বিজ্ঞাপন

সরকারি কর্মকর্তাদের ভ্রমণ ব্যয় কমছে ৫০ শতাংশ

July 19, 2020 | 8:54 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: করোনাভাইরাসে প্রার্দুভাবে চলতি ২০২০-২১ অর্থবছরে সরকারি কর্মকর্তাদের ভ্রমণ ব্যয় কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এখন থেকে সরকারি ভ্রমণের ক্ষেত্রে বরাদ্দকৃত অর্থের ৫০ শতাংশ স্থগিত থাকবে। এছাড়া জরুরি ভ্রমণ ব্যতীত সবধরনের রুটিন ভ্রমণ বন্ধ রাখতে একটি প্রজ্ঞপন জারি করেছে অর্থ মন্ত্রণালয়।

বিজ্ঞাপন

রোববার (১৯ জুলাই) অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের (বাজেট অনুবিভাগ-১) উপসচিব মোহাম্মদ তৌহিদুল ইসলামের সই করা এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, বৈশ্বিক মহামারি করোনাভাইরাস কোভিড-১৯ এর প্রার্দুভাব মোকাবিলায় সরকারের অগ্রাধিকার খাতগুলোতে প্রয়োজনীয় অর্থ বরাদ্দের মাধ্যমে সীমিত সম্পদের সর্বোত্তম ব্যবহার নিশ্চিতকল্পে ২০২০-২১ অর্থবছরে সকল সরকারি, আধা সরকারি, স্বায়ত্বশাসিত ও অন্যান্য প্রতিষ্ঠানের পরিচালনা ব্যয় ও উন্নয়ন বাজেটে ‘৩২৪৪১০১ ভ্রমণ ব্যয়’ খাতে বরাদ্দকৃত অর্থ ব্যয়ে সরকার সিদ্ধান্ত নিয়েছে যে, শুধুমাত্র জরুরি ও অপরিহার্য ক্ষেত্র বিবেচনায় ‘৩২৪৪১০১ ভ্রমণ ব্যয়’ খাতে বরাদ্দকৃত অর্থ ব্যয় করা যাবে। সরকারি ভ্রমণের ব্যয় নির্বাহের ক্ষেত্রে বরাদ্দকৃত অর্থের ৫০ শতাংশ বরাদ্দ স্থগিত থাকবে এবং সকল রুটিন ভ্রমণ পরিহার করতে হবে।

এ সিদ্ধান্ত শিগগির কার্যকর হবে এবং পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এ সিদ্ধান্ত বলবৎ থাকবে বলেও প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/পিটিএম

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন