বিজ্ঞাপন

ফ্রান্সে স্বরাষ্ট্রমন্ত্রীর পদত্যাগ চেয়ে নারী বিক্ষোভ

July 11, 2020 | 12:20 pm

আন্তর্জাতিক ডেস্ক

মন্ত্রিসভায় রদবদলের পর ফ্রান্সে নতুন স্বরাষ্ট্রমন্ত্রীর দায়িত্বে আসা ধর্ষণে অভিযুক্ত জেরাল্ড ডারমানোর পদত্যাগ চেয়ে রাজধানী প্যারিসে বিক্ষোভে অংশ নিয়েছেন কয়েকশ নারী। খবর রয়টার্স।

বিজ্ঞাপন

এর সপ্তাহখানেক আগে, ৩৭ বছর বয়সী ডারমানোকে নতুন প্রধানমন্ত্রী জ্যা ক্যাসটেক্স স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্ব দেন।

ফ্রান্সের নতুন প্রধানমন্ত্রী জ্যা ক্যাসটেক্স

এদিকে, ধর্ষণের অভিযোগে ফ্রান্সের আপিল আদালত ডারমানোর বিরুদ্ধে নতুন করে তদন্ত শুরুর নির্দেশ দেওয়ার কয়েক সপ্তাহের মধ্যেই সরকারের স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে যোগ দিয়েছেন তিনি।

বিজ্ঞাপন

শুক্রবার (১০ জুলাই) কয়েকশ নারী প্যারিসে বিতর্কিত ওই রাজনীতিবিদকে মন্ত্রিসভা থেকে সরিয়ে দেওয়ার দাবি জানিয়ে বিক্ষোভ করেছে।

এর আগে মঙ্গলবার (৭ জুলাই) স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সামনে অন্য এক বিক্ষোভেও ফ্রান্সের নারী নেতৃত্বের পক্ষ থেকে স্বরাষ্ট্রমন্ত্রী ডারমানোর পদত্যাগ চাওয়া হয়েছিল।

প্রসঙ্গত, দুই বছর আগে এক বিচারক ডারমানোর বিরুদ্ধে ওঠা ধর্ষণের অভিযোগ খারিজ করে দিলেও গত মাসে দেশটির সর্বোচ্চ আদালত একই অভিযোগে নতুন করে অনুসন্ধানের আদেশ দেয় বলে এক রয়টার্স জানিয়েছে। নতুন এ আদেশের ফলে তদন্ত সংক্রান্ত বিচারক স্বরাষ্ট্রমন্ত্রীর বিরুদ্ধে ওঠা অভিযোগের আনুষ্ঠানিক তদন্ত হবে কি না, সে বিষয়ে সিদ্ধান্ত নিতে পারবেন।

বিজ্ঞাপন

অন্যদিকে, ডারমানো অবশ্য প্রথম থেকেই তার বিরুদ্ধে ওঠা অভিযোগ অস্বীকার করে আসছেন। কোনো ধরনের অন্যায়ে তিনি জড়িত নন বলেও দাবি করেছেন।

সারাবাংলা/একেএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন