বিজ্ঞাপন

সাহেদসহ ৪ জনের বিরুদ্ধে দুদকের মামলা

July 22, 2020 | 2:38 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: এনআরবি ব্যাংক থেকে অর্থ আত্মসাতের অভিযোগে রিজেন্ট হাসপাতালের চেয়ারম্যান সাহেদসহ চারজনের বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। বুধবার (২১ জুলাই) দুদকের সহকারী পরিচালক মো. সিরাজুল হক বাদী হয়ে মামলাটি দায়ের করেন বলে জানা গেছে।

বিজ্ঞাপন

দুদক সূত্র জানায়, এর আগে গতকাল সাহেদসহ চারজনের বিরুদ্ধ মামলার অনুমোদন দেয় কমিশন। সেই ধারাবাহিকতায় মামলা করা হলো। মামলার অন্যান্য আসামিরা হলেন- রিজেন্ট হাসপাতালেরর ব্যবস্থাপনা পরিচালক মো ইব্রাহিম খলিল, এনআরবি ব্যাংকের সাবেক প্রিন্সিপল অফিসার (এসই ব্যাংকিং) মো. সোহানুর রহমান ও ব্যাংকটির ভাইস প্রেসিডেন্ট ওয়াহিদ বিন আহমেদ।

মামলার অভিযোগে বলা হয়েছে, আসামিরা পরস্পর যোগসাজশে প্রতারণার মাধ্যমে ক্ষমতার অপব্যবহার করে এনআরবি ব্যাংক থেকে ২০১৪ সালের ৯ নভেম্বর তারিখ থেকে ২০১৮ সালের ১৫ জানুয়ারি পর্যন্ত সুদসহ ১ কোটি ৫১ লাখ ৮১ হাজার ৩৬৫ টাকা আত্মসাৎ করেছে।

মামলার অভিযোগ থেকে জানা যায়, রিজেন্ট হাসপাতালের চলতি হিসাবটি খোলার সময় গ্রাহকের কাছ থেকে কোন টাকা জমা নেওয়া হয়নি। সাহেদ এনআরবি ব্যাংকের একজন নতুন গ্রাহক। তিনি ২০১৪ সালের ১৭ নভেম্বর হিসাবটি খোলেন। কিন্তু হিসাব খোলার একদিন আগেই ব্যাংকটির প্রিন্সিপল অফিসার মো. সোহানুর রহমানভাইস প্রেসিডেন্ট ওয়াহিদ বিন আহমেদ ব্যাংকিং ঋণ মঞ্জুরির জন্য সুপারিশ পাঠান। ঋণ মঞ্জুরির আগ পর্যন্ত ওই হিসাবে কোন লেনদেন ছিল না। সাহেদের হাসপাতালের ব্যবসার পূর্ব অভিজ্ঞতা ছিল না। অন্য কোন ব্যাংকে বা অন্য কোন ব্যবসায় সাহেদের কী ধরনের বিনিয়োগ/লেনদেন ছিল, সে সম্পর্কে কোনো তথ্য সংগ্রহ করা হয়নি। ঋণের নিরাপত্তার জন্য পর্যাপ্ত জামানত গ্রহণ করা হয়নি। এমনকি ঋণ বিতরণের আগে বা পরে যথাযথ তদারকি করা হয়নি। গ্রাহকের ব্যবসায়িক সুনাম, ঐতিহ্য, অভিজ্ঞতা যাচাই করা হয়নি।

বিজ্ঞাপন

অভিযোগ থেকে আরও জানা যায়, ঋণ মঞ্জুরিপত্রের শর্তানুযায়ী নির্ধারিত সময়ে ঋণের কিস্তি পরিশোধ করা হয়নি। সাহেদ ঋণ মঞ্জুরিপত্রের শর্তানুযায়ী এফডিআর করেছিলেন। পরবর্তী সময়ে ঋণগ্রহীতা সাহেদ ঋণ পরিশোধ না করায় ব্যাংক কর্তৃক তার ওই এফডিআর ক্লোজ করে ঋণ সমন্বয় করেন। এতে দেখা যায় সাহেদ স্বেচ্ছায় কখনও ঋণের টাকা পরিশোধ করেননি। তিনি অসৎ উদ্দেশ্যে ব্যাংকের টাকা আত্মসাতের জন্য ঋণ নিয়েছিলেন।

সারাবাংলা/এসজে/পিটিএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন