বিজ্ঞাপন

কিম ইয়ো জংয়ের বিরুদ্ধে দ. কোরিয়ায় মামলা

July 17, 2020 | 10:29 pm

আন্তর্জাতিক ডেস্ক

সীমান্তে দুই কোরিয়ার যৌথ লিয়াঁজো দফতর গুঁড়িয়ে দিয়ে দ্বি-পাক্ষিক অবনতির দিকে ঠেলে দেওয়ার জন্য কিম ইয়ো জংকে দায়ী করে তার বিরুদ্ধে মামলা দায়ের করেছেন দক্ষিণ কোরিয়ার এক রক্ষণশীল আইনজীবী লি কায়ুং জায়ে।

বিজ্ঞাপন

শুক্রবার (১৭ জুলাই) দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রীয় কৌসুলিরা এ মামলার ভার নেওয়ার ঘোষণা দিয়েছে।

ওই মামলায় কিম ইয়ো জং এর পাশাপাশি উত্তর কোরিয়ার সামরিক বাহিনীর চিফ অব জেনারেল স্টাফ পাক জং চোনকেও অভিযুক্ত করা হয়েছে।

তবে, উত্তর কোরিয়ার শীর্ষনেতা কিম জং উনের বোন কিম ইয়ো জংয়ের বিরুদ্ধে ওঠা এই অভিযোগের আনুষ্ঠানিক তদন্ত শুরু করবেন কি না – তা এখনও পরিষ্কার হয়নি।

বিজ্ঞাপন

এদিকে, কিম ইয়ো জংকে কোনোভাবেই যেহেতু দক্ষিণ কোরিয়ায় হাজির করা সম্ভব হবে না। তাই, মামলাটি মূলত প্রতীকী হিসেবেই থাকছে।

কিন্তু, এই মামলা দায়েরের ঘটনায় উত্তর কোরিয়া কী প্রতিক্রিয়া দেখায় তার ওপর দেশ দুটির ভবিষ্যত সম্পর্ক নির্ভর করবে – বলে পর্যবেক্ষকরা জানিয়েছেন।

এর আগে, দক্ষিণ কোরিয়ায় আশ্রয় নেওয়া উত্তর কোরিয়ার পক্ষত্যাগীদের বেলুনে করে উত্তরে প্রায়ই বৈরি বার্তা পাঠানো নিয়ে বেশ কিছুদিন ধরে দুই কোরিয়ার মধ্যে উত্তেজনা বিরাজ করছিল, তার মধ্যেই গত মাসে সিউলের বিরুদ্ধে সামরিক পদক্ষেপ নেওয়ার হুমকি দিয়েছিল পিয়ংইয়ং।

বিজ্ঞাপন

তার কয়েক ঘণ্টার মধ্যেই উত্তর কোরিয়ার সামরিক বাহিনী নিজেদের ভূখণ্ডের কায়েসং সীমান্ত শহরে অবস্থিত দক্ষিণ কোরিয়ার অর্থায়নে নির্মিত দুই কোরিয়ার যৌথ লিয়াজোঁ দফতর বিস্ফোরক দিয়ে গুঁড়িয়ে দেয়। দেশটির শীর্ষ নেতা কিম জং উনের বোন ও প্রশাসনিক প্রভাবশীল কিম ইয়ো জং ওই হামলার উস্কানি দিয়েছিলেন বলে দক্ষিণ কোরিয়ার পক্ষ থেকে দাবি করা হচ্ছে।

অন্যদিকে এই মামলার অভিযোগ পত্রে বলা হয়েছে, দক্ষিণ কোরিয়া সরকার উত্তর কোরিয়ার এই ধ্বংসযজ্ঞের বিরুদ্ধে যথেষ্ট বলিষ্ঠ কোনও ব্যবস্থা নেয়নি। এ কারণেই ওই আইনজীবী মামলা দায়েরের উদ্যোগ নিয়েছেন।

সারাবাংলা/একেএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন