বিজ্ঞাপন

আপিল বিভাগেও ভার্চুয়ালি বিচার কাজ চলবে

July 12, 2020 | 3:32 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: বৈশ্বিক মহামারি করোনার কারণে দীর্ঘ দিন বন্ধ থাকার পর এবার বিচারিক কাজের দরজা খুলছে দেশের সর্বোচ্চ আদালত আপিল বিভাগের। বিচার বিভাগের ইতিহাসে প্রথমবারের মতো ভার্চুয়াল উপস্থিতির মাধ্যমে সপ্তাহে দুই দিন আপিল বিভাগে বিচার কার্যক্রম পরিচালনা করা হবে।

বিজ্ঞাপন

রোববার (১২ জুলাই) আপিল বিভাগের রেজিস্ট্রার মো. বদরুল আলম ভূঞা স্বাক্ষরিত এ বিষয়ে বিজ্ঞপ্তি জারি করেছেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রধান বিচারপতি দেশব্যাপী করোনা ভাইরাসের সংক্রমণ রোধকল্পে এবং শারীরিক উপস্থিতি ব্যতিরকে ‘আদালত কর্তৃক তথ্য-প্রযুক্তি ব্যবহার অধ্যাদেশ ২০২০ এবং অত্র কোর্ট কর্তৃক প্রণীত প্র্যাকটিস ডাইরেকশন অনুসরণ করতে তথ্য-প্রযুক্তির ব্যবহার করে শুধু ভার্চ্যুয়াল উপস্থিতির মাধ্যমে সুপ্রিম কোর্টের আপিল বিভাগে ভার্চ্যুয়াল কোর্টের মাধ্যমে বিচারকার্য পরিচালিত হবে মর্মে অনুমোদন প্রদান করেছেন।

‘আপিল বিভাগের ভার্চ্যুয়াল কোর্টে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত প্রত্যেক সপ্তাহের সোমবার ও বৃহস্পতিবার সকাল ১০টা থেকে সোয়া একটা পর্যন্ত শুনানি গ্রহণ করা হবে।’

বিজ্ঞাপন

উল্লেখ্য, করোনার ভাইরাস সংক্রমণ শুরু হওয়ায় গত ২৬ মার্চ থেকে দেশের সব আদালতের বিচার কাজ বন্ধ থাকে। এরপর ১১ মে থেকে ভার্চুয়ালি অধস্তন আদালতসহ হাইকোর্টের কয়েকটি বেঞ্চে জরুরি মামলার শুনানি শুরু হয়। এরপর চেম্বার আদালতে বিচার শুরু হয়। সর্বশেষ আপিল বিভাগের দরজাও খুলে গেল। তবে এটি ভার্চুয়ালি সপ্তাহে দুই দিন বিচার কার্যক্রম চলবে।

সারাবাংলা/এজেডকে/একে

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন