বিজ্ঞাপন

নির্মিত হলো ‘বায়োগ্রাফি অব নজরুল’

July 21, 2020 | 5:47 pm

এন্টারটেইনমেন্ট করেসপনডেন্ট

ফেরদৌস খান নির্মাণ করেছেন প্রমাণ্যচিত্র ‘বায়োগ্রাফি অব নজরুল’। বাংলাদেশের জাতীয় কবির জীবনের উপর নির্মিত হয়েছে এটি। বর্তমানে সেন্সর বোর্ডে জমা রয়েছে।

বিজ্ঞাপন

প্রামাণ্যচিত্রটির দৈর্ঘ্য ৯৪ মিনিট ১২ সেকেন্ড। ইতোমধ্যে এর সকল প্রকার সম্পাদনার কাজ শেষ হয়েছে।

‘বায়োগ্রাফি অব নজরুল’ শুরু হবে কাজী নজরুলের জন্মস্থান ভারতের বর্ধমান জেলার আসানসোল মহকুমার চুরুলিয়া সম্পর্কে সংক্ষিপ্ত বর্ণনা দিয়ে। এরপর তার জন্মের সময়ের গল্প, বাবা-মা, আত্মীয়-স্বজন, লেটোদলের গান গাওয়া, মক্তব  ও প্রাথমিকে পড়াশোনা, আসানসোলে রুটির দোকানে কাজ, ময়মনসিংহ-ত্রিশালে পড়াশোনা-লজিং এবং আসানসোলে ফিরে স্থানীয় বিদ্যালয়ে ছাত্রজীবনের শেষদিন পর্যন্ত ঘটনা দেখানো হবে। এগুলো ধারাবর্ণনার মাধ্যমে তুলে আনা হবে।

পরিচালক ফেরদৌস খান জানান, প্রামাণ্যচিত্রটির শুটিং হয়েছে ঢাকা, ত্রিশাল, ময়মনসিংহ, কুমিল্লা, কলকাতা, চুরুলিয়া, আসানসোল, দুর্গাপুর, হুগলী, কৃষ্ণনগর ইত্যাদি স্থানে।

বিজ্ঞাপন

এতে নজরুল প্রসঙ্গে কথা বলেন জাতীয় অধ্যাপক ও কবি নজরুল ইন্সটিটিউট ট্রাস্টি বোর্ড চেয়ারম্যান ড. রফিকুল ইসলাম, জাতীয় অধ্যাপক প্রয়াত ড. আনিসুজ্জামান, আছেন প্রফেসর সিরাজুল ইসলাম চৌধুরী। কবি পরিবারের সদস্যদের মধ্যে কবি পুত্রবধূ প্রয়াত উমা কাজী ও অপর পুত্রবধূ কল্যাণী কাজী, কবি নাতনী খিলখিল কাজী, ভ্রাতুষ্পুত্র চুরুলিয়ার রেজাউল কাজী, প্রয়াত শিল্পী খালিদ হোসেন, শিল্পী খায়রুল আনাম শাকিল, রামানুজ দাশগুপ্ত, ড. নুপুর গাঙ্গুলি, বাধন সেনগুপ্ত সহ অনেক শিল্পী গবেষক অংশ নেন এতে।

সারাবাংলা/এজেডএস/

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন