বিজ্ঞাপন

বাজারে মাস্ক ব্যবহার বাধ্যতামূলক করছে যুক্তরাজ্য

July 14, 2020 | 11:27 pm

আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাজ্যের বাজারগুলোর (গ্রোসারি, সুপারশপ ও সুপারমার্কেট) সঙ্গে সংশ্লিষ্ট সবার জন্য মাস্ক ব্যবহার বাধ্যতামূলক করার ঘোষণা দিয়েছে সরকার। আগামী ২৪ জুলাই থেকে নতুন এই নির্দেশনা কার্যকর হবে। খবর এএফপি।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১৪ জুলাই) প্রধানমন্ত্রী বরিস জনসনের দফতর থেকে প্রকাশিত এক বিবৃতিতে বলা হয়েছে, যুক্তরাজ্যের বাজারগুলোতে সকলের মাস্ক ব্যবহার নিশ্চিত করার ব্যাপারে প্রধানমন্ত্রী স্পষ্ট নির্দেশনা দিয়েছেন। এছাড়াও আগামী সপ্তাহ থেকে এই নির্দেশনা কার্যকরে পদক্ষেপ নিতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জানানো হয়েছে।

বিবৃতিতে আরও বলা হয়, সাম্প্রতিক গবেষণায় দেখা গেছে – বদ্ধ জায়গায় মাস্ক ব্যবহার করে নভেল করোনাভাইরাস থেকে সুরক্ষা পাওয়া যায়।

এর আগে, জুনের ১৫ তারিখ থেকে যুক্তরাজ্যের গণপরিবহনে মাস্ক ব্যবহার বাধ্যতামূলক করা হয়েছে।
এর মধ্যেই, স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক মঙ্গলবার (১৪ জুলাই) থেকেই নতুন এই নিয়মের ব্যাপারে বাজারগুলোকে (গ্রোসারি, সুপারশপ ও সুপারমার্কেট) আনুষ্ঠানিকভাবে জানানো শুরু করেছেন।

বিজ্ঞাপন

পাশাপাশি, এই নির্দেশনা অমান্যকারী’র সর্বোচ্চ ১২৩ মার্কিন ডলার পর্যন্ত জরিমানা করার বিধান থাকবে বলে ডাউনিং স্ট্রিটের পক্ষ থেকে জানানো হয়েছে।

প্রসঙ্গত, নভেল করোনাভাইরাসের কারণে সৃষ্ট বৈশ্বিক মহামারিতে (কোভিড-১৯) যুক্তরাজ্যে এ প্রতিবেদন লেখা অবধি আক্রান্ত হয়েছে দুই লাখ ৯১ হাজার ৩৩৭ জন এবং মৃত্যু হয়েছে ৪৪ হাজার ৯৬৮ জনের।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন