বিজ্ঞাপন

বিশ্বখ্যাত জাদুঘর হায়া সোফিয়াকে মসজিদ ঘোষণা করল তুরস্ক

July 11, 2020 | 1:15 am

আন্তর্জাতিক ডেস্ক

তুরস্কের ইস্তাম্বুলের বিশ্ববিখ্যাত জাদুঘর হায়া সোফিয়াকে মসজিদে পরিণত করার আদেশ দিয়েছেন সেদেশের একটি আদালত। আদালতের রায়ের পরপরই এটিকে মসজিদ বানানোর এক সরকারি আদেশে সই করেছেন প্রেসিডেন্ট রিসেপ তাইয়িপ এরদোগান। ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্যের মধ্যে হায়া সোফিয়া অন্যতম।

বিজ্ঞাপন

হায়া সোফিয়া ১৫০০ বছর আগে তৈরি একটি অর্থোডক্স খ্রিস্টান গির্জা। পরে ১৫৫৩ সালে উসমানীয় শাসন আমলে গির্জাকে মসজিদে পরিণত করা হয়। তবে ১৯৩৪ সালে কামাল আতার্তুকের আমলে হায়া সোফিয়াকে জাদুঘরে রূপান্তর করা হয়। শুক্রবার (১০ জুলাই) হায়া সোফিয়াকে ফের মসজিদে ঘোষণা দেওয়ার আদেশ দিয়েছেন সেদেশের আদালত।

তুরস্কের ইসলামপন্থী দলগুলো দীর্ঘদিন ধরেই হায়া সোফিয়াকে মসজিদ ঘোষণার দাবি জানিয়ে আসছে। তবে দেশটির ধর্মনিরপেক্ষ বিরোধী দল এ ধরণের দাবীর বিরোধিতা করে।

শুক্রবার আদালতের ঘোষণার পরপরই প্রেসিডেন্ট এরদোগান এ সিদ্ধান্তের পক্ষে বলেন, আমাদের অন্য সকল মসজিদের মতোই হায়া সোফিয়ার দরজা সকল মুসলিম ও অমুসলিমদের জন্য খোলা থাকবে। মসজিদে আগামী ২৪ জুলাই প্রথম নামাজ পড়া হবে।

বিজ্ঞাপন

প্রেসিডেন্ট এরদোগানের ঘোষণার পর হায়া সোফিয়ায় আজান দেওয়া হয়। আজানটি তুরস্কের প্রত্যেক টেলিভিশন চ্যানেলে সরাসরি সম্প্রচার করা হয়। রাশিয়ার অর্থোডক্স চার্চের পাশাপাশি যুক্তরাষ্ট্র, গ্রিস ও ইউনোস্ক তুরস্কের এ সিদ্ধান্তে উদ্বেগ জানিয়েছে।

সারাবাংলা/আইই

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন