জায়গায় প্রাপ্ত চিকিৎসা সুবিধা সংক্রান্ত সকল তথ্য থাকছে। করোনা সংক্রান্ত সকল সরকারি ওয়েবসাইটও এখানে সংযুক্ত আছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, তথ্য-প্রযুক্তির এই যুগে হাতের মুঠোয় যেখানে পৃথিবীর কোথায় কি হচ্ছে জানা যায়, সেখানে এমন দুর্যোগ সময়ে চট্টগ্রাম মহানগরীতে অবস্থিত হাসপাতালগুলোর চিকিৎসা সেবা সংক্রান্ত তথ্য তাৎক্ষনিকভাবে প্রয়োজনীয় মুহূর্তে না পাওয়ার কারণে রোগী চিকিৎসা পাবেনা তা মেনে নেওয়া যায় না। এই প্রেক্ষিতেই সরকারি-বেসরকারি হাসপাতালে কোভিড-১৯ এবং নন-কোভিড উভয় ধরণের রোগীদের চিকিৎসা সেবার পথ সুগম করতে এই তথ্য বাতায়ন চালুর উদ্যোগ নেওয়া হয়।

বিজ্ঞাপন

এ উদ্যোগ বাস্তবায়নে স্প্রেকট্রাম আইটি সলিউশিনস লিমিটেড কারিগরি সহায়তা দিয়েছে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

উদ্বোধনী অনুষ্ঠানে চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন, বিভাগীয় কমিশনার এবিএম আজাদ, পুলিশের চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি খন্দকার গোলাম ফারুক, সিএমপি কমিশনার মো. মাহাবুবর রহমান, জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াস হোসেন, বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. হাসান শাহরিয়ার কবীর, হাসপাতাল-ক্লিনিক সার্ভেইল্যান্স কমিটির আহ্বায়ক অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন) মো. মিজানুর রহমান, পুলিশ সুপার রশিদুল হক, সিভিল সার্জন চট্টগ্রাম ডা. সেখ ফজলে রাব্বী ও অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট বদিউল আলম উপস্থিত ছিলেন।

সারাবাংলা/আরডি/এমও

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন