বিজ্ঞাপন

শাহাবুদ্দিন মেডিকেল কলেজের পিসিআর ল্যাবের অনুমোদন বাতিল হচ্ছে

July 12, 2020 | 4:12 pm

সৈকত ভৌমিক, সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: শাহাবুদ্দিন মেডিকেল কলেজ হাসপাতালের পিসিআর ল্যাবের অনুমোদন বাতিল হতে যাচ্ছে। স্বাস্থ্য অধিদফতরের একাধিক নির্ভরযোগ্য সূত্র সারাবাংলাকে এ তথ্য নিশ্চিত করেছেন। একইসঙ্গে আরও চারটি পিসিআর ল্যাবের অনুমোদন বাতিল হতে পারে বলে জানিয়েছে সূত্র।

বিজ্ঞাপন

নির্ধারিত সময়ে ল্যাব প্রস্তুত করতে না পারা, পিসিআর মেশিন আনতে না পারা প্রভৃতি কারণে এ সব অনুমোদন বাতিল করতে যাচ্ছে স্বাস্থ্য অধিদফতর।

শাহাবুদ্দিন মেডিকেল কলেজ হাসপাতালের র‌্যাপিড কিট দিয়ে অ্যান্টিবডি টেস্ট করার বিষয়ে একটি সংবাদ প্রকাশিত হয়।

বিজ্ঞাপন

বাংলাদেশে এখনও র‍্যাপিড টেস্ট কিটের (অ্যান্টিবডি) অনুমোদন দেয়নি সরকার। ঔষধ প্রশাসন অধিদফতর জানিয়েছে, ডায়াগনোসিসের জন্য র‍্যাপিড টেস্ট কিট ব্যবহার করা যাবে না। কিন্তু রাজধানীর শাহাবুদ্দিন মেডিকেল কলেজ হাসপাতালে সাড়ে তিন হাজার টাকার বিনিময়ে ডায়াগনোসিসের জন্য রোগীদের র‍্যাপিড টেস্ট করানো হচ্ছে।

এদিকে প্রতিষ্ঠানটি পিসিআর ল্যাবের জন্য অনুমোদন পেলেও এখন পর্যন্ত তারা নিজেদের মেশিন বসাতে পারেনি। অথচ হাসপাতালে ভর্তি রোগী ও বাইরে থেকে যারা নমুনা পরীক্ষা করাতে আসছে তাদের কাছ থেকে নেওয়া হচ্ছে সাড়ে পাঁচ হাজার টাকা।

বিজ্ঞাপন

যদিও স্বাস্থ্য অধিদফতরের পক্ষ থেকে বলা হয়েছে, যাদের পিসিআর ল্যাব আছে তারা হাসপাতালে ভর্তি রোগী ও বহির্বিভাগের রোগীদের কাছ থেকে নমুনা পরীক্ষার জন্য সাড়ে তিন হাজার টাকা ফি নিতে পারবে। এর বাইরে কোনো টাকা নেওয়ার নিয়ম নেই।

আরও পড়ুন: অনুমোদন ছাড়াই অ্যান্টিবডি টেস্ট করাচ্ছে শাহাবুদ্দিন মেডিকেল!

বিজ্ঞাপন

সারাবাংলা/এসবি/একে

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন