বিজ্ঞাপন

আটকের ৬ দিন পর অধ্যাপককে মুক্তি দিল চীন

July 13, 2020 | 12:46 am

আন্তর্জাতিক ডেস্ক

চীনে সরকারের সমালোচক হিসেবে পরিচিত সাংবিধানিক আইনের অধ্যাপক সু ঝাংরানকে আটকের ছয় দিন পর পুলিশি হেফাজত থেকে মুক্তি দেওয়া হয়েছে। ওই অধ্যাপকের বন্ধুদের বরাতে এ খবর জানিয়েছে বিবিসি।

বিজ্ঞাপন

এদিকে, হংকংভিত্তিক সাউথ চায়না মর্নিং পোস্ট জানিয়েছে অধ্যাপক সু ঝাংরান অক্ষত অবস্থায় বাড়ি ফিরে গেছেন।

রোববার (১২ জুলাই) বিবিসি জানিয়েছে জুলাইয়ের ছয় তারিখ আটক হওয়ার আগ থেকেই গৃহবন্দি ছিলেন অধ্যাপক সু ঝাংরান।

যদিও চীনের সরকারি কর্তৃপক্ষ এখনো ওই অধ্যাপকের মুক্তির ব্যাপারে মুখ খোলেনি।

বিজ্ঞাপন

এর আগে, নভেল করোনাভাইরাস মোকাবিলায় শি জিনপিংসহ চীনা নেতৃত্বের কঠোর সমালোচনা করে অধ্যাপক সু ঝাংরান বলেছিলেন – করোনা মোকাবিলায় শি জিনপিং মাও সে তুংয়ের মতো ‘কাল্টভিত্তিক’ আচরণ করেছেন।

এছাড়াও, আটকের কয়েকদিন আগে চীনের কমিউনিস্ট পার্টির (সিপিসি) সিরিজ সমালোচনা করে কয়েকটি আন্তর্জাতিক সংবাদমাধ্যমে নিবন্ধ লিখেছিলেন অধ্যাপক সু ঝাংরান।

অন্যদিকে, অধ্যাপক সু ঝাংরানকে আটকের ব্যাপারে আনুষ্ঠানিকভাবে কোনো কিছু না জানানো হলেও, তার স্ত্রীকে চীনের সরকারি কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছিল, সমাজে গণিকাবৃত্তিকে বৈধ করার প্রক্রিয়ার সঙ্গে জড়িত থাকার অভিযোগে তাকে আটক করেছে পুলিশ।

বিজ্ঞাপন

যদিও, অধ্যাপক সু ঝাংরানের পরিবার এই অভিযোগকে হাস্যকর হিসেবে উল্লেখ করে জানিয়েছে, অবাধে চীন সরকারের সমালোচনা করার দায়েই আটক হয়েছিলেন তিনি।

প্রসঙ্গত, দুই দশক ধরে চীনের শীর্ষস্থানীয় সিংহুয়া ইউনিভার্সিটিতে কর্মরত অধ্যাপক সু ঝাংরান চীনের প্রেসিডেন্ট পদের সময়সীমা নিয়ে প্রশ্ন তুলে প্রেসিডেন্ট শি জিনপিংয়ের বিরাগভাজনে পরিনত হয়েছিলেন।

সারাবাংলা/একেএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন