বিজ্ঞাপন

সাউদাম্পটনে এগিয়ে ওয়েস্ট ইন্ডিজ

July 11, 2020 | 2:52 am

স্পোর্টস ডেস্ক

প্রথম দিকে ওপেনার ক্রেইগ ব্রাফেট দলকে টেনেছেন। পরে ইংলিশ স্পিনারদের ওপর চড়াও হয়ে দারুণ এক ফিফটি তুলে নিলেন তরুণ শেন ডাউরিচ। দুজনের ফিফটিতে সাউদাম্পটন টেস্টে ইংল্যান্ডের বিপক্ষে ১১৪ রানের লিড পেয়েছে ওয়েস্ট ইন্ডিজ। শেষ পর্যন্ত ৩১৮ রানে গিয়ে থেমেছে সফরকারীদের প্রথম ইনিংস। পরে নিজেদের দ্বিতীয় ইনিংস শুরু করে বিনা উইকেটে ১৫ রান তুলে তৃতীয় দিন শেষ করেছে ইংল্যান্ড। অর্থাৎ এখনো ৯৯ রানে পিছিয়ে স্বাগতিকরা।

বিজ্ঞাপন

সাউদাম্পটনে আগের দুই দিন প্রকৃতি বড্ড ভুগিয়েছে, বিশেষ করে প্রথম দিনে। বৃষ্টির কারণে টেস্টের প্রথম দিন খেলা হয়েছে মাত্র ১৭.৪ ওভার। সে হিসেবে আজ তৃতীয় দিনটা দারুণই ছিল। পুরো দিনই মাঠে মিষ্টি রোদ দেখা গেছে। ক্রিকেটের উপযুক্ত পরিবেশ বলা যায়। উইকেটের আচোরণও ছিল ভিন্ন। বৃষ্টিরবিঘ্নিত প্রথম দুই দিনে পেসাররা দাপট দেখালেও তৃতীয় দিনের উইকেট ছিল কিছুটা ব্যাটিং সহায়ক। নিয়মিত উইকেট হারালেও এই সুযোগটা নিতে পেরেছেন ক্যারিবিয়ানরা।

১ উইকেটে ৫৭ রান নিয়ে আজ তৃতীয় দিনের খেলা শুরু করে সাবধানে এগুতে চেয়েছে ওয়েস্ট ইন্ডিজ। প্রথম ঘণ্টা নির্বিঘ্নে কাটিয়ে দেন সফরকারী দুই ওপেনার। তবে পানি পানের বিরতির পরই শেই হোপকে (১৬) ফিরিয়ে দেন ডম বেস। দায়িত্বশীল ব্যাটিংয়ে ক্যারিবিয়ানদের এগিয়ে নেওয়া ব্রাফেট ফেরেন লাঞ্চের আগ মুহূর্তে। ১২৫ বল খেলে ৬ চারে ৬৫ রান করে বেন স্টোকসের বলে এলবিডব্লিউর ফাঁদে পড়েন তিনি।

দ্বিতীয় সেশনে সেট হয়েও বেশিদূর এগুতে পারেননি ব্ল্যাকউড (১২), ব্রুকসরা (৩৯)। তবে ষষ্ঠ উইকেটে ৮১ রানের জুটি গড়ে ক্যারিবিয়ানদের বড় লিড নিশ্চিত করেছেন রোস্টন চেজ ও তরুণ উইকেটরক্ষক ডাউরিচ।

বিজ্ঞাপন

ডাউরিচ উইকেটে গিয়েই চড়াও হয়েছিলেন। অপর দিকে চেজ ধৈর্য্যশীল ব্যাটিংয়ে তাকে সঙ্গ দিয়ে গেছেন। ১১৫ বলে ৬ চারে ৬১ রান করে ডাউরিচ। চেজের ব্যাট থেকে এসেছে ১৪২ বলে ৪৭ রান। এই জুটি ভাঙার পরই ক্যারিবিয়ানদের লাগাম টেনে ধরতে পেরেছেন ইংলিশরা। দিনের শেষ সেশনে ওয়েস্ট ইন্ডিজের পাঁচ উইকেট তুলে নেন স্বাগতিকরা।

শেষ সেশনে দুর্দান্ত ছিলেন ইংল্যান্ডের ভারপ্রাপ্ত অধিনায়ক বেন স্টোকস। সব মিলিয়ে ৪৯ রান খরচায় ৪ উইকেট নিয়েছেন স্টোকস। তিন উইকেট পেয়েছেন জেমন আন্ডারসন। দুই উইকেট নিজের ঝঁলিতে ভরেছেন তরুণ ডম বেস।

পরে দ্বিতীয় ইনিংস শুরু করতে নেমেও জেসন হোল্ডার ও শ্যানন গ্যাব্রিয়েলের বিপক্ষে স্বাচ্ছেন্দে ছিলেন না ইংল্যান্ডের দুই ওপেনার ররি বার্নস ও ডম সিবলি। তবে বিপদে অবশ্য পড়তে হয়নি। দিন শেষে ১০ রানে অপরাজিত বার্নস, ৫ রানে সিবলি।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএইচএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন