বিজ্ঞাপন

পাতানো খেলা রোধে বাফুফেকে ‘জিরো টলারেন্স’ হওয়ার নির্দেশ এএফসির

July 18, 2020 | 2:29 pm

স্পোর্টস করেসপন্ডেন্ট

ঢাকা: প্রতিবার ঘরোয়া ফুটবলে অভিযোগ আসে পাতানো খেলার। পাতানো ম্যাচের অভিযোগে শাস্তিরও উদাহরণ কম নেই দেশে। যতদিন যায় এই অভিযোগের সংখ্যা বাড়ে। প্রশ্ন উঠে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের অবস্থান নিয়েও। তবে, পাতানো খেলা রোধে এএফসির কড় নির্দেশনা আছে। ফুটবলের ইন্টিগ্রিটি রক্ষার্থে পাতানো ম্যাচের বিপক্ষে বাফুফেকে জিরো টলারেন্স নীতি অনুসরণ করার পরামর্শ দিয়েছে এএফসি।

বিজ্ঞাপন

এশিয়ার বিভিন্ন দেশে করোনা মহামারি পরিস্থিতি স্বাভাবিক হলে যখন পুনরায় ফুটবল খেলা আয়োজন করা হবে তখন সকল ধরনের ফুটবল খেলায় পাতানো খেলা রোধে ফুটবল ইন্টিগ্রিটি সমুন্নত রাখা প্রত্যেকটি ফুটবল ফেডারেশনের দায়িত্ব বলে এশিয়ান ফুটবল কনফেডারেশন (এএফসি) মনে করে।

এশিয়ান ফুটবল কনফেডারেশন এর আওতাধীন সকল ফুটবল ফেডারেশনকে তাদের নিজ নিজ ঘরোয়া ফুটবল খেলা পরিচালনার ক্ষেত্রে পাতানো খেলা রোধকল্পে জিরো টলারেন্স নীতি অনুসরণ করার জন্য অনুরোধ জানিয়েছে এবং ফুটবল খেলার সাথে জড়িত খেলোয়াড় ও কর্মকর্তাদের জন্য কিছু নৈতিক দায়বদ্ধতা বিষয়ক পরামর্শ দিয়েছে।

এএফসির এমন নির্দেশে পাতানো খেলা রোধে নিজের অবস্থান স্পষ্ট করতে চেয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন। ফেডারেশনের সিনিয়র সহসভাপতি ও পেশাদার লিগ কমিটির চেয়ারম্যান আব্দুস সালাম মুর্শেদী এ বিষয়ের উপর আলোকপাত করে ফেডারেশনের অবস্থান জানিয়েছেন।

বিজ্ঞাপন

পাতানো খেলা রোধে ‘জিরো টলারেন্স নীতি’ অনুসরণ করার প্রত্যয় ব্যক্ত করেছেন এই ফুটবল সংগঠক, ‘আসন্ন ফুটবল মৌসুমে এশিয়ান ফুটবল কনফেডারেশন ন্যায় বাংলাদেশ ফুটবল ফেডারেশনও পাতানো খেলা রোধে জিরো টলারেন্স পলিসি অবলম্বন করতে বদ্ধপরিকর।’

এ বিষয়ে দেশের ফুটবল সংশ্লিষ্টদের কাছে কয়েকটি বার্তা দিয়েছেন সালাম মুর্শেদী। তা নিচে তুলে ধরা হলো-

• ফুটবল খেলার সাথে সংশ্লিষ্ট কোন খেলোয়াড় অথবা কর্মকর্তা খেলার ফলাফল কে অনৈতিক অথবা অখেলোয়াড়সূলভ ভাবে প্রভাবিত করার চেষ্টা করবেনা।

বিজ্ঞাপন

• ফুটবল খেলার সাথে সংশ্লিষ্ট কোন খেলোয়াড় অথবা কর্মকর্তা ফুটবল সংশ্লিষ্ট কোন প্রকার বেটিংয়ে নিজে অংশগ্রহণ অথবা অন্য কাউকে অংশগ্রহণের জন্য উৎসাহিত করবে না।

• ফুটবল খেলার সাথে সংশ্লিষ্ট কোন খেলোয়াড় অথবা কর্মকর্তা নিজের অথবা অন্যের সুবিধার জন্য এমন কোন তথ্য প্রকাশ করবে না যা ফুটবলের ইন্টেগ্রিটির স্বার্থকে ব্যাঘাত করে।

• ফুটবলের সাথে সংশ্লিষ্ট কোন খেলোয়াড় অথবা কর্মকর্তা এমন কোন ব্যক্তিবর্গের সাথে জড়িত থাকবেন না যিনি ইতোপূর্বে অবৈধভাবে কোন ফুটবল খেলা ফলাফলকে প্রভাবিত করার ক্ষেত্রে এএফসির নিয়ম লংঘন করেছেন অথবা ইতিপূর্বে শৃঙ্খলা ভঙ্গের কার্যকলাপের দায়ে শাস্তিপ্রাপ্ত।

• ফুটবলের সাথে সংশ্লিষ্ট কোন খেলোয়াড় অথবা কর্মকর্তা যদি এমন কোন তথ্য সম্পর্কে অবগত থাকে যা কোন ফুটবল খেলার ফলাফল কে অবৈধভাবে প্রভাবিত করে সেক্ষেত্রে সংশ্লিষ্ট খেলোয়াড় এবং কর্মকর্তা অনতিবিলম্বে নিজ ফুটবল ফেডারেশন অথবা এশিয়ান ফুটবল কনফেডারেশনকে অবহিত করবে এবং পরবর্তীতে ফুটবলের স্বার্থে যে কোন প্রকার ইনভেস্টিগেশনে সহযোগিতা করবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেএইচ

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন