বিজ্ঞাপন

ফেসবুক লাইভে ‘গণসঙ্গীতের আসর’

July 11, 2020 | 10:03 pm

এন্টারটেইনমেন্ট করেসপনডেন্ট

সমাজ বদলের অন্যতম হাতিয়ার গণসঙ্গীত। এবার সেই গণসঙ্গীতের আয়োজন ফেসবুক লাইভে। ‘গণসঙ্গীতের আসর’ নামে এই অনুষ্ঠানের আয়োজক ‘বাংলাদেশ গণসঙ্গীত সমন্বয় পরিষদ’। সাম্প্রতিক করোনাকালিন সময়ে অসংখ্য অনলাইন অনুষ্ঠানের ভিড়ে এ আয়োজনটি সূচিত হচ্ছে সামাজিক দায়বদ্ধতার অঙ্গীকার নিয়ে। সারা বিশ্বের সঙ্গীতপ্রেমীদের সাড়া প্রদান এ অনলাইন প্রয়াসটিকে সাহস জোগাবে সামনে এগিয়ে চলার।

বিজ্ঞাপন

‘বাংলাদেশ গণসঙ্গীত সমন্বয় পরিষদ’র ফেসবুক পেইজে রোববার (১২ জুলাই) বাংলাদেশ সময় রাত ৯টায় শুরু হবে এ আয়োজনের উদ্বোধন পর্ব। সংগঠনটির সাধারণ সম্পাদক মানজার চৌধুরী সুইট’র সঞ্চালনায় এতে আলোচনায় অংশগ্রহণ নেবেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি লেখক গবেষক গোলাম কুদ্দুছ এবং গণসঙ্গীত পরিবেশন করবেন ‘বাংলাদেশ গণসঙ্গীত সমন্বয় পরিষদ’র সভাপতি গণসঙ্গীতশিল্পী ফকির আলমগীর।

এই আয়োজন প্রসঙ্গে ‘বাংলাদেশ গণসঙ্গীত সমন্বয় পরিষদ’র সাধারণ সম্পাদক ও এই আয়োজনের সঞ্চালক মানজার চৌধুরী সুইট, সারাবাংলা’কে জানালেন, ‘আমরা এই আয়োজনগুলো করছি দায়বদ্ধতা থেকে। কারণ আমরা জানিনা কবে আমরা এই পরিস্থিতি থেকে মুক্ত হতে পারবো। সেক্ষেত্রে এটা আমাদের জন্য একটা বিশাল সুযোগ। বিভিন্ন অনুষ্ঠান গুলোতে, বিশেষ করে চ্যানেল গুলোতে আমরা খুবই স্বল্প সময় বরাদ্ধ পাই। এক্ষেত্রে সেই বাধ্যবাধকতা নেই। আমরা দীর্ঘ সময় নিয়ে আমাদের মতো করেই আয়োজনটা সাজাতে পারবো। একজন শিল্পী মন ভরে গাইতে পারবেন। শ্রোতাদের চাওয়া-পাওয়া গুলো পূরণ করতে পারবেন। এটা আমাদের জন্য অনেক আনন্দের।’

বিজ্ঞাপন

মানজার চৌধুরী সুইট আরো জানালেন, ‘গণসঙ্গীত হচ্ছে সঙ্গীতের একেবারে আলাদা একটা শাখা। এখানে প্রচুর প্রতিশ্রুতিশীল শিল্পী রয়েছে। শুধু দেশে নয়, দেশের বাইরেও আমাদের অনেক গণসঙ্গীত শিল্পী রয়েছেন। এদের প্রত্যেককেই আমরা একটা বলয়ের মধ্যে আনার চেষ্টা করছি। যাদের সবাইকে এই আয়োজনে গাইবার সুযোগ পাবেন। পাশাপাশি গণসঙ্গীতের ইতিহাসটাও তুলে ধরার চেষ্টা করবো। যা আমাদের জন্য একটা আর্কাইভ হিসেবে থাকবে।’

প্রতি রবিবার বাংলাদেশ সময় রাত ৯টায় ‘গণসঙ্গীতের আসর’র প্রতি পর্বে অংশগ্রহণ করবেন বাংলাদেশ গণসঙ্গীত সমন্বয় পরিষদভূক্ত দলসমূহের বরেণ্য দু’জন করে গণসঙ্গীতশিল্পী। এই আয়োজনে যথাসময়ে যুক্ত হবার জন্য ‘বাংলাদেশ গণসঙ্গীত সমন্বয় পরিষদ’র পক্ষ থেকে সবার প্রতি বিনম্র আহ্বান জানানো হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএসজি

Tags: , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন