বিজ্ঞাপন

যুক্তরাজ্যের ফাইভ-জি কর্মসূচিতে থাকছে না হুয়াওয়ে

July 15, 2020 | 5:17 pm

তথ্যপ্রযুক্তি ডেস্ক

যুক্তরাজ্যের ফাইভ-জি কর্মসূচির কোনো পর্যায়ের কার্যক্রমের সঙ্গেই হুয়াওয়ে সংযুক্ত থাকবে না। দেশটির ডিজিটাইজেশন বিষয়ক মন্ত্রী অলিভার ডাউডেন পার্লামেন্ট বক্তৃতায় ফাইভ-জি কর্মসূচির ব্যাপারে দেশটির এই সিদ্ধান্ত স্পষ্ট করে জানিয়ে দিয়েছেন।

বিজ্ঞাপন

এর আগে, চলতি বছরের শুরুতে যুক্তরাজ্য সিদ্ধান্ত নিয়েছিল, দেশটির ফাইভ-জি সংশ্লিষ্ট বাজার শেয়ারের ৩৫ শতাংশ হুয়াওয়ের অধীনে রাখা হবে। তবে, মূল ফাইভ-জি নেটওয়ার্কের প্রধান অংশে হুয়াওয়ে উৎপাদিত কোনো যন্ত্রাংশ তারা ব্যবহার করবে না।

কিন্তু, মঙ্গলবার (১৪ জুলাই) স্থানীয় সময় বিকেলে মন্ত্রী অলিভার ডাউডেন’র পার্লামেন্ট ঘোষণার মধ্য দিয়ে আগের ঘোষণা থেকে সরে আসলো যুক্তরাজ্য।

পার্লামেন্ট বক্তব্যে ডাউডেন বলেন, চলতি বছরের শেষ নাগাদ যুক্তরাজ্যের টেলিকম অপারেটররা হুয়াওয়ের উৎপাদিত যন্ত্রাংশ আর কিনতে পারবে না।

বিজ্ঞাপন

এছাড়াও, ইতোমধ্যেই ফাইভ-জি কর্মসূচিতে ব্যবহার করে ফেলা হুয়াওয়ে’র যন্ত্রাংশগুলো ২০২৭ সালের মধ্যে সরিয়ে ফেলার নির্দেশনাও দেন মন্ত্রী ডাউডেন।

এদিকে, ডাউডেন স্বীকার করে নিয়েছেন, যুক্তরাজ্যের ফাইভ-জি কর্মসূচি থেকে হুয়াওয়েকে বাদ দেওয়ায় কর্মসূচি বাস্তবায়নে পূর্বঘোষিত টাইমলাইনের তুলনায় এক বছর সময় বেশি লাগবে। এবং খরচ বেড়ে দাঁড়াবে দুইশ কোটি পাউন্ডে।

পাশাপাশি, হুয়াওয়েকে নেটওয়ার্ক অবকাঠামোর সকল স্তর থেকে সরিয়ে ফেলতে এনইসি, স্যামসাং এবং বিদ্যমান সেবাদাতা এরিকসন ও নোকিয়ার সঙ্গে কথা বলছে যুক্তরাজ্য সরকার।

বিজ্ঞাপন

অন্যদিকে, এ সিদ্ধান্তের ব্যাপারে নিন্দা জানিয়ে হুয়াওয়ে যুক্তরাজ্যে’র মুখপাত্র এডওয়ার্ড ব্রুস্টার জানিয়েছেন, যুক্তরাজ্যের এই সিদ্ধান্ত দেশটিতে ডিজিটাল বিভক্তি তৈরি করবে। তিনি এই সিদ্ধান্ত পুনঃবিবেচনা করতে সরকারি কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানিয়েছে।

সারাবাংলা/একেএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন