বিজ্ঞাপন

সাধারণ বীমার চেয়ারম্যান হলেন সাবেক সচিব জিয়াউল

July 21, 2020 | 11:59 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: সরকারের সাবেক সিনিয়র সচিব মো. জিয়াউল ইসলামকে সাধারণ বীমা করপোরেশনের পরিচালনা পর্ষদের নতুন চেয়ারম্যান নিয়োগ দেওয়া হয়েছে। আগামী তিন বছরের জন্য তিনি রাষ্ট্রায়ত্ত এই বিমা কোম্পানির শীর্ষ পদটিতে দায়িত্ব পালন করবেন।

বিজ্ঞাপন

মঙ্গলবার (২১ জুলাই) অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের কেন্দ্রীয় ব্যাংক শাখা থেকে জারি করা এক প্রজ্ঞাপনে তাকে এই পদে নিয়োগ দেওয়া হয়। বর্তমানে এই প্রতিষ্ঠানে এই পদে কেউ নিযুক্ত নেই। ভারপ্রাপ্ত চেয়ারম্যান হিসেবে সরকারের অতিরিক্ত একজন সচিব দায়িত্ব পালন করছেন।

সিনিয়র সহকারী সচিব শেখ সিদ্দিকুর রহমানের সই করা প্রজ্ঞাপনে বলা হয়, বিমা করপোরেশন আইন ২০১৯-এর ৯ (১)(ক) ধারা অনুযায়ী সিনিয়র সচিব (অবসরপ্রাপ্ত) মো. জিয়াউল ইসলামকে সাধারণ বীমা করপোরেশনের পরিচালনা পর্ষদে চেয়ারম্যান হিসেবে নিয়োগ দেওয়া হলো। যোগদানের তারিখ থেকে সর্বোচ্চ তিন বছরের জন্য তাকে এই নিয়োগ দেওয়া হয়েছে।

এর আগে, ২০১৭ সালের জানুয়ারিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যাংকিং অ্যান্ড ইনস্যুরেন্স বিভাগের অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলামকে সাধারণ বীমা করপোরেশনের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান হিসেবে নিয়োগ দিয়েছিল সরকার। পরে চলতি বছরের মে মাসে তাকে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান হিসেবে নিয়োগ দেওয়া হয়। এর ফলে সাধারণ বীমার পরিচালনা পর্ষদের চেয়ারম্যান পদ থেকে পদত্যাগ করে তিনি বিএসইসি’তে যোগ দেন।

বিজ্ঞাপন

এরপর থেকে সাধারণ বীমায় কাউকে চেয়ারম্যান পদে নিয়োগ দেওয়া হয়নি। অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অতিরিক্ত সচিব মো. জাফর ইকবাল এর পরিচালনা পর্ষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান হিসেবে কাজ করে যাচ্ছেন। এবার সরকারের সাবেক সচিব জিয়াউল পূর্ণ চেয়ারম্যান হিসেবেই দায়িত্ব নেবেন।

মো. জিয়াউল ইসলাম সবশেষ পরিকল্পনা মন্ত্রণালয়ে কর্মরত ছিলেন। পরিকল্পনা বিভাগের সচিব থাকা অবস্থায় তাকে অতিরিক্ত দায়িত্ব হিসেবে পরিকল্পনা কমিশনের কার্যক্রম বিভাগের সদস্য হিসেবে দায়িত্ব দেওয়া হয় ২০১৭ সালে। ২০১৮ সালের সেপ্টেম্বর মাসে তাকে পরিকল্পনা বিভাগের সিনিয়র সচিব পদে পদোন্নতি দেওয়া হয়। কিছুদিন আগে তিনি ওই পদে থেকেই অবসরে গেছেন। এবার রাষ্ট্রায়ত্ত বিমা করপোরেশনের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পেলেন তিনি।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন