বিজ্ঞাপন

ভারত-নেপালে বন্যা: গৃহহীন ৪০ লাখ, মৃত ১৮৯

July 20, 2020 | 3:09 am

আন্তর্জাতিক ডেস্ক

অবিরাম ভারি বৃষ্টিপাতের কারণে সৃষ্ট বন্যায় ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় আসাম রাজ্য এবং প্রতিবেশি নেপালের প্রায় ৪০ লাখ মানুষ গৃহহীন হয়ে পড়েছে। এ প্রাকৃতিক দুর্যোগে রোববার (১৯ জুলাই) পর্যন্ত অন্তত ১৮৯ জনের মৃত্যু হয়েছে। খবর রয়টার্স।

বিজ্ঞাপন

এছাড়াও, বেশকিছু মানুষ এখনও নিখোঁজ রয়েছেন বলে দুই দেশের সরকারি উদ্ধারকারী কর্তৃপক্ষ জানিয়েছে।

এদিকে, ব্রহ্মপুত্র নদীর দুই কূল উপচে যাওয়া বন্যায় চীনের তিব্বত, ভারত এবং বাংলাদেশের উত্তরাঞ্চলে ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।

আরও পড়ুন - আসামে বন্যা: পানিবন্দি ৩৬ লাখ, মৃত ৬৮

বিজ্ঞাপন

এর আগে, চলতি বছরের মে মাস থেকে আসামে তিন দফা বন্যায় সাড়ে ২৭ লাখ মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছেন বলে রাজ্য সরকারের তরফ থেকে জানানো হয়েছে। পাশাপাশি, একই সময়ের মধ্যে আসামে অন্তত ৭৫ জনের মৃত্যু হয়েছে।

আসামে বেশিরভাগ নদীর পানি বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হওয়ায়, বন্যা পরিস্থিতি এখনও ঝুঁকিপূর্ণ বলে জানিয়েছেন রাজ্যের পনিসম্পদ মন্ত্রী কেশব মোহন্ত।

বিজ্ঞাপন

অন্যদিকে, নেপাল সরকারের তরফ থেকে রোববার (১৯ জুলাই) দেশটির দক্ষিণাঞ্চলীয় সমতলভূমিতে বসবাসকারীদের সর্বোচ্চ সতর্ক থাকার পরামর্শ দেওয়া হয়েছে।

সেখানে, চলতি বছরের জুন থেকে এখন অবধি বন্যা ও ভূমিধসে অন্তত ১১০ জনের মৃত্যু হয়েছে এবং আহত হয়েছে আরও শতাধিক মানুষ - দেশটির সরকারি সূত্র বার্তাসংস্থা রয়টার্সকে এ তথ্য নিশ্চিত করেছে।

আরও পড়ুন - আসামের পানি ঢুকছে বাংলাদেশে, বন্যা পরিস্থিতির আরও অবনতি

বিজ্ঞাপন

 

এ ব্যাপারে নেপালের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা মুরারি ওয়াস্তি রয়টার্সকে বলেন, বিভিন্ন ধ্বংসস্তুপে তল্লাশি ও উদ্ধার অভিযান চলছে। যদিও জীবিত কাউকে উদ্ধারের সম্ভাবনা ক্ষীণ। তবে, মৃতের মোট সংখ্যা বাড়ার সম্ভাবনা রয়েছে।

বিজ্ঞাপন

পাশাপাশি, রোববার (১৯ জুলাই) থেকে আরও চার দিন ভারি বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়ে রেখেছে নেপালের আবহাওয়া অফিস। প্রচণ্ড বৃষ্টির তোড়ে ভূমিধস হতে পারে জানিয়ে, জনগণকে সর্বোচ্চ সতর্ক অবস্থায় থাকার পরামর্শও দিয়েছে তারা।

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন