বিজ্ঞাপন

চলচ্চিত্রকে শিল্পের প্রথম শ্রেণিতে উন্নীত করার দাবি

July 21, 2020 | 8:09 pm

আহমেদ জামান শিমুল

বাংলাদেশের চলচ্চিত্র তথা ঢালিউড ইন্ডাস্ট্রিকে ২০১২ সালের ৩ এপ্রিল প্রধানমন্ত্রী শেখ হাসিনা ‘শিল্প’ হিসেবে ঘোষণা করেন। কিন্তু প্রায় এক দশক হতে চললেও এ জায়গার রুগ্ন দশার উন্নতি হয়নি। বর্তমান করোনা পরিস্থিতিতে তো আরও বাজে অবস্থা। সকল সিনেমা হল বন্ধ, ছবি নির্মাণ বন্ধ। এমতাবস্থায় বাংলাদেশ চলচ্চিত্র প্রযোজক পরিবেশক সমিতির এক প্রতিনিধি দল মঙ্গলবার (২১ জুলাই) বিকেলে দেখা করে শিল্পীমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূনের সঙ্গে দেখা করেছে। সেখানে তারা চলচ্চিত্রকে প্রথম শ্রেণির শিল্পে উন্নতীকরণের দাবি জানিয়েছেন।

বিজ্ঞাপন

শিল্প মন্ত্রণালয়ে মঙ্গলবার বিকেল ৪টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত মন্ত্রীর সঙ্গে প্রযোজকদের এক বৈঠক অনুষ্ঠিত হয়। সেখানে উপস্থিত ছিলেন প্রযোজক সমিতির সভাপতি খোরশেদ আলম খসরু, মোঃ শামসুল আলম, আলিমুল্লাহ খোকন, কিবরিয়া লিপু প্রমুখ।

বৈঠকে উপস্থিত খোরশেদ আলম খসরু সারাবাংলাকে বলেন, ‘দুঃখের ব্যাপার হচ্ছে চলচ্চিত্র শিল্পের শ্রেণিবিন্যাসের তালিকায় একদম শেষের দিকে রয়েছে। যার কারণে আমরা খুব একটা সুযোগ-সুবিধা পাচ্ছি না। তাই শিল্পমন্ত্রীর সঙ্গের মিটিংয়ে আমাদের প্রথম দাবি ছিলো একে গার্মেন্টস ও ভারী শিল্পের মতো আমাদেরকেও প্রথম শ্রেণিতে উন্নীত করতে হবে।’

প্রসঙ্গত, শিল্প নীতিমালা ২০১৬ অনুযায়ী মোট ২১টি শ্রেণিতে বিভিন্ন শিল্পকে ভাগ করা হয়েছে। এর মধ্যে চলচ্চিত্র রয়েছে ‘সৃজনশীল শিল্প’ তথা ২০তম শ্রেণিতে।

বিজ্ঞাপন

বর্তমানে চলচ্চিত্র নির্মাণ ও প্রদর্শনের সামগ্রী যেমন- ক্যামেরা, লেন্স, চেয়ার, পর্দা ইত্যাদি আমদানিতে ৩০ থেকে ৪০ শতাংশ পর্যন্ত বিভিন্ন স্থরে কর দিতে হয়। এ ব্যাপারেও কথা বলেছেন প্রযোজকরা। খসরু বলেন, ‘এ আমদানি কর যেনো ২ থেকে ৩ শতাংশে নেমে আসে সে দাবি করেছি আমরা।’

দেশের ১২শ সিনেমা হল থেকে কমে করোনাকালের আগে তিনশর মত হল চালু ছিলো। করোনাকাল শেষে এ সংখ্যা ৪০-৫০ এ নেমে আসবে বলে শঙ্কা করা হচ্ছে। এর উপায় হতে পারে সিনেপ্লেক্স নির্মাণ।

খসরু বলেন, ‘আমাদেরকে মন্ত্রী মহোদয় তিনটি ক্যাটাগরিতে সিনেপ্লেক্সের ডিজাইন করে দিতে বলেছেন— বিভাগীয় পর্যায়, জেলা পর্যায় ও গুরুত্বপূর্ণ স্থান। সে অনুযায়ী শিল্প ব্যাংক থেকে ১০০ কোটি টাকা করে কয়েক ধাপে অর্থ বরাদ্দের ব্যবস্থা করবেন বলে প্রতিশ্রুতি দিয়েছেন। এ ঋণ হবে স্বল্প সুদে।’

বিজ্ঞাপন

খসরু আরও বলেন, ‘শিল্পের অন্যান্য সুযোগ সুবিধাও যেনো আমরা পাই সে ব্যবস্থা করার দাবি করেছি। আশা করছি খুব শিগগিরই সব কিছুর প্রতিফলন দেখতে পাবো।’

গত ১৫ জুলাই এফডিসিতে এক সংবাদ সম্মেলনে চলচ্চিত্র শিল্পকে বাঁচানোর জন্য ৪টি দাবি জানানো হয় প্রধানমন্ত্রীর কাছে। এর মধ্যে অন্যতম এ শিল্পের উন্নতির জন্য ৫শ কোটি টাকা বাজেটে বরাদ্দ। এ বিষয়ে মন্ত্রীর সঙ্গে কোন কথা হয়েছে কি?

‘না, এ ব্যাপারে তো তথ্য মন্ত্রণালয় ও অর্থ মন্ত্রণালয়ের সঙ্গে কথা বলতে হবে। তাদের সঙ্গে ইতোমধ্যে আমরা কয়েকবার মিটিং করেছি বিভিন্ন ইস্যুতে। এছাড়া আমরা অনেকদিন যাবত প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা করার চেষ্টা চালিয়ে যাচ্ছি। আশা করছি শিগগিরই ওনার কাছে আমাদের দাবি-দাওয়া তুলে ধরতে পারবো। আমরা চেষ্টা চালিয়ে যাচ্ছি। আমাদের দাবিগুলো বাস্তবায়ন শুরু হলেই চলচ্চিত্র আবার ঘুরে দাঁড়াবে বলে আমাদের বিশ্বাস’— বলেন খসরু।

বিজ্ঞাপন

সারাবাংলা/এজেডএস/

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন