বিজ্ঞাপন

কালুরঘাট সেতুতে ২৩ জুলাই পর্যন্ত রাতে যান চলাচল বন্ধ

July 12, 2020 | 7:47 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: সংস্কার কাজের জন্য দশ দিন চট্টগ্রামের কর্ণফুলী নদীর ওপর কালুরঘাট সেতু দিয়ে রাতে যানবাহন চলাচল বন্ধ ঘোষণা করেছে রেলওয়ে কর্তৃপক্ষ। তবে দিনে ট্রেনসহ অন্যান্য যানবাহন স্বাভাবিক নিয়মে চলবে।

বিজ্ঞাপন

সোমবার (১৩ জুলাই) থেকে কালুরঘাট সেতুতে সংস্কার কাজ শুরু হচ্ছে। আগামী ২৩ জুলাই পর্যন্ত (১০ দিন) এই কাজ চলবে বলে জানিয়েছেন রেলওয়ে পূর্বাঞ্চলের প্রধান প্রকৌশলী মো. সবুক্তগীন।

তিনি জানান, প্রতিদিন রাত ১০টা থেকে পরদিন সকাল ৮টা পর্যন্ত সেতুর ওপর দিয়ে সব ধরনের যানবাহন চলাচল বন্ধ থাকবে। সংস্কার কাজ শেষে সেতুটি আবার আগের নিয়মে খুলে দেওয়া হবে।

বিজ্ঞাপন

চট্টগ্রাম নগরীর সঙ্গে দক্ষিণ চট্টগ্রামের বিভিন্ন উপজেলার যোগাযোগ স্থাপনকারী ট্রেন চলাচল করে এই সেতুর ওপর দিয়ে। একমুখী সেতুটি দিয়ে অন্যান্য যানবাহনও চলাচল করে।

সেতুটির বয়স এখন ৮৯ বছর। ১৯১৪ সালে প্রথম বিশ্বযুদ্ধে বার্মা ফ্রন্টের সৈন্য পরিচালনা করার জন্য কর্ণফুলী নদীতে ব্রিজ নির্মাণের প্রয়োজনীয়তা দেখা দেয়। ১৯৩০ সালে ব্রুনিক এন্ড কোম্পানি ব্রিজ বিল্ডার্স নামে একটি সেতু নির্মাণকারী প্রতিষ্ঠান ব্রিজটি নির্মাণ করে। মূলত ট্রেন চলাচলের জন্য ৭০০ গজ লম্বা সেতুটি ১৯৩০ সালের ৪ জুন উদ্বোধন করা হয়। দ্বিতীয় বিশ্বযুদ্ধে পুনরায় বার্মা ফ্রন্টের যুদ্ধে মোটরযান চলাচলের জন্য ডেক বসানো হয়। দেশ বিভাগের পর ডেক তুলে ফেলা হয়।

পরে ১৯৫৮ সালে সব রকম যানবাহন চলাচলের যোগ্য করে ব্রিজটির বর্তমান রূপ দেওয়া হয়। বৃটিশ আমলে নির্মিত ব্রিজটির রয়েছে ২টি এব্যাটমেট, ৬টি ব্রিক পিলার, ১২টি স্টিল পিলার ও ১৯টি স্প্যান।

জরাজীর্ণ সেতুটি ভেঙে ওই এলাকায় রেল ও যানবাহন চলাচলের জন্য একটি নতুন সেতু ওই স্থাপনে নির্মাণের দাবি দীর্ঘদিনের। চট্টগ্রাম থেকে কক্সবাজার পর্যন্ত রেললাইন সম্প্রসারণ প্রকল্পের আওতায় সেখানে একটি রেলসহ সড়ক সেতু নির্মাণের ঘোষণা সরকার দিলেও দৃশ্যত এর কোনো অগ্রগতি নেই।

সারাবাংলা/আরডি/এমও

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন