বিজ্ঞাপন

আজ থেকে বসছে ভার্চুয়াল আপিল বিভাগ, কার্যতালিকায় ২০ মামলা

July 12, 2020 | 9:10 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের (কোভিড-১৯) কারণে প্রায় চার মাস বন্ধ থাকার পর চালু হচ্ছে আপিল বিভাগের কর্যক্রম। তবে সশরীরে নয়, আপিল বিভাগের বিচারিক কাজও চলবে ভার্চুয়াল পদ্ধতিতে।

বিজ্ঞাপন

সোমবার (১৩ জুলাই) থেকে শুরু হচ্ছে ভার্চুয়াল পদ্ধতিতে আপিল বিভাগের কার্যক্রম। আর এ লক্ষে কার্যতালিকায় ২০টি মামলা অন্তর্ভুক্ত করা হয়েছে। রোববার (১২ জুলাই) আপিল বিভাগের কার্যতালিকা এসব মামলা দেখানো হয়েছে।

আরও পড়ুন- আপিল বিভাগেও ভার্চুয়ালি বিচার কাজ চলবে

বিজ্ঞাপন

সুপ্রম কোর্ট প্রশাসন জানিয়েছে, প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে ছয় বিচারপতির ভার্চুয়াল আপিল বেঞ্চে বিচার কাজ চলবে। সকালে এ বিষয়ে আপিল বিভাগের রেজিস্ট্রার মো. বদরুল আলম ভূঞা বিজ্ঞপ্তি জারি করেছেন। সেখানে সপ্তাহে দুই দিন বিচার কাজ পরিচালনার কথা জানানো হয়েছে।

গত ১৩ মার্চ থেকে ‍সুপ্রিম কোর্টে ছুটি শুরু হয়। এরপর করোনাভাইরাসের সংক্রমণ শুরু হলে ২৬ মার্চ থেকে সারাদেশের সব আদালতে ছুটি ঘোষণা করা হয়। পরে ১১ মে থেকে ভার্চুয়াল পদ্ধতিতে নিম্ন আদালত ও হাইকোর্টের কয়েকটি বেঞ্চে জরুরি মামলার শুনানি শুরু হয়। এরপর চেম্বার আদালতেও বিচার শুরু হয়। কিন্তু আপিল বিভাগের কার্যক্রম থমকে ছিল।

সবশেষ বুধবার (৮ জুলাই) প্রধান বিচারপতির সভাপতিত্বে ফুল কোর্ট সভা অনুষ্ঠিত হয়। ওই সভাতেও বিচারপতিরা নিয়মিত আদালত খোলার সিদ্ধান্তে একমত হতে পারেননি। তবে ভার্চুয়াল আদালতে এতদিন পর্যন্ত কেবল রিটের আদেশ ও জামিন আবেদনের শুনানি চললেও চলতি সপ্তাহ থেকে হাইকোর্ট ডিভিশন, তথা দ্বৈত বেঞ্চের কার্যক্রম ভার্চুয়াল পদ্ধতিতে শুরুর বিষয়ে সিদ্ধান্ত হয়। এবার চার মাস পর আপিল বিভাগের কার্যক্রমও শুরু হচ্ছে।

সারাবাংলা/এজেডকে/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন