বিজ্ঞাপন

খুব ভালো লাগছে: জাহানারা

July 15, 2020 | 2:16 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ইদানিং সকাল ৮ টা কি ৯ টার দিকে জাহানারা আলমের মোবাইলে টুং করে একটি শব্দ হয়। শব্দটি শুনে জাহানারা বুঝতে পারেন বিসিবি’র নোটিফিকেশন এসে গেছে, স্বাস্থ্যের আপডেট দিতে হবে। দারুণ হ্যান্ডি এই অ্যাপের মাধ্যমে জাহানারাও চট করে নিজের স্বাস্থ্যের খবর অভিভাবক সংস্থা বিসিবি’কে জানিয়ে দিয়ে দৈনন্দিন কাজে ব্যস্ত হয়ে পড়েন। মহামারিকালে দারুণ নির্ভরতায় শুরু হয় দিন। আর যাইহোক স্বাস্থ্য নিয়ে তাকে দুঃশ্চিন্তা করতে হচ্ছে না।

বিজ্ঞাপন

করোনাভাইরাসের দাপটে গোটা বিশ্বই যখন থরহরি কম্প, প্রতিদিনই নতুন নতুন সংক্রমণ ও মৃত্যুর খবর আসছে, স্বাস্থ্য সুরক্ষা নিয়ে খুব দুঃশ্চিন্তায় তাবৎ দুনিয়ার মানুষ ঠিক তখন বাংলাদেশ ক্রিকেট বোর্ড জাতীয় দলের ক্রিকেটারদের জন্য নিয়ে এসেছে ‘কভিড-১৯ ওয়েল বিয়িং অ্যাপ’ নামক দারুণ এক প্রযুক্তি।

যে প্রযুক্তির মাধ্যমে প্রতিদিনই নিজেদের স্বাস্থ্যের আপডেট জানাতে পারছেন বাংলাদেশ নারী দলের ক্রিকেটাররা। এবং এই প্রযুক্তি ব্যবহার করে দারুন স্বাচ্ছন্দ্যবোধ করছেন নারী ক্রিকেট দলের সাবেক অধিনায়ক ও দেশ সেরা প্রমিলা পেসার জাহানারা আলম।

বিজ্ঞাপন

সারাবাংলার সঙ্গে একান্ত আলাপকালে তিনি এ কথা জানান।

জাহানারা বলেন, ‘করোনার পরিস্থিতিতে কেমন আছি এটা জানতে বিসিবি যে অ্যাপ চালু করেছে আমার কাছে মনে হয় এটা একটা অনেক ভালো একটি উদ্যোগ। এমন দারুণ একটি সিস্টেমের আওতায় আসতে পেরে আমার নিজের কাছে খুবই ভালো লাগছে। কারন আমি আমার স্বাস্থ্যের প্রতিদিনের আপডেট দিতে পারছি। সকাল আট’টা থেকে ন’টার মধ্যে একটা নোটিফিকেশন পাচ্ছি। এরপর আমরা আমাদের সুবিধা মতো সেটার ফিডব্যাক দিতে পারছি। এতে করে বিসিবি যেমন জানতে পারছে প্লেয়াররা কে কোন অবস্থার মধ্যে আছে কারো কোনো শারীরিক সমস্যা আছে কিনা আমরাও নির্ভার থাকতে পারছি।’

প্রসঙ্গত, কারোনাকালে ক্রিকেটারদের স্বাস্থ্যগত বিষয়ের প্রতিদিনের আপডেট জানতে ২৪ জুন থেকে বিসিবি চালু করেছে ‘কভিড-১৯ ওয়েল বিয়িং অ্যাপ’। এই অ্যাপের মাধ্যমে প্রাথমিকভাবে ৪০ জন ক্রিকেটার বিসিবি’র ম্যানেজমেন্ট অ্যান্ড ইনফরমেশন বিভাগের তৈরি কেন্দ্রীয় সার্ভারে যুক্ত হয়েছেন। নিজ নিজ মোবাইলে ডাউনলোড করা অ্যাপে প্রতিদিন বিসিবি থেকে ৮টি প্রশ্ন পেয়ে থাকেন ক্রিকেটাররা। তাদের দেওয়া উত্তর সার্ভারে জমা হয়। সেই উত্তরের মাধ্যমে বিসিবি বুঝতে পারে কার শরীরের কী অবস্থা। এবং মেডিকেল বিভাগ তদানুযায়ী ব্যবস্থা নিয়ে থাকে।

বিজ্ঞাপন

প্রাথমিকভাবে এর আওতায় ছেলে ক্রিকেটাররা থাকলেও গত সপ্তাহে যুক্ত হয়েছেন বাংলাদেশ নারী ক্রিকেট দল। এরপর পর্যায়ক্রমে হাই পারফরম্যান্স এবং অনূর্ধ্ব-১৯ ক্রিকেট দলের দলের সদস্যরাও এর আওতায় আসবেন।

সারাবাংলা/এমআরএফ/এসএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন