বিজ্ঞাপন

হুমকি ও লাঞ্ছনার অভিযোগ শুল্ক গোয়েন্দা কর্মকর্তার বিরুদ্ধে

July 15, 2020 | 8:01 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো : চট্টগ্রাম নগরীতে একটি গার্মেন্টস এক্সেসরিজ প্রতিষ্ঠানে আকস্মিক পরিদর্শনে গিয়ে হুমকি-ধমকি ও কর্মকর্তাদের লাঞ্ছিত করার অভিযোগ পাওয়া গেছে শুল্ক গোয়েন্দা ও বন্ড কর্মকর্তাদের বিরুদ্ধে। এর প্রতিবাদে আন্দোলনে নেমেছে কাস্টম বন্ড অ্যান্ড ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১৪ জুলাই) রাত ৯টার দিকে নগরীর দক্ষিণ-মধ্যম হালিশহর এলাকায় ইহসান এন্টারপ্রাইজ নামে একটি প্রতিষ্ঠানে এই ঘটনা ঘটেছে। রাতেই স্থানীয় বন্দর থানায় এ ব্যাপারে সাধারণ ডায়েরি (জিডি) করেছেন প্রতিষ্ঠানটির বাণিজ্যিক ব্যবস্থাপক মোহাম্মদ কিবরিয়া।

ইহসান এন্টারপ্রাইজ শতভাগ রফতানিমুখী একটি বন্ড প্রতিষ্ঠান। বন্ড সুবিধার আওতায় বিনা শুল্কে কাঁচামাল আমদানির পর এক্সেসরিজ তৈরি করে তারা বিদেশে রফতানি করে। জাতীয় রাজস্ব বোর্ডের নিয়ম অনুযায়ী আমদানি করা কাঁচামাল, মজুদ এবং রফতানির তথ্য জানতে নিয়মিত বন্ড প্রতিষ্ঠানগুলো পরিদর্শন করেন বন্ড কমিশনারেট কার্যালয়ের কর্মকর্তারা। সুনির্দিষ্ট অভিযোগ থাকলে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের কর্মকর্তারাও যাওয়ার নিয়ম আছে।

ঘটনার বর্ণনা দিয়ে মোহাম্মদ কিবরিয়া সারাবাংলাকে জানান, মঙ্গলবার রাতে আকস্মিকভাবে কারখানায় পরিদর্শনে যান শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের চট্টগ্রাম কার্যালয়ের সহকারী পরিচালক কাওছার পাটোয়ারি। তার সঙ্গে বন্ড কমিশনারেট অফিসের কর্মকর্তাসহ প্রায় ২৫ জনের একটি টিম ছিল। তারা কারখানায় ঢুকে পরিদর্শনের একপর্যায়ে কিবরিয়ার মোবাইল কেড়ে নেন। তাকে শারীরিকভাবে লাঞ্ছিত করেন। হুমকি-ধমকি দিয়ে বিভিন্ন কাগজে স্বাক্ষর নিয়ে নেন।

বিজ্ঞাপন

কিবরিয়া বলেন, ‘আমার মালিক অসুস্থ। সিনিয়র অফিসাররা কেউ অফিসে ছিলেন না। আমাদের কারখানা পরিদর্শনের কথা বলে বাসা থেকে ডেকে নেওয়া হয়। এনবিআরের বিধান অনুযায়ী, বন্ড কারখানা পরিদর্শনে যাওয়ার আগে কর্তৃপক্ষকে অবহিত করতে হয়। সুনির্দিষ্ট কোনো অভিযোগ ছাড়াই আমাদের আগে থেকে অবহিত না করে আকস্মিকভাবে রাতে পরিদর্শনে আসেন। আমার মোবাইল কেড়ে নেওয়ার অধিকার তাদের নেই। তারা আমাকে অকথ্য ভাষায় গালি দিয়েছে। আমি থানায় জিডি করেছি।’

এ বিষয়ে বক্তব্য জানতে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের চট্টগ্রাম কার্যালয়ের সহকারী পরিচালক কাওছার পাটোয়ারি এবং উর্দ্ধতন আরও কয়েকজন কর্মকর্তার সঙ্গে যোগাযোগের চেষ্টা করেও বক্তব্য পাওয়া যায়নি।

চট্টগ্রামের বন্ড কমিশনার মাহবুব উজ জামান সারাবাংলাকে বলেন, ‘প্রতিষ্ঠানটিতে বন্ড অফিসের পক্ষ থেকে কোনো অভিযান চালানো হয়নি। শুল্ক গোয়েন্দা অভিযান চালিয়েছে। দু’টি ভিন্ন প্রতিষ্ঠান। তাদের অভিযান চালানোর এখতিয়ার আছে। এনবিআরের আইন অনুযায়ী, তারা যদি অভিযানে যাওয়ার সময় ডাকে, তাহলে বন্ড কমিশনার অফিসের প্রতিনিধি যেতে বাধ্য। সে অনুযায়ী, প্রতিষ্ঠানটিতে বন্ড কমিশনার অফিসের প্রতিনিধি ছিল। কিন্তু যে অভিযোগের কথা বলা হচ্ছে, সেটা আমরা জানি না। সেটা শুল্ক গোয়েন্দা বিভাগ দেখবে।’

বিজ্ঞাপন

এদিকে প্রতিষ্ঠানে গিয়ে কর্মকর্তাকে শারীরিকভাবে লাঞ্ছিত ও হুমকি দেওয়ার প্রতিবাদে বুধবার বিকেলে নগরীর ওয়াসার মোড়ে বন্ড কমিশনারেট কার্যালয়ের সামনে মানববন্ধন করেছে চট্টগ্রাম কাস্টমস বন্ড কমার্শিয়াল ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন। মানববন্ধন থেকে অ্যাসোসিয়েশনের সদস্যকে নির্যাতন, হুমকি ও মিথ্যা স্বীকারোক্তি আদায়ের সঙ্গে জড়িতদের শাস্তি দাবি করা হয়েছে।

সারাবাংলা/আরডি/একে

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন