বিজ্ঞাপন

মারা গেলেন ৬৬’র বিশ্বকাপ জয়ী জ্যাক চার্লটন

July 11, 2020 | 4:19 pm

স্পোর্টস ডেস্ক

ইংলিশদের ১৯৬৬ সালে বিশ্বকাপ এনে দিতে যে ক’জন সামনে থেকে দুর্দান্ত পারফর্ম করেছিলেন তাদের মধ্যে অন্যতম চার্লটন ব্রাদার্স। আর চার্লটনদের দুই সহোদরদের মধ্যে বড়জন জ্যাক চার্লটন। ৮৫ বছর বয়সে ছেড়ে গেলেন পৃথিবী। শুক্রবার (১০ জুলাই) বার্ধক্যজনিত কারণে মৃত্যুবরণ করেছেন জ্যাক চার্লটন।

বিজ্ঞাপন

ইংল্যান্ডে ফুটবলের জন্ম হলেও ফুটবলের সর্বচ্চ সফলতার দেখা তারা পেয়েছেন মাত্র একবারই। আর ১৯৬৬ বিশ্বকাপের প্রসঙ্গ উঠলেই ভেসে আসে গর্ডন বাঙ্কস, জিমি গ্রেভস, ববি মুর, ববি চার্লটন, জ্যাক চার্লটনদের নাম। তবে এবার থেকে এই কিংবদন্তিদের নাম উচ্চারণের সময় জ্যাক চার্লটনের নামের আগে প্রয়াত ব্যবহার করতে হবে। কিংবদন্তি ববি চার্লটনের বড় ভাই ছিলেন ইংলিশদের বিশ্বকাপ এনে দেওয়া জ্যাক চার্লটন।

জ্যাক চার্লটনের সাবেক ক্লাব লিডস ইউনাইটেড খবরটি নিশ্চিত করেছে। ববির চেয়ে তিন বছরের বড় জ্যাক মারা গেছেন ৮৫ বছর বয়সে। ১৯৬৬’র বিশ্বকাপের সবক’টি ম্যাচেই ইংল্যান্ডের রক্ষণভাগ সামলেছিলেন এই সেন্ট্রাল ডিফেন্ডার। ইংলিশদের জার্সি গায়ে চড়িয়ে খেলেছেন মোট ৩৫টি ম্যাচ। আর ক্যারিয়ারের দীর্ঘ সময় পার করেছেন লিডস ইউনাইটেডের হয়ে খেলে।

বিজ্ঞাপন

ইংল্যান্ডের হয়ে হয়ে যখন তার অভিষেক ঘটে তখন তার বয়স ৩০ ছুঁইছুঁই। স্কটল্যান্ডের বিপক্ষে ১৯৬৫ সালের এপ্রিলে অভিষেক হয় জ্যাক চার্লটনের। আর পরের বছরই বিশ্বকাপের দলে সুযোগ হয় জ্যাকের। ‘৬৬ এর ফাইনালে জার্মানিকে ৪-২ গোলের ব্যবধানে হারানোয় বড় অবদান রেখেছিলেন জ্যাক চার্লটন। জ্যাক ১৯৭০ বিশ্বকাপে ইংল্যান্ডের হয়ে নিজের সর্বশেষ ম্যাচটি খেলেন।

তবে জাতীয় দল থেকে সরে দাঁড়ালেও লিডসের হয়ে খেলেছেন ১৯৭৩ সাল পর্যন্ত। সবমিলিয়ে লিডসের হয়ে ৭৭২টি ম্যাচ খেলেছেন জ্যাক। আর জিতেছেন প্রথম বিভাগ ছাড়াও এফএ কাপ। খেলোয়াড়ি জীবন শেষে আয়ারল্যান্ডের কোচ হিসেবে দায়িত্ব পালন করেছিলেন জ্যাক চার্লটন। আর খেলোয়াড় হিসেবে যে সুনাম ছিল কোচ হিসেবেও সেই সুনাম ধরে রেখেছিলেন জ্যাক। ‘সেন্ট জ্যাক’ উপাধি পাওয়া এ কোচ আয়ারল্যান্ডকে বেশ কিছু টুর্নামেন্টের মূল পর্বে খেলানোর পাশাপাশি তুলেছিলেন ১৯৯০ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে।

বিজ্ঞাপন

কিংবদন্তি জ্যাক চার্লটনের মৃত্যু নিশ্চিত করে পরিবার থেকে দেওয়া বিবৃতিতে বলা হয়, ‘জ্যাক শুক্রবার শান্তি নিয়েই মৃত্যুবরণ করেছে। বাসায় পরিবারের সঙ্গেই ছিল। তার জীবন ও অর্জন নিয়ে আমরা গর্বিত।’ লিডসের পক্ষ থেকে বলা হয়, ‘২৩ বছরের ক্যারিয়ারে জ্যাক চার্লটন ক্লাব রেকর্ড ৭৭৩ ম্যাচ খেলেছে লিডসের হয়ে। সে খেলাটির সর্বকালের অন্যতম সেরা ডিফেন্ডার।’

সারাবাংলা/এসএস

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন