বিজ্ঞাপন

অ্যান্টিজেন টেস্ট নিয়ে জাতীয় কারিগরি পরামর্শক কমিটির সুপারিশ

July 11, 2020 | 11:36 am

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ সনাক্তে নমুনা পরীক্ষার সুযোগ প্রান্তিক পর্যায়ে নিয়ে যাওয়ার জন্য অ্যান্টিজেন নির্ভর পরীক্ষার অনুমতির জন্য ঔষধ প্রশাসনকে পরামর্শ দিয়েছে কোভিড-১৯ মোকাবিলায় গঠিত জাতীয় কারিগরি পরামর্শক কমিটি।

বিজ্ঞাপন

শুক্রবার (১০ জুলাই) কোভিড ১৯ মোকাবিলায় গঠিত জাতীয় কারিগরি পরামর্শক কমিটির ১৪ তম অনলাইন সভায় এসব সুপারিশের প্রস্তাবনা গ্রহণ করা হয় বলে জানানো হয়েছে কমিটির সভাপতি অধ্যাপক ডা. মোহাম্মদ সহিদুল্লা ও সদস্য সচিব অধ্যাপক মীরজাদী সেব্রিনা ফ্লোরা স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, অ্যান্টিজেন নির্ভর কোভিড-১৯ পরীক্ষার অনুমতির জন্য ঔষধ প্রশাসনকে পরামর্শ দেওয়া হয় যেন অতিসত্বর কোভিড-১৯ পরীক্ষার সুযোগ প্রান্তিক পর্যায়ে নিয়ে যাওয়া হয়। অ্যান্টিবডি শনাক্তকরণ পরীক্ষার ক্ষেত্রে জাতীয় কারিগরি পরামর্শক কমিটির সিদ্ধান্তে বহাল রাখার পরামর্শ দেওয়া হয়। এ ক্ষেত্রে সেরোসার্ভিলেন্সের ক্ষেত্রে IgG ও IgM আলাদা করা যায় এমন এন্টিবডি কিটের প্রয়োজন।

বেসরকারিভাবে না করে সেরো সার্ভিলেন্স কার্যক্রম প্রাতিষ্ঠানিকভাবে করার পরামর্শ দিয়ে বলা হয়, সাম্প্রতিক সংক্রমণ ও পূর্বের সংক্রমণ পৃথক করা না গেলে সেরো সার্ভিলেন্স অসম্পূর্ণ থেকে যাবে বলে জানানো হয় বিজ্ঞপ্তিতে।

বিজ্ঞাপন

এ দিন জাতীয় করিগরি পরামর্শক কমিটির আটটি বিষয়ে পরামর্শ দেওয়া হয়। এর মধ্যে কোভিড-১৯ হটস্পটে পশুর হাট না বসানো সহ বেশ কিছু সুপারিশ রয়েছে।

উল্লেখ্য, বাংলাদেশে ইতোমধ্যেই খুব দ্রুত অ্যান্টিবডি ও অ্যান্টিজেন টেস্টের অনুমোদন দেওয়ার বিষয়ে ভাবছে সরকার। এরইমধ্যে এ বিষয়ে একটি বিশেষজ্ঞ কমিটি কাজ করছে। সুনির্দিষ্ট নীতিমালা তৈরি করে সেরো সার্ভিলেন্স, প্লাজমা থেরাপি ও গবেষণার জন্য এই কিট ব্যবহার হতে পারে বলে জানা গেছে স্বাস্থ্য অধিদফতর ও স্বাস্থ্য মন্ত্রণালয় সূত্রে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসবি/একে

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন