বিজ্ঞাপন

কোভিড-১৯: সাবেক নৌবাহিনী প্রধান মোহাইমিনুলের মৃত্যু

July 15, 2020 | 10:58 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: সাবেক নৌবাহিনী প্রধান রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ মোহাইমিনুল ইসলাম মারা গেছেন। করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মঙ্গলবার (১৪ জুলাই) রাতে রাজধানীর সম্মিলিত সামরিক হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি। তার বয়স হয়েছিল ৭৯ বছর।

বিজ্ঞাপন

বুধবার (১৫ জুলাই) আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতরের (আইএসপিআর) সহকারী পরিচালক (নেভী) এস এম জামান এ তথ্য জানিয়েছেন। পরে আইএসপিআর এক সংবাদ বিজ্ঞপ্তিতেও এ তথ্য জানিয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, দীর্ঘদিন ধরে কিডনিজনিত সমস্যাতে ভুগছিলেন মোহাইমিনুল ইসলাম। এর মধ্যে গত ১ জুলাই করোনাভাইরাসে আক্রান্ত হয়ে সম্মিলিত সামরিক হাসপাতালে ভর্তি হন তিনি। দুই সপ্তাহ ধরে করোনাভাইরাসের সঙ্গে লড়াই করে হার মানলেন তিনি।

বিজ্ঞাপন

বুধবার আসরের নামাজের পর নৌ-সদর দফতর মসজিদে মোহাইমিনুল ইসলামের জানাজা অনুষ্ঠিত হয়। পরে বনানীর সামরিক কবরস্থানে তাকে দাফন করা হয়।

রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ মোহাইমিনুল ইসলাম ১৯৯১ থেকে ১৯৯৫ সাল পর্যন্ত বাংলাদেশ নৌবাহিনীর প্রধানের দায়িত্ব পালন করেছেন। দীর্ঘ পেশা জীবনে বিভিন্ন জাহাজ ও ঘাঁটির অধিনায়কসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন। বিএন ফ্লিট, চট্টগ্রাম নৌ-অঞ্চল, ডকইয়ার্ড এবং নৌ প্রশাসনিক কর্তৃপক্ষের বিভিন্ন পদে তিনি কাজ করেছেন। নৌবাহিনী প্রধানের দায়িত্ব পাওয়ার আগে তিনি নৌ সদর দফতরে বিভিন্ন পরিদফতরের পরিচালক এবং সহকারী নৌপ্রধান হিসেবেও দায়িত্ব পালন করেছেন।

মোহাইমিনুল ইসলামের জন্ম ১৯৯৪১ সালে। ১৯৫৯ সালে তিনি পাকিস্তান ন্যাভাল অ্যাকাডেমিতে অফিসার ক্যাডেট হিসেবে যোগ দেন, ১৯৬৩ সালের ১ ডিসেম্বর কমিশন পান। তুরস্ক ও ফ্রান্সে সাবমেরিনের ওপর বিশেষায়িত কোর্স করেছিলেন তিনি। গ্র্যাজুয়েশন করেছিলেন যুক্তরাষ্টের ন্যাভাল কমান্ড কলেজ থেকে। থাইল্যান্ডের রাজা ‘নাইট গ্রান্ড ক্রস’ উপাধিতে ভূষিত করেছিলেন বাংলাদেশ নৌবাহিনীর এই সাবেক প্রধানকে।

সারাবাংলা/ইউজে/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন