বিজ্ঞাপন

আদালতের সময় নষ্ট করায় ২ সিকদার ভাইকে ১০ হাজার পিপিই জরিমানা

July 20, 2020 | 2:22 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: বিদেশে বসে বেআইনি জামিন আবেদনের মাধ্যমে আদালতের সময় নষ্ট করায় সিকদার গ্রুপ অব কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) রন হক সিকদার ও তার ভাই দিপু হক সিকদারকে ১০ হাজার পিস পিপিই জরিমানা করেছেন হাইকোর্ট।

বিজ্ঞাপন

সোমবার (২০ জুলাই) বিচারপতি মো. আশরাফুল কামালের হাইকোর্টের ভার্চুয়াল বেঞ্চ এ আদেশ দেন। আগামী দুই সপ্তাহের মধ্যে প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে পিপিইগুলো জমা দিতে হবে বলেও আদেশ দেওয়া হয়। একইসঙ্গে তাদের জামিন আবেদন খারিজ করে দিয়েছেন আদালত।

আরও পড়ুন- বিদেশে বসে হাইকোর্টে আগাম জামিনের আবেদন রন ও দিপু সিকদারের

আদালত আদেশের আগে এ ধরনের আবেদন করায় আইনজীবীসহ আবেদনকারীদের সমালোচনা করেন। আদালত আদেশে বলেন, ‘দরখাস্তকারী পর্যালোচনায় এবং বিজ্ঞ আইনজীবীদের মতামত শুনানি শেষে এটি কাঁচের মতো স্পষ্ট— এই মোকাদ্দমাটি আইনের বিধি-বিধান এবং এখতিয়ার বহির্ভূতভাবে আদালতে দাখিল করা হয়েছে। দরখাস্তকারী দু’জন বাংলাদেশের জ্যেষ্ঠ আইনজীবীদের মাধ্যমে বিধিবহির্ভূতভাবে এই দরখাস্ত আদালতে দাখিল করতে সক্ষম হয়েছেন। এতে দরখাস্তকারীদের সক্ষমতা অনুমেয়। আইন-আদালতকে সংবিধান ও আইনের বিপরীতে চালানোর প্রচেষ্টা সুস্পষ্ট। কিন্তু জ্যেষ্ঠ আইনজীবীরা এই দরখাস্ত দাখিল করে এর পক্ষে আদালতে দাঁড়ানো যেমন আইনের পরিপন্থী, তেমনি নৈতিকতারও পরিপন্থী।’

বিজ্ঞাপন

আদালত বলেন, ‘বাংলাদেশের সব আইনের ছাত্র, শিক্ষক, অ্যাডভোকেট, বিচারক এবং সর্বোপরি সাধারণ মানুষকে আমি আহ্বান জানাব, আপনারা এই মোকদ্দমা দাখিল এবং এর পক্ষে দাঁড়ানো অ্যাডভোকেটদের আয় ও নৈতিকতার যুক্তি চুলচেরা বিশ্লেষণ করবেন। এমন বেআইনি ও নৈতিকতাবিহীন এই মোকদ্দমা গ্রহণ না করাই ছিল এই আইনজীবীদের দায়িত্ব। সেই আলোকে এই দরখাস্তকারীদের বেআইনি দরখাস্ত অর্থ জরিমানসহ নিষ্পত্তি করলাম।’

‘বেআইনি দরখাস্ত দাখিল এবং সিনিয়র আইনজীবীদের বাধ্য করে শুনানিতে আনার জন্য দরখাস্তকারীদের ১০ হাজার পিপিই প্রধানমন্ত্রীর দফতরে জমা দেওয়ার জন্য নির্দেশ প্রদান করা হলো,’— বলেন আদালত।

দুই ভাই রন হক সিকদার ও দীপু হক সিকদার এক্সিম ব্যাংকের এমডিকে ডেকে নিয়ে গুলি করে হত্যা চেষ্টা মামলার আসামি। মামলা হওয়ার বেশ কিছুদিন পর তারা এয়ার অ্যাম্বুলেন্স ভাড়া করে দেশত্যাগ করেন। মামলার আসামি দুই ভাই এখন থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে অবস্থান করছেন।

বিজ্ঞাপন

আদালত সূত্রে জানা যায়, ব্যাংক কর্মকর্তাকে হত্যাচেষ্টা মামলায় রন হক সিকদার ও তার ভাই দিপু হক সিকদারের আগাম জামিনের আবেদনটি গত ২ জুলাই ইমেইলের মাধ্যমে সংশ্লিষ্ট আদালতে জমা দেওয়া হয়। তাদের পক্ষে আইনজীবী হিসেবে আজমালুল হোসেন কিউসি, সাঈদ আহমেদ ও মুহাম্মদ সাইফুল্লাহ মামুনের নাম ছিল।

রন হক সিকদার ও দিপু হক সিকদার যে মামলায় আগাম জামিন চেয়েছেন, সেই মামলার বিবরণে উল্লেখ করা হয়েছে, ৫০০ কোটি টাকা ঋণ প্রস্তাব নিয়ে গত ৭ মে ঘটনাটি ঘটে। ঋণের বিপরীতে বন্ধকি সম্পত্তি পরিদর্শনের নামে এক্সিম ব্যাংকের দুই কর্মকর্তাকে ডেকে নিয়ে রন হক সিকদার ও দিপু হক সিকদার ব্যাংকটির এমডির কাছে একটি সাদা কাগজে জোর করে সই নেন। এ ঘটনায় তাদের বিরুদ্ধে গুলশান থানায় গত ১৯ মে হত্যা চেষ্টা মামলা করা হয়।

আরও পড়ুন-

এক্সিম ব্যাংকের এমডিকে গুলি-নির্যাতনের অভিযোগে মামলা

বিজ্ঞাপন

এক্সিমের এমডিকে হত্যাচেষ্টার মামলা, ন্যাশনাল ব্যাংকের ব্যাখ্যা

সারাবাংলা/এজেড/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন