বিজ্ঞাপন

চট্টগ্রামে ঘরে-ঘরে গিয়ে চিকিৎসা সেবা দিচ্ছে ‘হ্যালো ডাক্তার’

July 11, 2020 | 7:40 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রামে কোভিড-নন কোভিড রোগীদের ঘরে ঘরে গিয়ে চিকিৎসা সেবা দিতে ‘হ্যালো ডাক্তার’ নামে একটি কর্মসূচি চালু হয়েছে। চট্টগ্রাম সিটি করপোরেশন এলাকায় বসবাসরত যে কেউ ০১৮১৯৫১১১৫০ ও ০১৮৬৬১৭১৭১০ নম্বরে ফোন করলে বিনামূল্যে পাবেন জরুরি চিকিৎসা সেবা। প্রয়োজনে বাসায় গিয়েও চিকিৎসা দেবেন ডাক্তাররা।

বিজ্ঞাপন

চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের উপ-দফতর সম্পাদক ও চসিকের আন্দরকিল্লা ওয়ার্ডের কাউন্সিলর জহরলাল হাজারীর ব্যবস্থাপনায় এই সেবা চালু হয়েছে, যাতে সহযোগিতা দিচ্ছে এবিএম মহিউদ্দিন চৌধুরী ফাউন্ডেশন ও মোস্তফা হাকিম ফাউন্ডেশন।

শুক্রবার (১১ জুলাই) সন্ধ্যায় নগরীর কে সি দে রোডে আনুষ্ঠানিকভাবে এই সেবা কার্যক্রমের উদ্বোধন করেন নগর আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক ও স্থগিত হওয়া চসিক নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত মেয়র প্রার্থী এম রেজাউল করিম চৌধুরী।

রেজাউল করিম চৌধুরী বলেন, ‘বীর চট্টলার মানুষ কখনোই বিনাযুদ্ধে পরাজয় স্বীকার করতে পারে না। করোনার সংক্রমণের ‍শুরুতে বেসরকারি হাসপাতালগুলো চিকিৎসা দিতে গড়িমসি শুরু করে। তখন চট্টগ্রামের আওয়ামী লীগ নেতৃত্ব সংকট মোকাবেলায় এগিয়ে আসে। সাহসী ও মানবিক ডাক্তার, নার্স, স্বাস্থ্যকর্মী এবং বিত্তবান লোকদের নিয়ে চিকিৎসা খাতে শৃঙ্খলা আনতে আমরা সক্ষম হয়েছি। চট্টগ্রামে চিকিৎসা না পাওয়ার সেই ভয়াবহ পরিস্থিতি এখন আর নেই। তাই বলে আমরা বসে নেই। সরকারি ও করোনার বিশেষায়িত হাসপাতালগুলোর ওপর চাপ কমাতে শুরু হয়েছে হ্যালো ডাক্তার-কর্মসূচি।’

বিজ্ঞাপন

এই সেবা চালুর মধ্য দিয়ে চট্টগ্রাম নগরবাসীর চিকিৎসা না পাবার অভিযোগের পুরোপুরি সুরাহা হবে বলে মনে করছেন রেজাউল করিম।

জহরলাল হাজারী সারাবাংলাকে জানিয়েছেন, ‘ভ্রাম্যমাণ চিকিৎসা কেন্দ্রের আদলে হ্যালো ডাক্তার কর্মসূচি প্রণয়ন করা হয়েছে। চারজন ডাক্তার ২৪ ঘণ্টা এই কর্মসূচির সঙ্গে যুক্ত আছেন। নগরীর যেকোনো এলাকার বাসিন্দারা ফোন করে তাদের নিজের কিংবা স্বজনের অসুস্থতার বিষয় জানাতে পারবেন। প্রয়োজন অনুযায়ী চিকিৎসকেরা ফোনে পরামর্শ দেবেন অথবা বাসায় গিয়ে রোগীকে চেকআপ করে পরামর্শ দেবেন। শুক্রবার উদ্বোধনের পর আজ (শনিবার) আমরা তিনজন রোগীকে প্রয়োজনীয় চিকিৎসা সেবা দিয়েছি।’

উদ্বোধনী অনুষ্ঠানে চসিকের কাউন্সিলর সলিমুল্লাহ বাচ্চু, ও নীলু নাগ এবং স্থগিত হয়ে যাওয়া চসিক নির্বাচনে আওয়ামী লীগ সমর্থিত কাউন্সিলর প্রার্থী পুলক খাস্তগীর, আব্দুস সালাম মাসুম, আনজুমান আরা ও রুমকি সেন গুপ্তা, কোতোয়ালি থানা আওয়ামী লীগের সহ-সভাপতি জাহাঙ্গীর আলম, নগর ছাত্রলীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক জাকারিয়া দস্তগীর ছিলেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরডি/পিটিএম

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন